Advertisement

Amul Hikes Milk Prices: মহার্ঘ হচ্ছে আমুলের দুধ, লিটারে কত টাকা বাড়ল?

Amul Hikes Milk Prices: মহার্ঘ হচ্ছে আমুলের দুধ, লিটারে কত টাকা বাড়ল জেনে নিন। আরও একবার ফের মূল্য বৃদ্ধির ধাক্কা লাগতে চলেছে। দেশের জনপ্রিয়তম দুধের ব্র্যান্ড আমুলের সমস্ত ব্র্যান্ডের উপরে ২ টাকা করে বাড়িয়েছে। সবকটি ব্র্য়ান্ডের দুধেই দাম বাড়িয়ে দিয়েছে।

আমুলের দুথের দাম বাড়ছে
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 01 Apr 2023,
  • अपडेटेड 5:14 PM IST
  • মহার্ঘ হচ্ছে আমুলের দুধ
  • লিটারে কত টাকা বাড়ল জেনে নিন

Amul Hikes Milk Prices: আরও একবার ফের মূল্য বৃদ্ধির ধাক্কা লাগতে চলেছে। দেশের জনপ্রিয়তম দুধের ব্র্যান্ড আমুলের সমস্ত ব্র্যান্ডের উপরে ২ টাকা করে বাড়িয়েছে। সব জনপ্রিয়তম দুধের ব্র্যান্ডেই গুজরাটে নিজেদের দুধের দাম বাড়িয়ে দিয়েছে। গুজরাট সরকারি দুগ্ধ বিপণন কেন্দ্র শনিবার গোটা রাজ্যে আমুল দুধের দাম ২ টাকা প্রতি লিটার বাড়িয়ে দিয়েছে। ডিসেম্বর ২০২২-এ গুজরাট বিধানসভা নির্বাচনের পর রাজ্য জুড়ে দুধের দাম এই প্রথমবার এই বৃদ্ধি করা হয়েছিল। যদিও আমুল গোটা দেশে তাদের দুধের দাম এখনও বাড়ানোর কোনও ঘোষণা সামনে আনেনি।

আমুলের নতুন রেট কী?

শনিবার মূল্যবৃদ্ধির পর গুজরাটে আমলের দুধ এর দাম এখন ৬৮ টাকা প্রতি লিটার হয়ে গিয়েছে। সেখানে আমূল গোল্ডের দাম ৬৪ টাকা প্রতি লিটারে পৌঁছে গিয়েছে। আমুল শক্তির দাম ৫৮ টাকা প্রতি লিটার এবং আমুল তাজা দুধের দাম বাড়িয়ে দেওয়া হয়েছে। যেখানে ৫২ টাকা দাম করা হয়েছে।

২০২৩-এ গুজরাতে প্রথম বার দাম বাড়ানো হয়। গত ৬ মাসে জিসিএমএমএফ পুরো ভারতে আমূল দুধের বিভিন্ন ব্র্যান্ডের দাম বাড়িয়েছিল। কিন্তু গুজরাটের রেট বাড়েনি। রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে অক্টোবর ২০২২ এ দাম ২ টাকা প্রতি লিটার বাড়িয়েছিল এবং পরে দেশের অন্যান্য জায়গায় ৩ টাকা প্রতি লিটার দাম বেড়েছিল। যদিও গুজরাটে দাম বাড়েনি।

কেন দাম বাড়ছে দুধের?

দুধের দাম বাড়ানোর কারণ হিসেবে পশু এবং চারার দাম বৃদ্ধি হওয়ার কথা জানা গিয়েছে। আমুল এর বক্তব্য অনুযায়ী গত এক বছরে প্রাণিসম্পদ এবং চারা ১৩ থেকে ১৪ শতাংশ খরচ বেড়েছে। এ কারণে কৃষকেরা দুধ উৎপাদন করতে খরচ বেশি পড়ছে। এ কারণে দুধের দামে বৃদ্ধি করতে হচ্ছে বাধ্য হয়ে। গত বছর কোম্পানি গুজরাট গোটা ভারতে দুধের দাম বাড়িয়ে দিয়েছিল। সেখানে বৃদ্ধি করা হয়।

Advertisement

একদিনে কত দুধ বিক্রি করে আমূল?

আমুলের দুধের মূল ব্যবসা গুজরাট ছাড়াও দিল্লি এনসিআর পশ্চিমবঙ্গ এবং মুম্বাইয়ের মার্কেটে সাপ্লাই হয়। একদিনে কোম্পানি দের ১৫০ লাখ লিটার দুধ বিক্রি করে

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement