Advertisement

৫০ হাজার মাইনেতেও ১ লাখ পেনশন, UPS না NPS, কোনটি বাছবেন? রইল সহজ হিসেব

কেন্দ্রীয় সরকার সম্প্রতি একটি বড় ঘোষণা করেছে এবং ইউনিফাইড পেনশন স্কিম (UPS) চালু করার কথা জানিয়েছে। শুরুতে এটিকে জাতীয় পেনশন স্কিম (NPS) এবং পুরনো পেনশন স্কিম (OPS)-এর মাঝামাঝি বলে মনে করা হয়েছিল। তবে, মঙ্গলবার অর্থমন্ত্রী পরিষ্কার করে দিয়েছেন যে এটি NPS-এর চেয়ে আলাদা এবং অনেক ভালো।

Aajtak Bangla
  • দিল্লি ,
  • 28 Aug 2024,
  • अपडेटेड 2:47 PM IST
  • কেন্দ্রীয় সরকার সম্প্রতি একটি বড় ঘোষণা করেছে এবং ইউনিফাইড পেনশন স্কিম (UPS) চালু করার কথা জানিয়েছে।
  • শুরুতে এটিকে জাতীয় পেনশন স্কিম (NPS) এবং পুরনো পেনশন স্কিম (OPS)-এর মাঝামাঝি বলে মনে করা হয়েছিল।

কেন্দ্রীয় সরকার সম্প্রতি একটি বড় ঘোষণা করেছে এবং ইউনিফাইড পেনশন স্কিম (UPS) চালু করার কথা জানিয়েছে। শুরুতে এটিকে জাতীয় পেনশন স্কিম (NPS) এবং পুরনো পেনশন স্কিম (OPS)-এর মাঝামাঝি বলে মনে করা হয়েছিল। তবে, মঙ্গলবার অর্থমন্ত্রী পরিষ্কার করে দিয়েছেন যে এটি NPS-এর চেয়ে আলাদা এবং অনেক ভালো। এখন অনেকের মনে প্রশ্ন জাগছে, এটি কীভাবে NPS-এর থেকে ভালো হতে পারে? চলুন, আমরা একটি গণনার মাধ্যমে বুঝে নিই, যদি কারও মাসিক বেতন ৫০,০০০ টাকা হয়, তবে কিভাবে UPS-এর মাধ্যমে তিনি NPS-এর তুলনায় বেশি পেনশন পেতে পারেন।

UPS-এর বিশেষত্ব কী?
পুরো বিষয়টি বোঝার জন্য প্রথমে জানা জরুরি যে, ইউনিফাইড পেনশন স্কিমে (UPS) কী বিশেষত্ব রয়েছে যা এটিকে NPS-এর থেকে আলাদা করে তোলে। UPS-এর অধীনে, একটি সম্পূর্ণ পেনশন পাওয়া যাবে তখনই, যখন একজন কর্মচারী ২৫ বছরের চাকরির মেয়াদ পূর্ণ করবেন। পেনশনের পরিমাণ হবে শেষ ১২ মাসের গড় মূল বেতনের ৫০ শতাংশ। এছাড়া, UPS-এ ন্যূনতম নিশ্চিত পেনশনের ব্যবস্থাও রয়েছে, যার অধীনে ১০ বছর কাজ করার পর প্রতি মাসে কমপক্ষে ১০,০০০ টাকা পেনশন পাওয়া যাবে। তাছাড়া, পরিবার পেনশনের ব্যবস্থাও রয়েছে, যেখানে একজন কর্মচারীর মৃত্যু হলে, তার পরিবারের জন্য পেনশনের ৬০ শতাংশ বরাদ্দ করা হবে। এই সমস্ত সুবিধার পাশাপাশি, মহার্ঘ্য ভাতা (DA) দেওয়ার ব্যবস্থাও UPS-এ রয়েছে।

NPS এবং UPS-এর মধ্যে পার্থক্য
NPS এবং UPS-এর মধ্যে বড় পার্থক্যগুলোর মধ্যে অন্যতম হলো অবদানের হার। NPS-এ, একজন কর্মচারী তার বেতনের ১০ শতাংশ অবদান রাখেন এবং সরকার থেকে ১৪ শতাংশ অবদান দেওয়া হয়, যার মাধ্যমে মোট বেতনের ২৪ শতাংশ NPS অ্যাকাউন্টে জমা হয়। অন্যদিকে, UPS-এ, একজন কর্মচারী মাত্র ১০ শতাংশ অবদান দিলেও, সরকারের পক্ষ থেকে ১৮.৫ শতাংশ অবদান দেওয়া হবে, যা NPS-এর তুলনায় বেশি। এর ফলে, মোট বেতনের ২৮.৫ শতাংশ UPS অ্যাকাউন্টে জমা হবে।

Advertisement

পেনশন গণনা: NPS বনাম UPS
এখন দেখা যাক কিভাবে একজন কর্মচারী NPS-এর তুলনায় UPS-এর মাধ্যমে বেশি পেনশন পেতে পারেন। ধরে নিন, একজন কর্মচারীর মাসিক বেতন ৫০,০০০ টাকা। NPS-এ, এই বেতনের ভিত্তিতে প্রতি মাসে কর্মচারীর অবদান হবে ৫,০০০ টাকা এবং সরকারের অবদান হবে ৭,০০০ টাকা। এতে NPS অ্যাকাউন্টে প্রতি মাসে জমা হবে ১২,০০০ টাকা। এই তহবিলটি স্টক মার্কেটের সাথে যুক্ত, ফলে NPS-এ ৩৫ বছরে মোট তহবিল হবে প্রায় ৩.৫৯ কোটি টাকা। এর মাধ্যমে, একজন কর্মী মাসে প্রায় ৭৭,০০০ টাকা পেনশন পাবেন।

অন্যদিকে, UPS-এ, পুরো তহবিল সরকারের হাতে থাকবে এবং চাকরির শেষে কর্মচারীকে তার বেতনের ১০ শতাংশ এককভাবে দেওয়া হবে। ৩৫ বছরের চাকরির শেষে, একজন কর্মচারী ২১ লাখ টাকা এককভাবে পাবেন এবং তার শেষ ১২ মাসের গড় মূল বেতনের ৫০ শতাংশ পেনশন হবে। যদি প্রারম্ভিক বেতন ৫০,০০০ টাকা হয় এবং চাকরির শেষ ১২ মাসে মূল বেতন ১,০০,০০০ টাকা হয়, তবে UPS-এর মাধ্যমে প্রতি মাসে প্রায় ৭৫,০০০ টাকা পেনশন পাওয়া যাবে। এইভাবে, UPS-এর মাধ্যমে একজন কর্মচারী NPS-এর তুলনায় বেশি পেনশন পেতে পারেন।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement