Advertisement

ইউটিলিটি

কেন্দ্রীয় সরকারি চাকরির সুযোগ! নিয়োগ করা হচ্ছে UPSC-র মাধ্যমে

সুদীপ দে
  • 09 Dec 2020,
  • Updated 2:24 PM IST
  • 1/6

বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রকে স্ট্যাটিস্টিকাল অফিসার ও সুপারিনটেনডেন্ট পদে ৩৬ জনকে নিয়োগ করা হচ্ছে। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) এই প্রার্থী বাছাই করবে। নির্বাচিত প্রার্থীদের প্রথমে প্রবেশনে নিয়োগ হবে। আসুন জেনে নেওয়া যাক এই পদে আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা, বয়স, বেতন আর আবেদনের শেষ দিন সম্পর্কে খুঁটিনাটি তথ্য...

  • 2/6

সুপারিনটেনডেন্ট (প্রিন্টিং): মোট শূন্যপদের সংখ্যা ১টি (অসংরক্ষিত)। স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক হতে হবে। আইনের স্বীকৃত ডিগ্রিধারী হলে অগ্রাধীকার পাবেন। প্রুফ রিডিংয়ে আবেদনকারীদের অন্তত ৩ বছরের অভিজ্ঞতা থাকা চাই। নির্বাচিত প্রার্থী নিয়োগ করা হবে ল অ্যান্ড জাস্টিস মন্ত্রকের অধীনস্থ লেজিসলেটিভ ডিপার্টমেন্টে, জেনারেল সেন্ট্রাল সার্ভিস, গ্রুপ-বি, গেজেটেড, নন-মিনিস্টেরিয়াল-এর স্থায়ী পদে। আবেদনকারীর বয়স ৩০ বছরের মধ্যে হওয়া চাই। বেতন ৭ম সিপিসি-র লেভেল-৭ অনুযায়ী দেওয়া হবে। প্রতিবন্ধী প্রার্থীরাও আবেদন করতে পারেন। ভ্যাকান্সি নম্বর: ২০১১১৫০১৪২৮।

  • 3/6

স্ট্যাটিস্টিক্যাল অফিসার (প্ল্যানিং/ স্ট্যাটিস্টিক্স): মোট শূন্যপদের সংখ্যা ৩৫টি, এর মধ্যে প্রতিবন্ধী প্রার্থীদের জন্য ২টি আসন সংরক্ষিত। অপারেশনাল অথবা রিসার্চ স্ট্যাটিস্টিক্স অথবা ম্যাথমেটিক্যাল স্ট্যাটিস্টিক্স অথবা অ্যাপ্লায়েড স্ট্যাটিস্টিক্সের স্নাতকোত্তর অথবা স্নাতকোত্তর কিংবা স্নাতক স্তরে কোয়ান্টিটেটিভ মেথড অথবা স্ট্যাটিস্টিক্স অথবা টেকনিক বা কস্টিং অ্যান্ড স্টাটিস্টিক্স অথবা বেসিক স্ট্যাটিস্টিক্স হওয়া চাই।

  • 4/6

স্ট্যাটিস্টিক্যাল অফিসার পদের জন্য বিজনেস স্ট্যাটিস্টিক্স অথবা ইন্ট্রোডাকশন টু স্ট্যাটিস্টিক্স ইত্যাদি বিষয় বা পেপার-সহ ইকনমিক্স, ম্যাথামেটিক্স অথবা কমার্স-এর স্নাতকোত্তর হতে হবে। বিভিন্ন স্ট্যাটিস্টিক্যাল ওয়ার্কে আবেদনকারীদের অন্তত ১ বছরের অভিজ্ঞতা থাকা চাই। নিয়োগ করা হবে প্ল্যানিং ডিপার্টমেন্টে, জেনারেল সেন্ট্রাল সার্ভিস, গ্রুপ-বি, গেজেটেড, নন-মিনিস্টেরিয়াল, অস্থায়ী পদে। আবেদনকারীদের বয়স ৩০ বছরের মধ্যে হতে হবে। বেতন ৭ম সিপিসি লেভেল-৭ অনুযায়ী দেওয়া হবে। এই পদেগুলিতে শারীরিক প্রতিবন্ধী প্রতিবন্ধী প্রার্থীরাও আবেদন করতে পারেন। ভ্যাকান্সি নম্বর: ২০১১১৫০২৪২৮।

  • 5/6

ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্য প্রার্থী বাছাই করা হবে। আবেদনপত্রে দেওয়া তথ্যের ভিত্তিতে ইন্টারভিউয়ের জন্য প্রার্থী বাছাই করা হবে। ইন্টারভিউয়ের দিন সঙ্গে নিতে হবে সাবমিট করা আবেদনপত্রের প্রিন্ট আউটটি এবং যাবতীয় প্রমাণপত্র। কিছু ক্ষেত্রে UPSC চাইলে তখন প্রয়োজনীয় প্রমাণপত্রের স্ব-প্রত্যয়িত (সেল্ফ অ্যাটাস্টেড) প্রতিলিপি জমা দিতে হবে।

  • 6/6

আবেদনের ফি বাবদ ২৫ টাকা দিতে হবে। এই ফি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে কোনও শাখায় নগদে জমা দিতে পারেন। এ ছাড়া, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নেট ব্যাঙ্কিংয়ের মধ্যমেও ফি জমা দেওয়া যেতে পারে। তবে তফশিলি, প্রতিবন্ধী বা মহিলা প্রার্থীদের ক্ষেত্রে এই ফি দিতে হবে না। বয়সের ক্ষেত্রেও তাঁরা ছাড় পাবেন। শুধুমাত্র অনলাইনে এই ওয়েবসাইটের মাধ্যমে http://www.upsconline.nic.in আবেদন করতে পারবেন। আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ১৭ ডিসেম্বর। অনলাইন আবেদনপত্রের প্রিন্ট ১৮ ডিসেম্বরে মধ্যে নিতে হবে।

Advertisement
Advertisement