Advertisement

ইউটিলিটি

আর মাত্র ৪ দিন বাকি! SBI অ্যাপ্রেন্টিস পদের জন্য আবেদন করুন আজই

সুদীপ দে
  • 06 Dec 2020,
  • Updated 4:44 PM IST
  • 1/8

দেশজুড়ে মোট ৮৫০০ শূন্যপদে অ্যাপ্রেন্টিস নিয়োগ করছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। হাতে কিন্তু আর বেশি সময় বাকি নেই! কারণ, ইচ্ছুক প্রার্থীকে আগামী ১০ ডিসেম্বরের মধ্যেই স্টেট ব্যাঙ্কের অ্যাপ্রেন্টিস পদের জন্য আবেদন করতে হবে। নির্বাচিত প্রার্থীদের অ্যাপ্রেন্টিসেস অ্যাক্ট ১৯৬১-এর অধীনে ট্রেনিং হবে। অ্যাপ্রেন্টিস নিয়োগ করবে সেন্ট্রাল রিক্রুটমেন্ট অ্যান্ড প্রমোশন ডিপার্টমেন্ট– কর্পোরেট সেন্টার মুম্বই।

  • 2/8

এ ক্ষেত্রে প্রার্থীদের ব্যাঙ্কে চাকরি হবে না। প্রার্থীদের ৩ বছরের ট্রেনিং হবে। নির্বাচিত প্রার্থীদের ৩ বছরের ট্রেনিং চলাকালীন ব্যাঙ্কে আইআইবিএফ পরীক্ষায় যোগ্য হতে হবে। ট্রেনিং চলাকালীন প্রার্থীদের প্রথম বছর মাসিক ১৫,০০০ টাকা, দ্বিতীয় বছর মাসিক ১৬,৫০০ টাকা এবং তৃতীয় বছর মাসিক ১৯,০০০ টাকা  স্টাইপেন্ড পাবেন।

  • 3/8

অ্যাপ্রেন্টিসেস পদে মোট ৮,৫০০ শূন্যপদের মধ্যে অসংরক্ষিত আসন সংখ্যা ৩,৫৯৫টি। এর মধ্যে তফশিলি জাতিদের জন্য ১৩৮৮টি, তফশিলি উপজাতিদের জন্য ৭২৫টি, ওবিসিদের জন্য ১৯৪৮টি, আর্থিকভাবে দুর্বলদের জন্য ৮৪৪টি এবং এসবের মধ্যে থেকে শারীরিক প্রতিবন্ধীদের জন্য ৩৪৭টি আসন সংরক্ষিত রয়েছে।

  • 4/8

পশ্চিমবঙ্গে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) অ্যাপ্রেন্টিসেস পদে মোট আসন ৪৮০টি। এর মধ্যে শারীরিক প্রতিবন্ধীর জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১৬টি। এ ছাড়া বিহারে ৪৭৫টি, ওড়িশায় ৪০০টি, ঝাড়খণ্ডে ২০০টি, ত্রিপুরায় মোট আসন ৩০টি এবং অসমে মোট ৯০টি আসন রয়েছে। বাকি আসনগুলি রয়েছে দেশের অন্যান্য রাজ্যে।

  • 5/8

স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে ৩১ অক্টোবর, ২০২০-এর মধ্যে পাশ করা গ্র্যাজুয়েট ডিগ্রিধারী এই পদে আবেদনের উপযুক্ত প্রার্থী। আবেদনকারীর বয়স ৩১ অক্টোবর, ২০২০ তারিখ পর্যন্ত ২০ বছর থেকে ২৮ বছরের মধ্যে হতে হবে।

  • 6/8

অনলাইন প্রার্থী বাছাই করা হবে লিখিত পরীক্ষা, স্থানীয় ভাষার লিখিত পরীক্ষা এবং ডাক্তারি পরীক্ষার মাধ্যমে। অনলাইন এই পরীক্ষা হতে পারে ২০২১ সালের জানুয়ারিতে। আবেদনের ফি বা ইন্টিমেশন চার্জ বাবদ প্রার্থীদের ৩০০ টাকা দিতে হবে। তফশিলি প্রার্থীদের বা শারীরিক প্রতিবন্ধীদের আবেদনের ফি বা ইন্টিমেশন চার্জ দিতে হবে না।

  • 7/8

শুধুমাত্র অনলাইনেই দরখাস্ত করা যাবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) অ্যাপ্রেন্টিসেস পদে আবেদনের জন্য প্রথমে আনলাইনে রেজিস্টার করতে হবে নিম্নলিখিত ওয়েবসাইটগুলির মাধ্যমে। https://ibpsonline.ibps.in/sbiappamay20/ অথবা https://nsdcindia.org/apprenticeship অথবা http://bfsissc.com অথবা https://apprenticeshipindia.org অথবা https://bank.sbi/careers অথবা https://www.sbi.co.in/careers।

  • 8/8

অনলাইন আবেদন করার ক্ষেত্রে কোনও সমস্যা হলে বা এ বিষয়ে কোনও প্রশ্ন থাকলে যে কোনও কাজের দিন (সোম থেকে শুক্র) বেলা ১১টা থেকে সন্ধে ৬টার মধ্যে ফোন করতে পারেন এই নম্বরে: 022-22820427।

Advertisement
Advertisement