সারা বছরে মাত্র এক মাস, শুধুমাত্র ফেব্রুয়ারিতেই রয়েছে ২৮ দিন! বাকি ১১ মাস ৩০ বা ৩১ দিনের। অথচ মোবাইল ফোনের প্রি পেড প্ল্যানের রিচার্জের মেয়াদ ২৮ দিনের।
মাস ৩০ দিনের হলে রিচার্জের মেয়াদ ২৮ দিনের হবে কেন? এ প্রশ্ন দেশের লক্ষ লক্ষ প্রি পেড গ্রাহকের মনেই বার বার ঘুরে ফিরে এসেছে। তবে উত্তর মেলেনি।
মাস ফুরোবার দু’দিন আগেই ২৮ দিনে রিচার্জের মেয়াদ ফুরিয়ে যাওয়ায় হিসাব রাখতে সমস্যা হয় অনেকরই। কেন মান্থলি প্ল্যানের নামে ২৮ দিনে বেঁধে দেওয়া হচ্ছে পরিষেবার মেয়াদ?
পোস্ট পেড প্ল্যানে ৩০ দিনের পরিষেবা মিললেও, প্রায় সমান খরচে প্রি পেড গ্রাহকদের মান্থলি প্ল্যানের নামে ২৮ দিনের পরিষেবা দিচ্ছে দেশের প্রায় সব টেলিকম সংস্থাই। পরিষেবার ক্ষেত্রে এই বৈষম্য কেন? প্রশ্ন তুলেছেন দেশের লক্ষ লক্ষ প্রি পেড গ্রাহক।
হিসাব করে দেখা গিয়েছে, যেখানে পোস্ট পেড প্ল্যানে বছরে ১২ বার মাসিক টেলিকম পরিষেবা বাবদ টাকা মেটাতে হয়, সেখানে প্রি পেড গ্রাহকদের বছরে ১৩ বার রিচার্জ করতে হয়।
উল্লেখিত সমস্যাগুলি এবং প্রি পেড, পোস্ট পেড গ্রাহকদের পরিষেবা দেওয়ার ক্ষেত্রে টেলিকম সংস্থাগুলির এই বৈষম্য নিয়ে শতাধিক অভিযোগ জমা পড়েছে টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা TRAI-এর দফতরে।
অভিযোগগুলির গুরুত্ব ও যৌক্তিকতা বিচার করে এ বার এই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা TRAI। অভিযোগ আর গ্রাহকদের অসুবিধার কথা মাথায় রেখে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে উদ্যোগী হয়েছে TRAI।
উল্লেখিত সমস্যাগুলি সামনে রেখে TRAI টেলিকম সংস্থাগুলির থেকে মান্থলি প্ল্যানের নামে ২৮ দিনের পরিষেবা দেওয়ার ক্ষেত্রে যুক্তিগুলি জানতে চেয়েছে। উদাহরণ হিসাবে অন্যান্য উন্নত দেশের প্রসঙ্গও টেনেছে TRAI। টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া’র এই উদ্যোগে গ্রাহকের কোনও সুরাহা হয় কি না, সেটাই এখন দেখার!