Advertisement

Income Tax: ভুল করে 'নয়া আয়কর কাঠামো' বেছেছেন, কাটছে বেশি ট্যাক্স; এখন অপশন কী?

Income Tax News: নতুন কর ব্যবস্থায়, উচ্চ স্তর, প্রশস্ত কর স্ল্যাব এবং নিম্ন করের হারগুলি কর ছাড় দেওয়ার জন্য তৈরি করা হয়েছিল। নতুন কর ব্যবস্থার অধীনে, যদি আপনার করযোগ্য আয় ৭ লাখ টাকা পর্যন্ত হয়, তাহলে আপনাকে কোনো কর দিতে হবে না।

Income Tax News
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Dec 2023,
  • अपडेटेड 7:59 AM IST

Tax Regime News: ২০২৩ সাল শেষ হতে চলেছে এবং নতুন বছর শুরু হতে চার দিন বাকি। বছরের শেষে, বেশিরভাগ কোম্পানি তাদের কর্মচারীদের ট্যাক্স সেভিংস-এর জন্য বিনিয়োগ সার্টিফিকেট জমা দিতে বলে। আপনার কোম্পানি এই বিষয়ে তথ্য জানতে চেয়ে একটি ই-মেইলও পাঠাতে পারে। যদি এমন না হল, তাহলে আপনার জানা গুরুত্বপূর্ণ যে কেন এমন হয়নি? আসলে, এই বছরের বাজেটের সঙ্গে, অর্থ মন্ত্রক বেতনভোগী করদাতাদের জন্য 'নিউ ট্যাক্স রিজিম'কে ডিফল্ট বিকল্প করেছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি কোম্পানিকে ট্যাক্স রিজিম সম্পর্কে অবহিত না করেন, তাহলে নতুন কর ব্যবস্থার অধীনে আপনার উপর আয়কর আরোপ করা হবে।

৭.৫  লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনও ট্যাক্স নেই
আসলে, নতুন কর ব্যবস্থার প্রচারের জন্য, অর্থ মন্ত্রক ১ ফেব্রুয়ারি ২০২৩-এ উপস্থাপিত বাজেটে নতুন কর ব্যবস্থার লিমিট বাড়িয়েছিল। নতুন কর ব্যবস্থায়, আপার লেভেল, প্রশস্ত কর স্ল্যাব এবংক ক্যাক্স রেটের হারগুলি কর ছাড় দেওয়ার জন্য তৈরি করা হয়েছিল। নতুন কর ব্যবস্থার অধীনে, যদি আপনার করযোগ্য আয় ৭ লাখ টাকা পর্যন্ত হয়, তাহলে আপনাকে কোনো কর দিতে হবে না। আপনি যদি এই বছর পুনঃস্থাপিত ৫০,০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন যোগ করেন, তাহলে ৭.৫ লাখ টাকা পর্যন্ত করযোগ্য আয়ের একজন ব্যক্তিকে শূন্য আয়কর দিতে হবে।

উচ্চ বেতনের উপর পুরনো ট্যাক্স ব্যবস্থাই আরও ভাল
নতুন ট্যাক্স ব্যবস্থা নির্বাচন করার পরে, আপনি আর পুরনো ট্যাক্স ব্যবস্থায় উপলব্ধ কর ছাড়ের জন্য যোগ্য নন। এমতাবস্থায়, এটা জানা জরুরি যে আপনি নতুন ট্যাক্স ব্যবস্থা বেছে নিয়েছেন নাকি পুরাতন ট্যাক্স ব্যবস্থা? আপনি যদি অর্থ মন্ত্রকের দেওয়া ট্যাক্স রিবেট স্কিমে বিনিয়োগ করে থাকেন, তাহলে পুরনো কর ব্যবস্থার অধীনে উচ্চ বেতনের উপরও আয়কর বাঁচানো  যেতে পারে। আপনি যদি আপনার কোম্পানিকে এই বিষয়ে অবহিত না করেন, তাহলে তারা ইতিমধ্যেই নতুন ট্যাক্স ব্যবস্থার অধীনে আপনার ট্যাক্স কেটে ফেলবে। একবার কর ব্যবস্থা নির্বাচন করা হলে, আপনি আর্থিক বছরের মাঝামাঝি সময়ে এটি পরিবর্তন করতে পারবেন না। এ ধরনের সমস্যা অনেক করদাতার সামনে আসছে।

Advertisement

ভুল সিলেকশনন এড়াবেন কীভাবে!
আপনি যদি ভুল করে নতুন ট্যাক্স ব্যবস্থা নির্বাচন করে থাকেন, তাহলে এটি এড়ানোরও একটি উপায় রয়েছে। বিশেষজ্ঞদের মতে, করদাতারা তাদের আয়কর রিটার্ন দাখিলের সময় পুরনো কর ব্যবস্থা নির্বাচন করতে পারেন। এই অনুসারে, রিটার্ন দাখিল করার পরে, আপনার কাটা ট্যাক্স PAN-এর সঙ্গে যুক্ত অ্যাকাউন্টে ফেরত দেওয়া হবে। যদি আপনার থেকে কোনো ধরনের অতিরিক্ত ট্যাক্স কাটা হয়ে থাকে, তাহলে আপনি এটি আইটিআর-এ দাবি করে ফেরত পেতে পারেন। যাইহোক, আপনার জন্য এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে ITR ফাইল করার সময় কিছু ছাড় দাবি করা যাবে না। LTA-এর জন্য ছাড় দাবি করা যাবে না। তবে, আপনি HRA ছাড় দাবি করতে পারেন।

পুরনো কর ব্যবস্থা কী?
পুরনো ট্যাক্স স্ল্যাবে, ২.৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের উপর কোনও কর দিতে হবে না। ২.৫ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর ৫ শতাংশ কর দেওয়ার বিধান রয়েছে। কিন্তু সরকার এতে ১২,৫০০ টাকা ছাড় দেয়। সহজ হিসাবটি ছিল যে পুরনো কর ব্যবস্থায়, আপনাকে ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনও কর দিতে হবে না।

নতুন কর ব্যবস্থা কী?
নতুন কর ব্যবস্থা হল সরকার কর্তৃক প্রবর্তিত একটি নতুন আয়কর ব্যবস্থা। এই কর ব্যবস্থা পুরনো আয়কর ব্যবস্থা থেকে আলাদা। এতে ট্যাক্স স্ল্যাব এবং করের হার উভয়ই কম। নতুন কর ব্যবস্থার অধীনে, ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনও কর নেই। এছাড়াও, ৫০,০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশনও বৈধ। আপনি যদি NPS-এ বার্ষিক ৫০,০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে এই ছাড় ৮ লক্ষ টাকা হয়ে যায়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement