Advertisement

Aadhaar Date of Birth Update: আধার কার্ডে কতবার জন্মতারিখ বদলানো যায়, কীভাবে আবেদন? জানুন

Aadhaar Date of Birth Update: আধার কার্ড হল প্রত্যেক ভারতীয়র অনন্য পরিচয়। আধার কার্ড ছাড়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, সরকারি প্রকল্পের সুবিধা নেওয়া, কলেজে ভর্তি করা, ঋণের জন্য আবেদন করা বা বাড়ি কেনার মতো কাজগুলি করা অসম্ভব।

আধার কার্ড হল প্রত্যেক ভারতীয়র অনন্য পরিচয়।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Nov 2023,
  • अपडेटेड 6:12 PM IST
  • আধার কার্ড হল প্রত্যেক ভারতীয়র অনন্য পরিচয়।
  • আধার কার্ড ছাড়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, সরকারি প্রকল্পের সুবিধা নেওয়া, কলেজে ভর্তি করা, ঋণের জন্য আবেদন করা বা বাড়ি কেনার মতো কাজগুলি করা অসম্ভব।

Aadhaar Date of Birth Update: আধার কার্ড হল প্রত্যেক ভারতীয়র অনন্য পরিচয়। এটি ছাড়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, সরকারি প্রকল্পের সুবিধা নেওয়া, কলেজে ভর্তি করা, ঋণের জন্য আবেদন করা বা বাড়ি কেনার মতো কাজগুলি করা অসম্ভব। আপনার সম্পর্কিত তথ্য যদি আধার কার্ডে ভুলভাবে প্রবেশ করানো হয়, তাহলে আপনার কাজ মাঝপথে বন্ধ হয়ে যেতে পারে। জন্মতারিখ হোক বা আপনার নাম পরিবর্তন হোক, প্রত্যেকের জন্য কিছু নিয়ম রয়েছে। আপনি তাদের বারবার শুধরে নিতে পারবেন না। তাদের সীমা নির্ধারণ করা হয়েছে। আপনি যদি আপনার জন্ম তারিখ বা আপনার আধারে আপনার নাম আপডেট করতে চান, তাহলে আমরা আপনাকে জানাতে যাচ্ছি এর জন্য কী কী নিয়ম রয়েছে।

যে কোনও আধার কার্ডধারী তার জীবনে মাত্র দুবার তার নাম পরিবর্তন করতে পারে। এছাড়াও আধার কার্ডে জন্মতারিখের তথ্যও দেওয়া আছে। জীবনে মাত্র দুবার জন্ম তারিখ পরিবর্তন করা যায়। আধার কার্ডে লিঙ্গ আপডেট করার সুবিধা শুধুমাত্র একবার দেওয়া হয়। UIDAI এই সমস্ত তথ্য আপডেট করার সীমা নির্ধারণ করে।

নাম পরিবর্তনের জন্য কীভাবে আবেদন করবেন?
আপনি যদি আধার কার্ডে আপনার নাম পরিবর্তন করতে চান, তাহলে প্রথমে UIDAI-এর ওয়েবসাইটে যান https://myaadhaar.uidai.gov.in/ লগইন করুন। এর পরে আপনাকে আধার নম্বর এবং ক্যাপচা কোড পূরণ করতে হবে। তারপরে আধার কার্ডে রেজিস্টার্ড নম্বরে একটি ওটিপি আসবে। এরপর Proceed to Update Aadhaar-এ ক্লিক করুন। নতুন পেজ খোলার পরে, নাম পরিবর্তন বিকল্পটি নির্বাচন করুন এবং স্ক্যান করুন এবং প্রয়োজনীয় নথি সংযুক্ত করুন। এর পরে সাবমিট করুন এবং সেন্ড ওটিপি বিকল্পটি নির্বাচন করুন। এর পরে আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। OTP প্রবেশ করার পর আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

Advertisement

আধার কার্ডের যে কোনও তথ্য আপডেট করার জন্য আধার কার্ডে সঠিক মোবাইল নম্বর থাকা প্রয়োজন। আধার কার্ডে পরিবর্তন করার সময়, আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে ওটিপি আসবে। এই OTP প্রবেশ করা ছাড়া, নাম, ঠিকানা ইত্যাদির মতো কোনও তথ্য আপডেট করা সম্ভব নয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement