Advertisement

পিএফ গ্রাহকদের জন্য জন্য বড় খবর, ২৭,১০৫ কোটি টাকা বিনিয়োগ EPFO-র

কর্মচারীদের এই অর্থবছরের পিএফের জন্য এপ্রিল থেকে অক্টোবরের মধ্যে বিনিময় লেনদেন তহবিলে ২৭,১০৫ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। যা গত অর্থবছরের মোট বিনিয়োগের প্রায় ৫১%। সব মিলিয়ে পিএফ ২০১৬-১৭ থেকে ৩১ অক্টোবর, ২০২৩ এর মধ্যে ETFগুলিতে ২.৫৫ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করেছে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 11 Dec 2023,
  • अपडेटेड 8:42 PM IST
  • এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডগুলিতে (ETF) বিনিয়োগ বৃদ্ধি করল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন।
  • সম্প্রতি প্রকাশ্যে এসেছে এমনই তথ্য। একটি সংবাদ সংস্থা সূত্রে খবর, সোমবার সংসদে জানানো হয়েছে, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের পক্ষ থেকে 2023-24 আর্থিক বছরের অক্টোবর মাস পর্যন্ত একাধিক এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডে মোট 27,105 কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে

কর্মচারীদের এই অর্থবছরের পিএফের জন্য এপ্রিল থেকে অক্টোবরের মধ্যে বিনিময় লেনদেন তহবিলে ২৭,১০৫ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। যা গত অর্থবছরের মোট বিনিয়োগের প্রায় ৫১%। সব মিলিয়ে পিএফ ২০১৬-১৭ থেকে ৩১ অক্টোবর, ২০২৩ এর মধ্যে ETFগুলিতে ২.৫৫ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করেছে।  ২০১৬-১৭ সালে ETF-এ ১৪,৯৮৩ কোটি টাকা, ২০১৭-১৮-এ ২৪,৭৯০ কোটি টাকা, ২৭-১৯-২৭,৯১৯ টাকা বিনিয়োগ করেছে। , ২০১৯-২০ সালে ৩১,৫০১ কোটি টাকা, ২০২০-২১ সালে ৩২,০৭১ টাকা এবং ২০২২-২৩ সালে ৫৩,০৮১ টাকা। সোমবার লোকসভায় লিখিত জবাবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি এই তথ্য জানিয়েছেন।

৩১ মার্চ, ২০২২ পর্যন্ত EPFO দ্বারা পরিচালিত বিভিন্ন তহবিলের মোট কর্পাস ছিল ১৮.৩০ লক্ষ কোটি টাকা, যার মধ্যে ৯১.৩% ভারতের পাবলিক অ্যাকাউন্ট সহ ঋণে বিনিয়োগ করা হয়েছিল এবং ৮.৭% ETF-তে বিনিয়োগ করা হয়েছিল, মন্ত্রী আরও বলেছেন।“ইপিএফও কোনও ব্লু চিপ সংস্থার স্টক সহ পৃথক স্টকগুলিতে সরাসরি বিনিয়োগ করে না। ইপিএফও বিএসই-সেনসেক্স এবং নিফটি-৫০ সূচকের প্রতিলিপি করে ইটিএফগুলির মাধ্যমে ইক্যুইটি বাজারে বিনিয়োগ করে,” তিনি বলেন, ইপিএফও বিশেষভাবে বডি কর্পোরেটগুলিতে ভারত সরকারের শেয়ারহোল্ডিংয়ের বিনিয়োগের জন্য তৈরি করা ইটিএফগুলিতে সময়ে সময়ে বিনিয়োগ করেছে৷

EPFO ৫% এক্সপোজারের সাথে আগস্ট ২০১৫-এ NIFTY-৫০ এবং BSE সেনসেক্সের উপর ভিত্তি করে ETF-এর মাধ্যমে ইক্যুইটিতে বিনিয়োগ শুরু করে। তার বর্তমান বিনিয়োগ নির্দেশিকাগুলির অধীনে, EPFO তার আয়ের ৫% থেকে ১৫% ইক্যুইটি এবং সম্পর্কিত বিনিয়োগে বিনিয়োগ করতে পারে তবে বর্তমানে প্রায় ১০% রাখা হয়েছে। এটি তার রিটার্ন উন্নত করার জন্য বিনিয়োগ ১৫% বাড়ানোর কথা ভাবছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement