Advertisement

Bank Holidays in February 2024: ফেব্রুয়ারিতে মোট ১১ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, কবে কবে ছুটি রাজ্যে? দেখে নিন তালিকা

Bank Holidays in February 2024: আপনার যদি ফেব্রুয়ারি মাসে ব্যাঙ্ক সম্পর্কিত কোনও কাজ থাকে তবে তা সময়মতো শেষ করুন কারণ ব্যাঙ্কগুলি ফেব্রুয়ারি মাসে ১৮ দিন খোলা থাকবে। এ মাসে উৎসব, জন্মবার্ষিকী ও শনি-রবিবারসহ মোট ১১ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে।

জানুন কলকাতায় কবে কবে বন্ধ ব্যাঙ্ক
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Jan 2024,
  • अपडेटेड 10:22 AM IST

Bank Holidays List February 2024: জানুয়ারি মাস শেষ হতে চলেছে এবং ফেব্রুয়ারি আসতে চলেছে৷ এবার ফেব্রুয়ারি মাস ২৯ দিনের এবং ছুটিতেও পূর্ণ। আপনার যদি ফেব্রুয়ারি মাসে ব্যাঙ্ক সংক্রান্ত কোনও কাজ থাকে তবে তা সময়মতো শেষ করুন কারণ ফেব্রুয়ারি মাসে ব্যাঙ্কগুলি কেবল ১৮ দিনের জন্য খোলা থাকবে। এ মাসে উৎসব, জন্মবার্ষিকী ও শনি-রবিবারসহ মোট ১১ দিন ব্যাঙ্ক  বন্ধ থাকবে। তবে বিভিন্ন রাজ্যে এই ছুটি বিভিন্ন দিনে হবে। এখানে ফেব্রুয়ারির ব্যাঙ্ক ছুটির তালিকা দেখুন.

৪, ১০ এবং ১১ ফেব্রুয়ারি
৪ ফেব্রুয়ারি রবিবার হওয়ায় সারাদেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে। এরপর ১০ ফেব্রুয়ারি দ্বিতীয় শনিবার এবং ১১ ফেব্রুয়ারি রবিবার হওয়ায় সারাদেশে ব্যাঙ্ক  বন্ধ থাকবে। এছাড়াও ১০  ফেব্রুয়ারি লোসার উৎসব  রয়েছে, যা গ্যাংটকে উদযাপিত হয়।

১৪, ১৫ এবং ১৮ ফেব্রুয়ারি
বসন্ত পঞ্চমীর উৎসবও ফেব্রুয়ারিতে পড়ছে, তাই এই দিনে কিছু জায়গায় ব্যাঙ্কগুলিতে ছুটি থাকবে। এই বছর ১৪ ফেব্রুয়ারি বসন্ত পঞ্চমী, তাই পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং ওড়িশায় ব্যাঙ্ক ছুটি থাকবে। এছাড়াও, Lui-Ngai-Ni-এর কারণে ১৫ ফেব্রুয়ারি মণিপুরে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে এবং ১৮ ফেব্রুয়ারি রবিবার হওয়ার কারণে সারা দেশে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

১৯, ২০ এবং ২৪ ফেব্রুয়ারি
১৯ ফেব্রুয়ারি ছত্রপতি শিবাজি জয়ন্তী, মহারাষ্ট্রে শিবাজির বিশেষ প্রভাব রয়েছে, তাই এই দিনে মহারাষ্ট্রের ব্যাঙ্কগুলিতে ছুটি থাকবে। ২০ ফেব্রুয়ারি রাষ্ট্রীয় দিবস হওয়ায় অরুণাচল প্রদেশ এবং মিজোরামে ব্যাঙ্ক ছুটি রয়েছে। ২৪ ফেব্রুয়ারি চতুর্থ শনিবার হওয়ায় ব্যাঙ্কগুলোতে ছুটি থাকবে।

২৫ এবং ২৬ ফেব্রুয়ারি
২৫ ফেব্রুয়ারি রবিবার হওয়ায় সারাদেশে ব্যাঙ্ক  বন্ধ থাকবে। ২৬ ফেব্রুয়ারি Nyokum এর কারণে, শুধুমাত্র অরুণাচল প্রদেশের ব্যাঙ্কগুলিতে ছুটি থাকবে। অন্যত্র ব্যাঙ্কে কাজ চলবে।

Advertisement

ছুটি থাকা সত্ত্বেও কোনো সমস্যা হবে না
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) অনুসারে, সমস্ত রাজ্যের ছুটির তালিকা আলাদা। এই ছুটির একটি সম্পূর্ণ তালিকা RBI-এর অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া হয়েছে, যেখানে রাজ্যগুলির অনুসারে বিভিন্ন উৎসব এবং ছুটির সম্পূর্ণ বিবরণ দেওয়া হয়েছে। তবে ব্যাঙ্কের  অনলাইন সেবা ব্যবহার করলে ব্যাঙ্ক বন্ধ থাকলেও কোনো সমস্যায় পড়বেন না। এমনকি ছুটির দিনেও, আপনি অনলাইন ব্যাঙ্কিংয়ের সাহায্যে আপনার সমস্ত কাজ সম্পন্ন করতে পারেন। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement