Advertisement

লাল নয়, সাদা...এই কৃষক স্পেশাল স্ট্রবেরি চাষ করেন, কোথায় জানেন?

লাল নয়, সাদা... মহারাষ্ট্রের এই কৃষক স্পেশাল স্ট্রবেরি চাষ করেন, জেনে নিন এর দাম কত। মহারাষ্ট্রের সাতারা, মহাবালেশ্বর, ভিলার এবং ওয়াই এলাকায় স্ট্রবেরি ব্যাপকভাবে উৎপাদিত হয়। আমরা যখন স্ট্রবেরি সম্পর্কে কথা বলি, তখন কেবলমাত্র এর লাল রঙ আমাদের মনে আসে এবং এটি স্বাদে কিছুটা টক, তবে মহারাষ্ট্রের ফুলেনগর ওয়াই, সাতারায় বসবাসকারী একজন কৃষক প্রথমবারের মতো সাদা রঙের স্ট্রবেরি চাষ করেছেন

White Strawberry Farming
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Feb 2024,
  • अपडेटेड 10:25 AM IST

মহারাষ্ট্রের সাতারা, মহাবালেশ্বর, ভিলার এবং ওয়াই এলাকায় স্ট্রবেরি ব্যাপকভাবে উৎপাদিত হয়। আমরা যখন স্ট্রবেরি সম্পর্কে কথা বলি, তখন কেবলমাত্র এর লাল রঙ আমাদের মনে আসে এবং এটি স্বাদে কিছুটা টক, তবে মহারাষ্ট্রের ফুলেনগর ওয়াই, সাতারায় বসবাসকারী একজন কৃষক প্রথমবারের মতো সাদা রঙের স্ট্রবেরি চাষ করেছেন। সাতারার ওয়াই ফুলেনগরে পরীক্ষামূলকভাবে কৃষক উমেশ খামকার আধা একর জমিতে সাদা স্ট্রবেরি চাষ করেছেন এবং এর বিক্রিও শুরু হয়েছে। ভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষার লক্ষ্যে তিনি সাদা স্ট্রবেরি চাষ করেন। তবে কিছু কিছু জায়গায় বিক্রি হচ্ছে মাত্র। শীঘ্রই অনলাইন প্ল্যাটফর্মেও সাদা স্ট্রবেরি বিক্রি করা হবে। এই স্ট্রবেরির বিশেষ বিষয় হল এর দাম প্রতি কেজি ১০০০ থেকে ১৫০০ টাকা পর্যন্ত এবং এর ফলন ৬ গুণ বেশি। আমেরিকা ও ব্রিটেনে এর চাষ হতো এই জাতের স্ট্রবেরি প্রথম আমেরিকা এবং যুক্তরাজ্যে রোপণ করা হয়েছিল, এর নাম ফ্লোরিডা পার্ল। ভারতে প্রথমবারের মতো এই জাতের স্ট্রবেরি রোপণ করা হয়েছে। সাদা স্ট্রবেরিও ক্রেতাদের ভালো সাড়া পাচ্ছে। তাই বিভিন্ন এলাকায়ও উৎপাদনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতে সাদা স্ট্রবেরি রোপণের প্রথম প্রচেষ্টা সাতারার বাসিন্দা কৃষক উমেশ খামকার করেছেন। এ জন্য তিনি ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় থেকে রয়্যালটি অধিকার কিনেছেন। অন্য কেউ ভারতে সাদা স্ট্রবেরি উৎপাদন করতে চাইলে তাকে উমেশ খামকারের অনুমতি নিতে হবে। সাদা স্ট্রবেরির বিশেষত্ব কী? এটি লাল স্ট্রবেরির চেয়ে স্বাদে কিছুটা মিষ্টি। এই স্ট্রবেরি পুষ্টিগুণের কারণে স্বাস্থ্যকরও বটে। কম প্রাকৃতিক অম্লতার কারণে এই স্ট্রবেরি জনপ্রিয়তা পাচ্ছে।বিদেশে এটি খুব পছন্দ করা হয়। ভারতেও এর ভালো সাড়া পাওয়া যাচ্ছে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement