Advertisement

Free Aadhar Card Update Deadline : আধার কার্ড নিয়ে বড় করুন, ফ্রি-তে সেপ্টেম্বর পর্যন্ত মিলবে এই সুবিধে

আধার কার্ড (Aadhar Card) নিয়ে বড় আপডেট। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা বা অন্য প্রয়োজনীয় প্রায় সব কাজে আধার কার্ড এখন গুরুত্বপূর্ণ নথি হিসেবে বিবেচিত হয়। সেজন্য আধার কার্ড আপডেট রাখা গুরুত্বপূর্ণ।

aadhar card update
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 19 Aug 2024,
  • अपडेटेड 4:05 PM IST
  • আধার কার্ড (Aadhar Card) নিয়ে বড় আপডেট
  • ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা বা অন্য প্রয়োজনীয় প্রায় সব কাজে আধার কার্ড এখন গুরুত্বপূর্ণ নথি হিসেবে বিবেচিত হয়

আধার কার্ড (Aadhar Card) নিয়ে বড় আপডেট। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা বা অন্য প্রয়োজনীয় প্রায় সব কাজে আধার কার্ড এখন গুরুত্বপূর্ণ নথি হিসেবে বিবেচিত হয়। সেজন্য আধার কার্ড আপডেট রাখা গুরুত্বপূর্ণ। UIDAI বিনামূল্যে আধার কার্ড আপডেট করার সুবিধা দিয়েছে। সেজন্য সময়সীমা বাড়ানো হয়েছে। বিনামূল্যে এই পরিষেবা এবার মিলবে সেপ্টেম্বর মাস পর্যন্ত। 

এর আগে ১৪ জুন ২০২৪ পর্যন্ত এই সময়সীমা ছিল। যা এখন ১৪ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। অর্থাৎ যাঁরা এখনও আধার কার্ড আপডেট করেননি, তাঁরা কোনওরকম ফি ছাড়া ওই দিন পর্যন্ত আধার আপডেট করতে পারবেন। 

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) ১০ বছরেরও বেশি সময় আগে আধার কার্ড বিনামূল্যে আপডেট করার সুবিধা দিয়ে আসছে। এর সময়সীমাও বেশ কয়েকবার বাড়ানো হয়েছে। চলতি বছরের মার্চ মাসেই এর সময়সীমা বাড়ানো হয়েছিল। তখন ১৪ মার্চ থেকে সময়সীমা বাড়িয়ে ১৪ জুন করা হয়েছিল। এখন তা ১৪ জুন থেকে ১৪ সেপ্টেম্বর করা হল। 

১৪ সেপ্টেম্বরের পর কি আধার আপডেট করতে টাকা দিতে হবে? 

এই নির্দিষ্ট সময়সীমা অর্থাৎ ১৪ সেপ্টেম্বর পেরিয়ে গেলে আধার আপডেট করার জন্য টাকা খরচ করতে হবে । যদিও UIDAI আধার কার্ড আপডেট করার বিনামূল্যে যে পরিষেবা দেয়, তা শুধুমাত্র myAadhaar পোর্টালে উপলব্ধ। এই পরিষেবার সময়সীমা বাড়ানোর সময়, UIDAI সোশ্যাল মিডিয়ায় জানিয়েছে, আধারের নথি যাতে সবাই আপডেট করেন, সেজন্য বিনামূল্যে পরিষেবা দেওয়া হচ্ছে। 

 কীভাবে অনলাইনে আধার আপডেট করবেন? 

বিনামূল্যে আধার আপডেট করার জন্য প্রথমে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/-এ লগইন করতে হবে। সেখানে হোমপেজে মাই আধার পোর্টালে যেতে হবে। আপনার আধার নম্বর এবং রেজিস্টার করা মোবাইল নম্বর দিতে হবে। এরপরই যে পেজ আসবে সেখানে আপনার সব তথ্য পাবেন। সেখানে যদি জনসংখ্যা সংক্রান্ত তথ্য ভুল পাওয়া যায়, তাহলে ড্রপ-ডাউন মেনু থেকে পরিচয় নথিটি নির্বাচন করে নতুন নথি আপলোড করতে হবে৷ এই নথিটি JPEG, PNG এবং PDF আকারে আপলোড করা যেতে পারে।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement