Advertisement

Amrit Bharat Express In Bengal: চলতি সপ্তাহেই মোদীর হাতে উদ্বোধন,বাংলাও পাচ্ছে 'অমৃত ভারত'; কোন রুটে-ভাড়া কত?

Indian Railway: ভারতীয় রেলওয়ের সেমি-হাইস্পিড, আল্ট্রা মডেল ট্রেন বন্দে ভারত মানুষের মধ্যে ব্যাপকভাবে প্রশংসা পয়েছে। তবে এর ভাড়া নিয়ে লোকজন কিছুটা বিরক্ত । বন্দে ভারত ট্রেনের ভাড়া সাধারণ এক্সপ্রেস ট্রেনের চেয়ে বেশি, যার কারণে নিম্ন আয়ের লোকেরা এই ট্রেনে ভ্রমণ করতে ব্যর্থ হয়। এমন পরিস্থিতিতে। এবার হাই স্পিড ট্রেন বন্দে ভারতের পর দেশ উপহার পেতে চলেছে সাধারণ নাগরিকদের বহনকারী অমৃত ভারত এক্সপ্রেস।

Amrit Bharat Express In Bengal
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Dec 2023,
  • अपडेटेड 9:11 AM IST

Amrit Bharat Express:  ভারতীয় রেলওয়ের সেমি-হাইস্পিড, আল্ট্রা মডেল ট্রেন বন্দে ভারত জনগণের দ্বারা ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। তবে এর ভাড়া নিয়ে লোকজন কিছুটা বিরক্ত। বন্দে ভারত ট্রেনের ভাড়া সাধারণ এক্সপ্রেস ট্রেনের চেয়ে বেশি, যার কারণে নিম্ন আয়ের লোকেরা এই ট্রেনে ভ্রমণ করতে সমস্যা পড়েন। এমন পরিস্থিতিতে নতুন উদ্যোগ শুরু করেছে রেল। বন্দে ভারত এক্সপ্রেসের পর অমৃত ভারত এক্সপ্রেস ট্রেনটি শীঘ্রই ট্র্যাকে চলতে চলেছে। কম ভাড়ায় আপনি ১৩০ কিলোমিটার গতিতে চলা এই ট্রেনে ভ্রমণ করতে পারবেন। ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথম অমৃত ভারত এক্সপ্রেসকে ফ্ল্যাগ অফ করবেন। 

সাধারণ মানুষের বিশেষ ট্রেন 
৩০ ডিসেম্বর, প্রধানমন্ত্রী মোদী সাধারণ মানুষের বিশেষ ট্রেন অমৃত ভারত ট্রেনের পতাকা উড়িয়ে দেবেন। প্রথম অমৃত ভারত এক্সপ্রেস রামনগরী অযোধ্যাকে সীতা মায়ের জন্মস্থান বিহারের সীতামঢ়ীর সঙ্গে সংযুক্ত করবে। প্রথম অমৃত ভারত ট্রেন চলবে উত্তরপ্রদেশের অযোধ্যা থেকে বিহারের সীতামঢ়ী পর্যন্ত। এই ট্রেনের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এর উচ্চ গতি। এটি একটি পুল-পুশ ট্রেন, যা খুব দ্রুত গতি ধরে নেয়। অমৃত ভারত এক্সপ্রেসের গতি হবে ঘণ্টায় ১৩০ কিলোমিটার।   

গেরুয়া রঙের ট্রেনের অনেক ফিচার
বন্দে ভারত ট্রেনটিকে সাদা এবং নীল রঙে রাখা হয়েছে, অমৃত ভারত এক্সপ্রেস রাখা হয়েছে গেরুয়া রঙে। এতে ২২টি কোচ থাকবে, যার মধ্যে ১২টি দ্বিতীয় শ্রেণীর এবং ৩টি স্তরের স্লিপার কার হবে এবং ৮টি সাধারণ দ্বিতীয় শ্রেণীর হবে। ২২টি কোচ বিশিষ্ট এই ট্রেনে ১৮০০ যাত্রীর যাতায়াতের ব্যবস্থা থাকবে। এছাড়া ট্রেনে দুটি ইঞ্জিন থাকবে, যা ট্রেনের সামনে ও পেছনে বসানো হবে। ট্রেনের ভাড়া কম রাখা হলেও সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে। কোচগুলিতে সিসিটিভি, মডেল টয়লেট, সেন্সর সহ জলের ট্যাপ এবং মেট্রোর মতো ঘোষণা ব্যবস্থা রয়েছে। ট্রেনে মোবাইল চার্জার এবং বোতল ধারকের মতো সমস্ত সুবিধা পাওয়া যায়।  

Advertisement

 

ভাড়া কত হবে?
সাধারণ নাগরিকদের বিশেষ করে নিম্ন আয়ের মানুষের কথা মাথায় রেখে অমৃত ভারত ট্রেন চালু করেছে রেল। তাই এর ভাড়াও কম রাখা হয়েছে। এই ট্রেনটি অভিবাসী শ্রমিক, শ্রমিক এবং ইউপি বিহারের নিম্ন আয়ের লোকদের কথা মাথায় রেখে শুরু করা হচ্ছে, তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এর ভাড়া বাজেটে রাখা হবে। দেশের সাধারণ মানুষের প্রয়োজনের কথা মাথায় রেখেই ভারতীয় রেলওয়ে নতুন উদ্যোগ নিয়েছে এবং বন্দে ভারত-এর পর এবার অমৃত ভারত এক্সপ্রেস ট্রেন চালু করতে চলেছে। 

বিহার পাবে প্রথম অমৃত ভারত 
হাই স্পিড ট্রেন চালুর  বহুদিন পর বিহার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস পেয়েছিল, কিন্তু এবার বিহার থেকে প্রথম চালু হচ্ছে অমৃত ভারত এক্সপ্রেস।  ২২টি বগি বিশিষ্ট এই ট্রেনে, এসি কোচের পরিবর্তে, সমস্ত কোচই স্লিপার এবং সাধারণ কোচ, তবে সুবিধাগুলি বন্দে ভারত-এর মতো আধুনিক। সিসিটিভি ক্যামেরায় সজ্জিত ট্রেনের বগি, আধুনিক টয়লেট, বগিতে সেন্সর ওয়াটার ট্যাপসহ গার্ড এবং মেট্রোর আদলে ঘোষণার ব্যবস্থা করা হয়েছে। বন্দে ভারত ট্রেনের মতোই আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত সেমি-হাই স্পিড অমৃত ভারত এক্সপ্রেসের ভাড়া সাধারণ ট্রেনের তুলনায় কম রাখার পরিকল্পনা রয়েছে, যাতে দেশের সাধারণ মানুষ আধুনিক সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারে। 

বাংলাও পাচ্ছে অমৃত ভারত
দেশের প্রথম অমৃত ভারত এক্সপ্রেস বিহার থেকে শুরু হবে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করবেন। প্রথম অমৃত ভারত ট্রেনটি  শ্রী রামের জন্মস্থানকে মাতা সীতার জন্মস্থানের সঙ্গে  সংযুক্ত করবে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেদিন রামলালা দর্শন করতে অযোধ্যায় যাবেন সেদিনই এই ট্রেন চালুর তারিখ রাখা হয়েছে। ৩০ ডিসেম্বর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অযোধ্যায় থাকবেন এবং একই দিনে দেশের প্রথম অমৃত ভারত ট্রেন শুরু হবে, যা দারভাঙ্গা থেকে অযোধ্যা হয়ে দিল্লি যাবে। অযোধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫টি নতুন বন্দে ভারত এক্সপ্রেস এবং ২টি অমৃত ভারত এক্সপ্রেসের পতাকা উন্মোচন করবেন। এর মধ্যে প্রথমটি বিহারের দারভাঙ্গা থেকে অযোধ্যা হয়ে দিল্লি যাবে এবং দ্বিতীয় অমৃত ভারত এক্সপ্রেস পশ্চিমবঙ্গের মালদা থেকে বেঙ্গালুরু যাবে। এই উপলক্ষে মালদা টাউন, নিউ ফরাক্কার মতো বিভিন্ন স্টেশনে অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে বলে জানা গিয়েছে।

কত গতি হবে? 
এই নতুন ট্রেনের সমস্ত বগি নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে সেরা এলএইচবি মডেলের এবং বন্দে ভারতের মতোই, ট্রেনটির সামনে এবং পিছনে দুটি পৃথক পুল-পুশ ইঞ্জিন রয়েছে, যার কারণে ট্রেনের গতি রাজধানী এবং শতাব্দী ট্রেনের মতোই  ঘণ্টায় ১৩০ কিলোমিটার হবে।মৎকার সুযোগ-সুবিধা দিয়ে সজ্জিত, এই সেমি-হাই-স্পিড ট্রেনের ভাড়া খুবই কম রাখা হয়েছে কিন্তু গতি ও নিরাপত্তার ব্যাপারে সম্পূর্ণ যত্ন নেওয়া হয়েছে। । এই ট্রেনটি সাধারণ মানুষ এবং শ্রমিক অভিবাসীদের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement