Advertisement

7th Pay Commission DA Hike: ৩% ডিএ বাড়ানোর পর সরকারি কর্মীদের বেতন কত হবে? জেনে নিন বিস্তারিত

DA Hike News: শীঘ্রই কর্মীদের ডিএ ৩ শতাংশ বাড়াতে পারে কেন্দ্রীয় সরকার। সেইসঙ্গে , এইচআরএ বৃদ্ধিও বিবেচনা করা হতে পারে।

সরকারি কর্মীদের বেতন কত বাড়বে?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Aug 2023,
  • अपडेटेड 8:38 AM IST

7th Pay Commission: দেশে লাগাতার সবজির দাম বাড়ায় জনগণের মাসিক বাজেট বিঘ্নিত হয়েছে। অন্যদিকে মূল্যস্ফীতির কারণে মহার্ঘ ভাতা বাড়ানোর চাপ রয়েছে। পিটিআই রিপোর্ট অনুযায়ী, মহার্ঘ ভাতা ৩  শতাংশ বাড়তে পারে। কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীরা ১ জুলাই, ২০২৩ থেকে এই বৃদ্ধির উপহার পাবেন। তবে এখন পর্যন্ত বাড়ানোর ঘোষণা করেনি কেন্দ্রীয় সরকার। 

সরকার যদি কর্মচারীদের ডিএ  ৩  শতাংশ বাড়ায়, তাহলে তা হবে ৪৫ শতাংশ। উল্লেখ্য যে , সরকার জানুয়ারি এবং জুলাই মাসে দু'বার ডিএ, ডিআর বাড়ায়। এই বৃদ্ধি শ্রম মন্ত্রক দ্বারা প্রতি মাসে প্রকাশিত AICPI ডেটার উপর নির্ভর করে৷ ছয় মাসের তথ্য পর্যালোচনা করে ডিএ এবং ডিআর বৃদ্ধি করা হয়। 

কবে বাড়বে মহার্ঘ ভাতা 
সপ্তম বেতন কমিশনের অধীনে বর্তমানে কেন্দ্রীয় কর্মীদের ৪২ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হচ্ছে। একইভাবে, পেনশনভোগীদেরও ডিআর ৪২ শতাংশ  দেওয়া হয়। আশা করা হচ্ছে যে সরকার রাখী বন্ধন এবং দীপাবলির মধ্যে যে কোনো সময়  ডিএ এবং ডিআর বৃদ্ধির ঘোষণা করতে পারে। এই বৃদ্ধির ফলে কেন্দ্রের এক কোটি কর্মচারী ও পেনশনভোগী উপকৃত হবেন। 

বেতন কত বাড়বে 
কেন্দ্রীয় কর্মচারীরা ডিএ ৩ শতাংশ বৃদ্ধি পেতে পারে বলে আশা করা হচ্ছে। এই পরিস্থিতিতে, যদি একজন কর্মচারীর মূল বেতন ১৮,০০০ টাকা হয়, তবে ৪৫% ডিএ অনুযায়ী, বেতন প্রায় ১০,০০০ টাকা বৃদ্ধি পাবে। এর বাইরে কেন্দ্রীয় সরকার এইচআর বৃদ্ধির বিষয়েও সিদ্ধান্ত নিতে পারে বলে আশা করা হচ্ছে। তাই এ অনুযায়ী কর্মচারীদের বেতন বাম্পার বৃদ্ধির আশা রয়েছে। 


৪ শতাংশ ডিএ বাড়ানোর দাবি 
মিডিয়া রিপোর্ট অনুসারে, অল ইন্ডিয়া রেলওয়েম্যানস ফেডারেশনের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্রের মতে, ৩১ জুলাই প্রকাশিত AICPI তথ্য অনুসারে, কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধির দাবি করা হচ্ছে। যদিও সরকার এটা বাড়াতে চায় ৩ শতাংশ। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement