Advertisement

Dearness Allowance Hike: এবার ৪ নয়, ৩ % বাড়তে পারে DA, ১ জুলাই থেকেই কি কার্যকর বর্ধিত মহার্ঘ ভাতা?

7th Pay Commission: বর্তমানে, কেন্দ্রীয় কর্মচারীরা তাদের মূল বেতনের ৪২% ডিএ হিসাবে পাচ্ছেন, যখন পেনশনভোগীরা তাদের মূল পেনশনের ৪২% ডিয়ারনেস রিলিফ (DR) হিসাবে পাচ্ছেন। ৪% বৃদ্ধি মোট DA/DR কে ৪৬% এ নিয়ে যাবে, যার ফলে কর্মচারী এবং পেনশনভোগীদের হাতে আরও অর্থ আসবে।

১ জুলাই থেকে কার্যকর বর্ধিত ডিএ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Aug 2023,
  • अपडेटेड 8:11 AM IST

DA Hike: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের  মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, কেন্দ্রের মাধ্যমে ৩% বৃদ্ধি  ঘোষণা হতে পারে। যদিও কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ডিএ ৪ শতাংশ বৃদ্ধির আশা করেছিলেন। কারণ সর্বশেষ AICPI-IW ডেটা অনুযায়ী মহার্ঘ ভাতার হার ৩%-এর বেশি।

মহার্ঘ ভাতা
বর্তমানে কেন্দ্রীয় কর্মীরা তাদের মূল বেতনের ৪২% ডিএ হিসাবে পাচ্ছেন, যখন পেনশনভোগীরা তাদের মূল পেনশনের ৪২% ডিয়ারনেস রিলিফ (DR) হিসাবে পাচ্ছেন। ৪% বৃদ্ধি মোট DA/DR কে ৪৬% এ নিয়ে যাবে, যা এই বছর মূল্যস্ফীতি বৃদ্ধির কারণে তাদের মাসিক বেতনের মূল্য হ্রাসের সঙ্গে  লড়াই করার জন্য কর্মচারী এবং পেনশনভোগীদের হাতে আরও অর্থ যোগাবে।

DA
সাম্প্রতিক মিডিয়া রিপোর্টগুলি বলছে যে কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা ৩ শতাংশ  বাড়িয়ে ৪৫% করতে পারে এবং এর একটি কারণ রয়েছে। কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা শ্রম ব্যুরোর মাধ্যমে প্রতি মাসে প্রকাশিত ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কারদের জন্য সর্বশেষ অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (CPI-IW) এর ভিত্তিতে গণনা করা হয়। ২০২৩ সালের জুন মাসের জন্য AICPI-IW ডেটা ৩১ জুলাই, 2023-এ প্রকাশিত হয়েছিল।

রাজস্ব
বিশেষজ্ঞরা মনে করছেন  , AICPI-IW ডেটা অনুসারে ডিএ বৃদ্ধি ৩% এর একটু বেশি। তবে সরকার দশমিকের বেশি ডিএ বাড়ানোর কথা ভাবছে না। এর মানে হল সরকার DA/DR ৩% বাড়াতে পারে। অর্থ মন্ত্রকের অধীন ব্যয় বিভাগ এখন রাজস্ব প্রভাব সহ ডিএ বৃদ্ধির জন্য একটি প্রস্তাব প্রস্তুত করবে বলে আশা করা হচ্ছে। প্রস্তাবটি পরে চূড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার সামনে রাখা হবে।

কবে থেকে মিলবে ডিএ?
অর্থ মন্ত্রকের ব্যয় বিভাগ তার রাজস্ব অন্তর্ভুক্তির সঙ্গে  ডিএ বৃদ্ধির জন্য একটি প্রস্তাব প্রস্তুত করবে এবং প্রস্তাবটির অনুমোদনের জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভার সামনে রাখবে। ডিএ বৃদ্ধি ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হবে। ডিএ-তে শেষ সংশোধনটি ২৪ মার্চ, ২০২৩-এ করা হয়েছিল এবং ১ জানুয়ারি, ২০২৩ থেকে কার্যকর হয়েছিল। উল্লেখযোগ্যভাবে, সরকার বছরে দুবার কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা দেয়। প্রথমটি জানুয়ারিতে এবং দ্বিতীয়টি জুলাই মাসে দেওয়া হয়। সরকার শীঘ্রই জুলাই মাসের ডিএ ঘোষণা করতে পারে।

Advertisement

কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা  উপকৃত হবেন
কেন্দ্রীয় সরকারের কর্মচারী এবং পেনশনভোগীরা সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে তাদের বেতন এবং পেনশন পাবেন। ডিএ/ডিআর বৃদ্ধির ঘোষণা ১ কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের উপকৃত করবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement