Advertisement

প্রবল শৈত্যপ্রবাহেও দেদার ফলবে গম, মোক্ষম পরামর্শ কৃষিমন্ত্রকের

গম ফসলকে রোগবালাই ও তুষারপাত থেকে রক্ষা করতে এই বিষয়গুলো মাথায় রাখা জরুরি, কৃষি মন্ত্রণালয়ের উপদেষ্টা পড়ুন। কৃষি মন্ত্রক গম ফসলে সেচ দেওয়ার আগে জমিতে ইউরিয়া প্রয়োগ করার পরামর্শ দিয়েছে এবং এটাও বলা হয়েছে যে কৃষক যদি দেরিতে গম বপন করেন এবং এর কারণে জমিতে সরু ও চওড়া পাতার আগাছা দেখা দেয়। তাহলে আগাছানাশক ব্যবহার করতে হবে, এতে ফসলের ভালো ফলন হবে।

Wheat Farming
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Feb 2024,
  • अपडेटेड 10:12 AM IST

শৈত্যপ্রবাহের মধ্যে গমের উৎপাদন বাড়াতে এবং ফসলের যত্ন নেওয়ার জন্য কৃষি মন্ত্রক একটি পরামর্শ জারি করেছে। গমের ভাল বৃদ্ধির জন্য, মন্ত্রণালয় কৃষক ভাইদের পরামর্শ দিয়েছিল যে নাইট্রোজেন সার ব্যবহার বীজ বপনের ৪০-৪৫ দিন পরে শেষ করতে হবে।

কৃষি মন্ত্রক গম ফসলে সেচ দেওয়ার আগে জমিতে ইউরিয়া প্রয়োগ করার পরামর্শ দিয়েছে এবং এটাও বলা হয়েছে যে কৃষক যদি দেরিতে গম বপন করেন এবং এর কারণে জমিতে সরু ও চওড়া পাতার আগাছা দেখা দেয়। তাহলে আগাছানাশক ব্যবহার করতে হবে, এতে ফসলের ভালো ফলন হবে।

হার্বিসাইড সালফোসালফুরন স্প্রে করুন এতে আগাছানাশক সালফোসালফুরন ৭৫ডব্লিউজি প্রতি একর প্রায় ১৩.৫ গ্রাম বা সালফোসালফুরন প্লাস মেটসালফুরন ১৬ গ্রাম ১২০-১৫০ লিটার জলে মিশিয়ে একর প্রতি স্প্রে করতে হবে। আরেকটি সমাধান হল প্রথম সেচের আগে বা সেচ দেওয়ার ১০-১৫ দিন পরে এটি স্প্রে করা।

হলুদ মরিচা রোগ প্রতিরোধের উপায় হলুদ মরিচা রোগ থেকে কীভাবে তাদের ফসল রক্ষা করা যায় তাও কৃষকদের পরামর্শ দিয়েছে কৃষি মন্ত্রণালয়। হলুদ মরিচা ধরা পড়লে কৃষকদের নিয়মিত তাদের ফসল পরিদর্শন করার পরামর্শ দেওয়া হয়েছে। সংক্রমিত উদ্ভিদ অবিলম্বে অপসারণ করতে হবে, যাতে এটি অন্য উদ্ভিদে ছড়িয়ে না পড়ে।

হিম থেকে ফসল রক্ষা করার জন্য হালকা সেচ করুন উত্তর-পূর্ব ও মধ্য রাজ্যে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। একই সঙ্গে আগামী সপ্তাহে তাপমাত্রা আরও কমতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এজন্য কৃষকদের তাদের ফসল হিম থেকে রক্ষা করতে হালকা সেচের পরামর্শও দিয়েছে।

গত বছরের তুলনায় এ বছর বেশি বপন হয়েছে গত বছরের তুলনায় এ বছর গমের আবাদ কিছুটা বেশি দেখা গেছে। কৃষি মন্ত্রক জানিয়েছে যে এই বছর ২০২৩-২৪, মোট ৩৩৬.৯৬ হেক্টর জমিতে গম বপন করা হয়েছিল, যেখানে গত বছর এটি ৩৩৫.৬৭ হেক্টর জমিতে বপন করা হয়েছিল। এর মধ্যে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং পাঞ্জাবে সর্বাধিক বপন করা হয়েছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement