Advertisement

Car Tips for Winter: স্টার্ট নিতে সমস্যা? শীতে গাড়িরও চাই বিশেষ যত্ন, এভাবে খেয়াল রাখুন আপনার প্রিয় বাহনের

Car Tips for Winter: আপনার গাড়ি কি এই বছর শীতের জন্য প্রস্তুত? এই মরশুমে আপনার গাড়িকে দীর্ঘ ভ্রমণের জন্য প্রস্তুত রাখার জন্য এখানে আমরা একটি চেকলিস্ট নিয়ে এসেছি, যেখানে ব্যাটারি থেকে শুরু করে ওয়াইপার, আপনার গাড়িকে শীতের ঋতুতে প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় সবকিছুই রয়েছে।

Car Tips for Winter
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Dec 2023,
  • अपडेटेड 8:17 AM IST

Car Tips for Winter: আপনার গাড়ি কি এই বছর শীতের জন্য প্রস্তুত? এই মরশুমে  আপনার গাড়িকে দীর্ঘ ভ্রমণের জন্য প্রস্তুত রাখার জন্য এখানে আমরা একটি চেকলিস্ট নিয়ে এসেছি, যেখানে ব্যাটারি থেকে শুরু করে ওয়াইপার, আপনার গাড়িকে শীতের ঋতুতে প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় সবকিছুই রয়েছে। এই শীতে কীভাবে আপনার গাড়ির যত্ন নেবেন সেই ব্য়াপারে রইল  টিপস:


গাড়ির ব্যাটারি ভালো অবস্থায় রাখুন
গরম রৌদ্রোজ্জ্বল আবহাওয়ায় আপনার গাড়ির ব্যাটারির কিছু সমস্যা থাকলে, শীতকালে এটি দ্বিগুণ হতে পারে। কারণ ঠাণ্ডা তাপমাত্রা আপনার ব্যাটারিকে ঠান্ডা করে এবং এর কারণে ব্যাটারির শক্তিতে অসমতা দেখা যায়। তাই ব্যাটারিগুলিকে কাজ করার জন্য আরও কঠোর পরিশ্রম করতে হবে। গড়ে, প্রতিটি গাড়ির ব্যাটারি কমপক্ষে ৫ বছর স্থায়ী হয়। কিন্তু ক্ষতিগ্রস্থ ব্যাটারি একটি সমস্যার লক্ষণ এবং শীতকাল এই সমস্যাটিকে আরও খারাপ করে তোলে। এছাড়াও, আপনার ব্যাটারি টার্মিনালগুলি যাতে ক্ষতিগ্রস্ত না হয়ে থাকে তাও পরীক্ষা করুন। এটি দিয়ে আপনি পথে সমস্যা এড়াতে পারেন। 

টায়ার চেক
টায়ারগুলি আপনার গাড়ির একটি খুব গুরুত্বপূর্ণ অংশ, টায়ারগুলি সাধারণত ধীরে ধীরে খারাপ  হয়ে যায়। উপরন্তু, শীতের সময়, আপনার টায়ারগুলি ডিফ্লেট হওয়ার সম্ভাবনা বেশি থাকে, তাই প্রতি সপ্তাহে আপনার টায়ারের চাপ পরীক্ষা করে আপনার গাড়ির টায়ারে স্বাভাবিক বায়ুচাপ আছে কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।  

সময়মতো ব্রেক ফ্লুইড পরিবর্তন করুন 
গাড়ির একটি ভাল ব্রেকিং সিস্টেম থাকা গুরুত্বপূর্ণ। টু-হুইলারের বিপরীতে  , সঠিক ব্রেকিং সিস্টেম ছাড়া গাড়ি থামানো সহজ নয়। শীতের সময় আপনার গাড়ির ব্রেকগুলি সমস্যাজনক হতে পারে, তাই সময় সময় আপনার ব্রেক ফ্লুইড পরিবর্তন করার পরামর্শ দেওয়া হয়, কারণ পুরনো ব্রেক অয়েল ঠান্ডার কারণে দ্রুত জমে যেতে পারে।

Advertisement

ওয়াইপার এবং ওয়াইপার ব্লেড পরীক্ষা করুন
বেশিরভাগ লোক ওয়াইপার চেকিংকে খুব বেশি গুরুত্ব দেয় না, তবে এটিকে অগ্রাধিকার দেওয়া উচিত, এর কারণ হল শীতের আবহাওয়া, বিশেষ করে নভেম্বর এবং ডিসেম্বর মাসে, কুয়াশা আপনার পুরো উইন্ডশীল্ডকে ঢেকে রাখে। সেক্ষেত্রে গাড়ি চালানোর সময় শুধুমাত্র একটি ভালো ওয়াইপার এবং ওয়াইপার ব্লেডই আপনাকে সাহায্য করতে পারে। গাড়ি চালানোর সময় সামনের জিনিসগুলো পরিষ্কারভাবে দেখা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। যদিও ওয়াইপার ব্লেডের দাম বেশি না, তাও বেশিরভাগ মানুষই সেগুলো প্রতিস্থাপন করতে দ্বিধা করেন। যাইহোক, আপনার উইন্ডশিল্ডে কয়েক টাকার পরিবর্তন আপনাকে একটি বড় দুর্ঘটনা থেকে বাঁচতে পারেন। 

জ্বালানী ট্যাঙ্ক পূর্ণ রাখুন
কম জ্বালানীতে ভরা ট্যাঙ্ক জ্বালানীতে ভরা ট্যাঙ্কের চেয়ে বেশি আর্দ্রতা সংগ্রহ করে। আপনার ট্যাঙ্কে যত বেশি জ্বালানি থাকবে, ভিতরে তত কম আর্দ্রতা থাকবে। এই অভ্যন্তরীণ আর্দ্রতা আপনার গাড়ির যন্ত্রাংশ ক্ষতিগ্রস্ত করতে পারে। অতএব, বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে আপনি শীতকালে আপনার গাড়ির ট্যাঙ্ক অন্তত অর্ধেক পূর্ণ রাখবেন।

বাইরে থেকেও আপনার গাড়ির যত্ন নিন
গাড়ি চালানোর সময় যে কোনও বিপত্তি এড়াতে কেবল ভিতর থেকেই নয়, বাইরে থেকেও আপনার গাড়ি পরিষ্কার রাখুন। উইন্ডস্ক্রিন, সাইড মিরর এবং সমস্ত ল্যাম্প অ্যাসেম্বলিগুলি ধুয়ে ফেলতে গরম জল ব্যবহার করুন।

লাইটের অবস্থা দেখুন
শীতের সকালে বা সন্ধ্য়ায় অনেক সময়টাই কুয়াশাচ্ছন্ন রাস্তায় গাড়ি চালাতে হয়। তখন প্রয়োজন পড়ে ফগ-লাইটের। আজকালকার বেশিরভাগ গাড়িতেই ইনবিল্ট ফগলাইট থাকলেও কম দামের মডেল কিংবা পুরনো গাড়িতে তা দেখা যায় না। সেক্ষেত্রে বাজারে পাওয়া এক্সটার্নাল ফগলাইট অবশ্যই লাগিয়ে নিন আপনার গাড়িতে। এতে রাস্তায় বিপদের সম্ভাবনা কমে।

কুলান্ট পরীক্ষা করুন
গাড়ির মধ্যে থাকা ইঞ্জিনের অতিরিক্ত তাপমাত্রাকে নিয়ন্ত্রণে আনার জন্য বিশেষ ধরনের কুলান্ট ব্যবহার করা হয়। তবে ঠান্ডার দিনেও এর ভূমিকা গুরুত্বপূর্ণ  কুলান্ট-এ এমন এক পদার্থ মেশানো থাকে যা, সহজে ঠান্ডায় জমে যেতে পারে না। তাই আপনার উচিত অবশ্যই কুলান্ট চেম্বারের মধ্যে থাকা তরলের পরিমাণ দেখে নেওয়া।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement