Advertisement

Aadhaar Update: আর মাত্র ৬ দিন, আধার নিয়ে এই গুরুত্বপূর্ণ আপডেট করেছেন তো?

Aadhaar Free Update Deadline: সেপ্টেম্বর মাসটি অনেক গুরুত্বপূর্ণ কাজের জন্য গুরুত্বপূর্ণ, আসলে এই মাসে এই কাজগুলির সময়সীমা শেষ হচ্ছে। এর মধ্যে, একটি গুরুত্বপূর্ণ কাজ আধার কার্ডের (Aadhaar Card) সঙ্গে সম্পর্কিত, যা আপনার পরিচয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ নথিতে পরিণত হয়েছে। UIDAI বর্তমানে ১০ বছরের পুরনো আধার সম্পূর্ণ বিনামূল্যে আপডেট করার সুবিধা প্রদান করছে এবং অর্থ ছাড়াই এই কাজটি সম্পূর্ণ করার সময়সীমা সেপ্টেম্বর ২০২৪-এ শেষ হচ্ছে ।

আধার হয়রানি এড়াতে এখনই করুন এই কাজ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Sep 2024,
  • अपडेटेड 8:13 AM IST

Aadhaar Free Update Deadline: সেপ্টেম্বর মাসটি অনেক গুরুত্বপূর্ণ কাজের জন্য গুরুত্বপূর্ণ, আসলে এই মাসে এই কাজগুলির সময়সীমা শেষ হচ্ছে। এর মধ্যে, একটি গুরুত্বপূর্ণ কাজ আধার কার্ডের (Aadhaar Card) সঙ্গে  সম্পর্কিত, যা আপনার পরিচয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ নথিতে পরিণত হয়েছে। UIDAI বর্তমানে ১০ বছরের পুরনো আধার সম্পূর্ণ বিনামূল্যে আপডেট করার সুবিধা প্রদান করছে এবং অর্থ ছাড়াই এই কাজটি সম্পূর্ণ করার সময়সীমা সেপ্টেম্বর ২০২৪-এ শেষ হচ্ছে । এটি করার জন্য আপনার কাছে আর মাত্র ৬ দিন বাকি আছে, যদি আপনি এটি মিস করেন তবে আপনাকে এই কাজের জন্য অর্থ প্রদান করতে হবে।

১৪ সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্যে আধার আপডেটের সুবিধা
আপনার নাগরিকত্বের প্রমাণ ছাড়াও, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে বাড়ি কেনা পর্যন্ত সমস্ত কিছুর জন্যই আধার কার্ড আবশ্যক। এরজন্যই, আপনার আধার কার্ডের বিশদ আপডেট করা গুরুত্বপূর্ণ। আপনি এখনও এই কাজটি বিনামূল্যে করতে পারেন, কারণ ১৪ সেপ্টেম্বর পর্যন্ত, UIDAI বিনামূল্যে অনলাইন নথি আপডেট করার সুবিধা প্রদান করছে। এর সময়সীমা বেশ কয়েকবার বাড়ানো হয়েছে এবং এমন পরিস্থিতিতে এই বিনামূল্যে পরিষেবাটি আরও বাড়ানোর আশা কম বলে মনে হচ্ছে। এখনও যদি আধার আপডেট না হয়ে থাকে, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব করুন।

কয়েকবার সময়সীমা বাড়ানো হয়েছে
ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) ১০ বছরেরও বেশি আগে তৈরি করা আধার কার্ডগুলি বিনামূল্যে আপডেট করার সুবিধা প্রদান করেছে এবং এর সময়সীমা বেশ কয়েকবার বাড়ানো হয়েছে। এর আগে, বিনামূল্যে এই পরিষেবাটি ব্যবহারের শেষ তারিখ ১৪ মার্চ থেকে ১৪ জুন ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছিল এবং তারপরে এটি আরও তিন মাসের জন্য ১৪ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

সময়সীমার পরে এত ফি দিতে হবে
বিনামূল্যে আধার কার্ড আপডেট করার এই নির্দিষ্ট সময়সীমার পরে, এই গুরুত্বপূর্ণ কাজটি করতে আপনাকে অর্থ প্রদান করতে হবে। এর জন্য ৫০ টাকা ফি দিতে হবে। বিশেষ বিষয় হল UIDAI দ্বারা প্রদত্ত আধার কার্ড আপডেট করার এই বিনামূল্যে পরিষেবা শুধুমাত্র myAadhaar পোর্টালে উপলব্ধ। অফলাইন আপডেটের জন্য ফি এখনও প্রযোজ্য।

Advertisement

এভাবে দ্রুত বিবরণ আপডেট করুন

  • UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে https://uidai.gov.in/ -এ  যান।
  • হোমপেজে মাই আধার পোর্টালে যান এবং আধার নম্বর-নিবন্ধিত মোবাইল নম্বরে প্রাপ্ত ওটিপি দিয়ে লগ ইন করুন।
  • এর পরে, আপনার ডিটেলস পরীক্ষা করুন এবং বিশদটি সঠিক হলে সঠিক বাক্সে টিক দিন।
  • যদি ডেমোগ্রাফিক সংক্রান্ত তথ্য ভুল পাওয়া যায়, তাহলে ড্রপ-ডাউন মেনু থেকে পরিচয় নথিটি নির্বাচন করুন এবং ডকুমেন্ট আপলোড করুন৷
  • মনে রাখবেন যে এই নথিটি JPEG, PNG এবং PDF আকারে আপলোড করা যেতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement