Advertisement

Ration Card New Rules: এই কাজ না করলে ফ্রি-তে রেশনের চাল-গম বন্ধ হবে, হারাবেন ঠিকানার প্রমাণপত্রও

রেশন ব্যবস্থায় নজরদারি বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। কারণ দেখা গিয়েছে, বহু রাজ্যেই ভুয়ো রেশন কার্ডে তোলা হচ্ছে খাদ্যশস্য। সেই কারণে ভর্তুকির খাদ্যশস্যের যাতে বেহিসেবি খরচ না হয় তাই রাশ টানছে কেন্দ্রীয় সরকার। এজন্য গ্রহণ করা হয়েছে একটি মোক্ষম ব্যবস্থা।  

aadhaar and ration card linking
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 15 May 2023,
  • अपडेटेड 8:18 PM IST
  • রেশন ব্যবস্থায় নজরদারি বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার।
  • বহু রাজ্যেই ভুয়ো রেশন কার্ডে তোলা হচ্ছে খাদ্যশস্য।

লকডাউনের পর থেকে কেন্দ্রীয় সরকার বিনামূল্যে চাল-গম দিয়ে আসছে গরিব নাগরিকদের। তাছাড়া রাজ্য সরকারও রেশন চাল-গম দেয়। রেশন ব্যবস্থায় নজরদারি বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। কারণ দেখা গিয়েছে, বহু রাজ্যেই ভুয়ো রেশন কার্ডে তোলা হচ্ছে খাদ্যশস্য। সেই কারণে ভর্তুকির খাদ্যশস্যের যাতে বেহিসেবি খরচ না হয় তাই রাশ টানছে কেন্দ্রীয় সরকার। এজন্য গ্রহণ করা হয়েছে একটি মোক্ষম ব্যবস্থা।  

রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্ত করা বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। ৩১ মার্চের মধ্যে রেশন-আধার যোগের এই প্রক্রিয়া করার কথা ছিল। সেই সময়সীমা বাড়ানো হয়েছে। তা বাড়িয়ে করা হয়েছে ৩০ জুন। এর মধ্যে রেশন ও আধার সংযুক্তিকরণ না করা হলে চাল-গম পাবেন না। তাছাড়া রেশন কার্ড ঠিকানার প্রমাণপত্র হিসেবেও ব্যবহৃত হয়। পাসপোর্ট-প্যান কার্ড তৈরিতেও কাজে লাগে। তাই কোনওভাবে অবহেলা করবেন না। শীঘ্রই রেশন কার্ড-আধার লিংক করান। প্রতারণা ও ভুয়ো রেশন কার্ড রুখতেই এই পদক্ষেপ। কীভাবে রেশন-আধার লিংক করবেন? অনলাইন ও অফলাইন দু'ভাবেই সংযুক্ত করতে পারেন।  

রেশন কার্ডের সঙ্গে আধার লিংক করা হলে কোনও ব্যক্তির নামে একাধিক রেশন কার্ডের জালিয়াতি রোধ করা যাবে। মৃত ব্যক্তির নামে থাকা রেশন কার্ডও বাতিল হয়ে যাবে। সেই সঙ্গে উচ্চ আয়ের ব্যক্তিদেরও সহজে সনাক্ত করা যাবে। এর ফলে ভর্তুকির অপচয় রোধ হবে। বাঁচবে রাজকোষের টাকা। 

অনলাইনে আধার-রেশন সংযুক্তিকরণ-

wbpds.wb.gov.in-এ যান। সেখানে শুরুতেই রয়েছে একটি ফর্ম। সেটি ফিলআপ করলেই আধার ও রেশন লিংক হয়ে যাবে। ওয়েবসাইটে খুঁজে না পেলে 'ration aadhaar link'  লিখে গুগলে সার্চ করুন।

কার্ডের নাম লিখুন। কোন ধরনের কার্ড সেটাও লিখতে হবে। সেই সঙ্গে লিখুন আধার নম্বর। এরপর সাবমিট করলে মোবাইলে চলে আসবে ওটিপি। প্রক্রিয়া শেষ হলে আপনি এসএমএস পেয়ে যাবেন। 

Advertisement

আরও পড়ুন- গরমে দেদার এসি, ফ্রিজ চালিয়েও কম টাকার বিল, খালি মেনে চলুন এই ৫ উপায়

অফলাইনে যেভাবে লিংক করাবেন- 

সমস্ত নথির প্রত্যয়িত নকল নিন। তার পর কাছের রেশন অফিসে যান। আধারের সঙ্গে রেশন কার্ডের লিংক হয়ে যাবে। তার পর পাবেন একটি এসএমএস। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement