Advertisement

7th Pay Commission DA Hike: কেন্দ্রীয় কর্মীদের DA বাড়তে চলেছে এত শতাংশ, সেপ্টেম্বরেই ঘোষণা মোদী সরকারের?

7th Pay Commission: কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ এবং পেনশনভোগীদের ডিআর সংক্রান্ত পরিস্থিতি প্রায় পরিষ্কার। এর আগে আশা করা হয়েছিল যে পুরনো ৫০ শতাংশ ডিএ মূল বেতনের সঙ্গে একীভূত করা হবে। তবে এখন সরকার আরও ডিএ বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে আশা করা হচ্ছে।

কতটা বাড়ছে মহার্ঘ ভাতা?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Aug 2024,
  • अपडेटेड 8:47 AM IST


7th Pay Commission Latest News DA/DR Hike: আপনি নিজে বা আপনার পরিবারের কেউ যদি কেন্দ্রীয় কর্মচারী হন, তাহলে এই খবরটি আপনার জন্য দরকারি। হ্যাঁ, এবার জুলাই মাসে ডিএ বৃদ্ধি নিয়ে দ্বিধায় পড়েছিলেন সরকারি কর্মচারীরা। কর্মচারীরা এখন পর্যন্ত যে ৫০ শতাংশ ডিএ পাচ্ছেন তা শূন্যে নামিয়ে মূল বেতনে যোগ করা হবে নাকি ডিএর সুবিধা আরও দেওয়া হবে তা নিয়ে নিশ্চিত হতে পারছিলেন না। কিন্তু এখন এ সংক্রান্ত পরিস্থিতি পরিষ্কার হয়ে গেছে। জুন ২০২৪-এর AICPI সূচকের তথ্য সরকার প্রকাশ করেছে। সেইসঙ্গে এবার কেন্দ্রীয় কর্মীরা কতটা লাভবান হতে চলেছেন তারও ইঙ্গিত মিলেছে।

মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে
জুনের AICPI সূচকের দিকে তাকালে মনে করা হচ্ছে, এবার কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়তে পারে। এই বৃদ্ধি কার্যকর হলে বিদ্যমান ডিএ সহ তা বৃদ্ধি পাবে ৫৩ শতাংশে। তবে মনে রাখবেন, ডিএ-র এই পরিসংখ্যান কোনওভাবেই সরকারী নয়। এটি শুধুমাত্র AICPI সূচকের ভিত্তিতে আশা করা হচ্ছে। এর আগে মার্চ মাসে সরকার ডিএ ৪ শতাংশ বাড়ানোর ঘোষণা করেছিল। এরপর তা বেড়ে দাঁড়ায় ৫০ শতাংশে।

ঘোষণাটি সেপ্টেম্বর বা অক্টোবরে করা হতে পারে
এবার ৩১  জুলাই আসা সংখ্যায় বিলম্ব হচ্ছে। তবে বর্তমান প্রবণতা অনুযায়ী মহার্ঘ ভাতা বাড়বে  ৩ শতাংশ। প্রতিবার, AICPI সূচকের ভিত্তিতে, কর্মচারীদের মহার্ঘ ভাতা কত বাড়ানো দরকার তা নির্ধারণ করা হয়। অতএব, জানুয়ারি এবং জুন ২০২৪ এর মধ্যে ডেটার ভিত্তিতে, ২০২৪ সালের জুলাই থেকে কর্মচারীরা কতটা মহার্ঘ ভাতা পাবেন তা নির্ধারণ করা হবে। জানুয়ারি থেকে মে মাসের পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। এখন জুলাই থেকে নতুন মহার্ঘ ভাতা পাওয়া যাবে। তবে সেপ্টেম্বরে এ বিষয়ে ঘোষণা আসার সম্ভাবনা রয়েছে।

Advertisement

 AICPI সূচক জানুয়ারি থেকে মে
জানুয়ারি-১৩৮.৯ পয়েন্ট 
ফেব্রুয়ারি-১৩৯.২ পয়েন্ট
মার্চ-১৩৮.৯ পয়েন্ট
এপ্রিল-১৩৯.৪ পয়েন্ট
মে-৫২.৯১ পয়েন্ট

মে মাসে, AICPI সূচক বেড়েছে ৫২.৯১ পয়েন্টে। জুনের পরিসংখ্যানেও এটি বাড়বে বলে আশা করা হচ্ছে। এ কারণে সরকার মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়াতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। ৪ শতাংশ বৃদ্ধির জন্য, সূচকটি ১৪৩ পয়েন্টে পৌঁছাতে হবে, যা প্রত্যাশিত নয়। যখন জিনিসগুলি ব্যয়বহুল হয়ে যায়, তখন সরকার কর্তৃক কর্মচারীদের অতিরিক্ত অর্থ দেওয়া হয়। একে বলে মহার্ঘ ভাতা। মূল্যস্ফীতির প্রভাব কমাতে এই ভাতা দেওয়া হয়।

কর্মচারীদের মহার্ঘ ভাতা শূন্য (০) করা হবে না । ভবিষ্যতেও এভাবেই চলবে ডিএ বৃদ্ধির হিসাব। এ বিষয়ে কোনো নির্দিষ্ট নিয়ম নেই। এটি গতবার করা হয়েছিল যখন ভিত্তি বছরে পরিবর্তন হয়েছিল। এখন ভিত্তি বছর পরিবর্তন করার প্রয়োজন নেই এবং এমন কোন সুপারিশও নেই। তাই কেন্দ্রীয় কর্মীদের জন্য মহার্ঘ ভাতার হিসাব ৫০ শতাংশ ছাড়িয়ে যাবে।


কেন্দ্রীয় কর্মীরা 50% ডিএ পাচ্ছেন
 শীঘ্রই একটি সুখবর আসতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। রিপোর্ট অনুসারে, কেন্দ্রীয় সরকার ২০২৪ সালের সেপ্টেম্বরে মহার্ঘ ভাতা (DA) ৩ শতাংশ বৃদ্ধির ঘোষণা হতে পারে। বর্ধিত মহার্ঘ ভাতা (DA) ১ জুলাই, ২০২৪ থেকে প্রযোজ্য হবে। তবে মূল্যস্ফীতি পরিস্থিতির উপর নির্ভর করে এই বৃদ্ধি ৪ শতাংশ পর্যন্ত হতে পারে। যদি সরকার আগামী মাস সেপ্টেম্বরের প্রথম তারিখে ৩ থেকে ৪ শতাংশ ডিএ বাড়ায়, তবে কেন্দ্রীয় কর্মচারীদের প্রাপ্ত ডিএ ৫৩ থেকে ৫৪ শতাংশে বাড়তে পারে। বর্তমানে মহার্ঘ ভাতা মূল বেতনের ৫০ শতাংশ। সপ্তম  বেতন কমিশন অনুসারে, মূল বেতনে DA অন্তর্ভুক্ত করার কথা রয়েছে, তবে DA ৫০ শতাংশের বেশি হলে তা মূল বেতনে অন্তর্ভুক্ত হবে না। পরিবর্তে, ভাতা বৃদ্ধি করা হবে, যার মধ্যে HRAও অন্তর্ভুক্ত রয়েছে। অর্থাৎ, যদি DA একটি সীমার বাইরে বাড়ে, HRA অর্থাৎ বাড়ি ভাড়া ভাতা বাড়বে। উল্লেখ্য, চতুর্থ  বেতন কমিশনের সময়, ডিএ ১৭০ শতাংশে পৌঁছেছিল।

অষ্টম  বেতন কমিশন কবে আসবে?
সপ্তম বেতন কমিশন ২০১৪ সালের ফেব্রুয়ারিতে গঠিত হয়েছিল এবং এর সুপারিশগুলি ১ জানুয়ারি, ২০১৬ থেকে কার্যকর করা হয়েছিল। সাধারণত, কেন্দ্রীয় সরকার প্রতি ১০ বছরে একটি বেতন কমিশন গঠন করে যাতে সরকারি কর্মচারীদের বেতন সংশোধন করা যায়। অতএব, বর্তমানে অষ্টম বেতন কমিশন গঠনের বিষয়ে কোনও প্রস্তাব নেই, তবে মহার্ঘ ভাতা বৃদ্ধি কর্মীদের স্বস্তি দিতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement