Advertisement

Pension Yojana: দিনে ৭ টাকা জমিয়ে মাসে মাসে ৫০০০ টাকা পেনশন, এই সরকারি স্কিমটি জানেন?

পেনশন, এই শব্দটি বার্ধক্যের জন্য একটি সমর্থন এবং প্রত্যেকেই চায় অবসরের তাঁদের বার্ধক্য কোনও আর্থিক সমস্যা ছাড়াই স্বাচ্ছন্দ্যে কেটে যাক। এ জন্য তাঁরা তাঁদের উপার্জন থেকে সঞ্চয় করেন এবং এমন জায়গায় বিনিয়োগ করার পরিকল্পনা করেন যাতে তাঁদের খরচের জন্য অন্যের ওপর নির্ভর করতে না হয়।

atal pension yojana
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 14 Feb 2024,
  • अपडेटेड 8:21 AM IST
  • ৫০০০ টাকা পর্যন্ত পেনশনের নিশ্চয়তা
  • ২০ বছরের জন্য বিনিয়োগ করতে হবে

পেনশন, এই শব্দটি বার্ধক্যের জন্য একটি সমর্থন এবং প্রত্যেকেই চায় অবসরের তাঁদের বার্ধক্য কোনও আর্থিক সমস্যা ছাড়াই স্বাচ্ছন্দ্যে কেটে যাক। এ জন্য তাঁরা তাঁদের উপার্জন থেকে সঞ্চয় করেন এবং এমন জায়গায় বিনিয়োগ করার পরিকল্পনা করেন যাতে তাঁদের খরচের জন্য অন্যের ওপর নির্ভর করতে না হয়। এই ধরনের সময়ে পেনশন কাজে আসে অর্থাৎ এটি নিয়মিত আয়ের উৎস হয়ে ওঠে। আপনি যদি তরুণ হন, তাহলে প্রতি মাসে অল্প কিছু জমা করে আপনার বার্ধক্যকে আর্থিকভাবে স্বচ্ছল করে তুলতে পারেন, যাতে কারও উপর নির্ভর করতে হবে না। সরকার পরিচালিত অটল পেনশন যোজনা এই বিষয়ে খুবই জনপ্রিয়।

৫০০০ টাকা পর্যন্ত পেনশনের নিশ্চয়তা

আপনার বার্ধক্য উপভোগ করতে, অটল পেনশন যোজনায় বিনিয়োগ করা একটি লাভজনক চুক্তি হিসেবে প্রমাণিত হবে। এটি একটি পেনশন প্রকল্প এবং সরকার নিজেই পেনশনের নিশ্চয়তা দেয়। আপনি প্রতিদিন অল্প পরিমাণ সঞ্চয় করে এই স্কিমে বিনিয়োগ করতে পারেন এবং আপনার বিনিয়োগের উপর নির্ভর করে আপনি প্রতি মাসে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন৷ এর মানে হল অবসর গ্রহণের পর আপনার নিয়মিত আয় নিশ্চিত। APY স্কিমে বিনিয়োগের বয়সসীমা ১৮ থেকে ৪০ বছর পর্যন্ত।

২০ বছরের জন্য বিনিয়োগ করতে হবে

অটল পেনশন যোজনার অধীনে পেনশন পেতে হলে কমপক্ষে ২০ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। এর পর আপনার পেনশন শুরু হবে। আপনি যদি এটি অন্যভাবে বোঝেন, আপনি যদি ৪০ বছর বয়সে এই স্কিমে বিনিয়োগ করেন, তাহলে আপনাকে ৬০ বছর বয়স পর্যন্ত বিনিয়োগ চালিয়ে যেতে হবে। APY স্কিমে বিনিয়োগ করে আপনি শুধুমাত্র নিশ্চিত পেনশনই পাবেন না, অন্যান্য অনেক সুবিধাও পাবেন। এতে বিনিয়োগ করে আপনি ১.৫ লাখ টাকা পর্যন্ত ট্যাক্স বাঁচাতে পারবেন। এই কর সুবিধা আয়করের ধারা 80C এর অধীনে দেওয়া হয়। মনে রাখবেন যে আয়কর প্রদানকারী লোকেরা এই স্কিমের সুবিধা নিতে পারবেন না।

Advertisement

এভাবে আপনি প্রতি মাসে ৫০০০ টাকা পেনশন পাবেন

এখন এই স্কিমে বিনিয়োগ করার পরে আপনি যে পেনশন পাবেন তার হিসাব সম্পর্কে কথা বলা যাক। এটি বোঝার জন্য, ধরুন আপনার বয়স ১৮ বছর, তাহলে এই স্কিমে আপনি প্রতি মাসে ২১০ টাকা জমা করেন, অর্থাৎ দৈনিক মাত্র ৭ টাকা জমা করলে ৬০-এর পরে আপনি প্রতি মাসে ৫০০০ টাকা পেনশন পেতে পারেন। যেখানে আপনি যদি প্রতি মাসে ১০০০ টাকা পেনশন চান, তবে এই সময়ের মধ্যে আপনাকে এই স্কিমে প্রতি মাসে মাত্র ৪২ টাকা জমা করতে হবে। আপনি এই স্কিমের অধীনে ১০০০ টাকা পেনশনও পেতে পারেন।

১০০০০ টাকার পেনশনের জন্য এই পদ্ধতি

অটল পেনশন যোজনায় যোগদান করে স্বামী এবং স্ত্রী উভয়েই প্রতি মাসে ১০০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন। যেখানে ৬০ বছর বয়সের আগে স্বামীর মৃত্যু হলে স্ত্রী পেনশন সুবিধা পাবেন। স্বামী-স্ত্রী উভয়ের মৃত্যু হলে নমিনি পুরো টাকা ফেরত পাবেন। সরকার ২০১৫-১৬ আর্থিক বছরে এই প্রকল্পটি শুরু করেছিল। এই স্কিমে একটি অ্যাকাউন্ট খুলতে, আপনার অবশ্যই একটি বৈধ ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে, যা আধার কার্ডের সঙ্গে লিঙ্কযুক্ত। এ ছাড়া আবেদনকারীর একটি মোবাইল নম্বর থাকতে হবে। ইতিমধ্যেই অটল পেনশনের সুবিধাভোগী হওয়া উচিত নয়। একটি APY অ্যাকাউন্ট খোলার জন্য আবেদন করা যেতে পারে ব্যাঙ্কের শাখায় গিয়ে যেখানে আপনার সেভিংস অ্যাকাউন্ট খোলা হয়েছে। এখন পর্যন্ত ৫ কোটিরও বেশি মানুষ এই প্রকল্পে যোগ দিয়েছেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement