Advertisement

Central Government Employees News: দীপাবলির আগেই কেন্দ্রীয় কর্মীদের বাম্পার 'লক্ষ্মী'লাভ, ৩% DA বাড়লে হাতে কত পাবেন?

Central Government Employees News: আশা করা হচ্ছে যে অক্টোবরের শেষ সপ্তাহে সপ্তম বেতন কমিশনের অধীনে মহার্ঘ ভাতা বৃদ্ধি অনুমোদিত হতে পারে। এমতাবস্থায় সরকারি কর্মীদের বেতনের বড় বৃদ্ধি হতে পারে।

৩ মাসের বকেয়াও পরিশোধ করা হবে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Oct 2024,
  • अपडेटेड 7:18 AM IST

7th Pay Commission: দীপাবলি উৎসব কেন্দ্রীয় কর্মীদের জন্য দুর্দান্ত হতে চলেছে। তাদের জন্য সুখবর রয়েছে। ধনতেরাসের আগে কর্মচারীদের (Central government employees) উপর লক্ষ্মীর বর্ষণ হবে। সংশোধিত মহার্ঘ ভাতা (dearness allowance) অক্টোবরের বেতনে যোগ করা হতে পারে। অক্টোবরের শেষ সপ্তাহে সপ্তম বেতন কমিশনের অধীনে মহার্ঘ ভাতা বৃদ্ধির অনুমোদন দেওয়া হতে পারে বলে আশা করা হচ্ছে। এমতাবস্থায় তাদের বেতনের বড় বৃদ্ধি হতে পারে। 

৩ মাসের বকেয়াও পরিশোধ করা হবে
কেন্দ্রীয় কর্মীরা জুলাই ২০২৪-এর জন্য মহার্ঘ ভাতা (DA Hike) বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন। আগামী দিনে ৩ শতাংশ ডিএ বাড়তে পারে। ডিএ বৃদ্ধির পর কেন্দ্রীয় কর্মচারীদের বেতন ভালোভাবে বৃদ্ধি পাবে। এখন পর্যন্ত কর্মীরা ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। তবে, যদি এর সঙ্গে ৩ শতাংশ আরও যোগ করা হয় তবে ডিএ বেড়ে ৫৩ শতাংশ হবে। তিন মাসের বকেয়াও দেওয়া হবে। 

৩% বাড়লে টাকা কত বাড়বে?
৩% ডিএ বাড়ানোর পরে, কর্মচারীদের বেতন বিভিন্ন বিভাগ অনুসারে বাড়বে। মহার্ঘ ভাতা হিসাব করা হয় মূল বেতন অনুযায়ী। বর্তমানে  মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণ ৫০ শতাংশ হিসাবে  পাওয়া যচ্ছে। ডিএ বৃদ্ধির সঙ্গে সঙ্গে  বেতনও সরাসরি বৃদ্ধি পাবে। কিন্তু, ডিএ সরাসরি ৩ শতাংশ বাড়লে কত টাকা পাওয়া যাবে। আপনি তার হিসাব এভাবে চেক করতে পারেন।

৫৬,৯০০ টাকা বেসিক পে ব্যান্ডে কত টাকা বাড়বে?
জুলাই ২০২৪ এর জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হবে। জুনের মধ্যে AICPI সূচক ১৪১.৪ এ পৌঁছেছে। তার হিসাবের ভিত্তিতে, মোট ডিএ বৃদ্ধি ৩ শতাংশ হবে বলে মনে করা হচ্ছে। ডিএ বেড়ে ৫৩ শতাংশ হবে। এখন যদি আমরা ৫৬,৯০০ টাকার বেসিকের উপর DA গণনা করি, তাহলে কেন্দ্রীয় কর্মচারীদের অ্যাকাউন্টে বেতন সহ মোট মহার্ঘ ভাতা হবে ৩০,১৫৭ টাকা। ৫৬,৯০০*৫৩/১০০=৩০,১৫৭ টাকা। যদি বার্ষিক ভিত্তিতে দেখা যায়, তাহলে তা হয় ৩০,১৫৭*১২= ৩,৬১,৮৮৪ টাকা। তবে, মহার্ঘ ভাতা প্রতি ছয় মাস পর পর সংশোধন করা হয়। অতএব, এই বার্ষিক হিসাব শুধুমাত্র অনুমানের জন্য গণনা করা হয়েছে।

Advertisement

উপকৃত হবেন ১ কোটিরও বেশি কর্মচারী-পেনশনভোগী
৫০  লক্ষেরও বেশি কেন্দ্রীয় কর্মচারী এবং ৬৫  লক্ষেরও বেশি পেনশনভোগী মহার্ঘ ভাতা ৩ শতাংশ বৃদ্ধির ফলে উপকৃত হবেন। এটি ১ জুলাই, ২০২৪ থেকে বাস্তবায়িত হবে। অক্টোবরের শেষ নাগাদ এর ঘোষণা হতে পারে। এর পরে, অর্থপ্রদানের সঙ্গে জুলাই, অগাস্ট এবং সেপ্টেম্বরের ডিএ বকেয়াও যোগ করা হবে। এর আগে ২০২৪ সালের মার্চ মাসেও মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement