Advertisement

Central government employees DA Hike: DA ঘোষণা আগামিকালই? স্পেশাল মিটিং মোদী মন্ত্রিসভার

Central government employees DA Hike: সূত্রের খবর, এই বৈঠকে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা (DA) ৩% বাড়ানো হতে পারে। এর সঙ্গে , বিদ্যমান ডিএ ৫০% থেকে বেড়ে ৫৩% হবে। এই বৃদ্ধি জুলাই ২০২৪ থেকে প্রযোজ্য হবে এবং কর্মচারীদের জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে ৩ মাসের বকেয়াও দেওয়া হবে।

সরকারি কর্মীদের বাড়ছে DA
Aajtak Bangla
  • দিল্লি,
  • 02 Oct 2024,
  • अपडेटेड 2:40 PM IST

DA Hike News: কেন্দ্রীয় কর্মীদের জন্য শীঘ্রই আসতে পারে বড় খবর। সূত্রের খবর অনুযায়ী, ৩ অক্টোবর, ২০২৪-এ একটি স্পেশাল ক্যাবিনেট মিটিং  হতে চলেছে, যেখানে মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির বিষয়ে একটি বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে। লাখ লাখ সরকারি কর্মচারী এই সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছেন, যারা ক্রমবর্ধমান মূল্যস্ফীতি থেকে মুক্তি পাওয়ার আশা করছেন।

মহার্ঘ ভাতা ৩% বৃদ্ধির সম্ভাবনা
সূত্রের খবর, এই বৈঠকে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা (DA) ৩% বাড়ানো হতে পারে। এর সঙ্গে, বিদ্যমান ডিএ ৫০% থেকে বেড়ে ৫৩% হবে। এই বৃদ্ধি জুলাই ২০২৪ থেকে প্রযোজ্য হবে এবং কর্মচারীদের জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে ৩ মাসের বকেয়াও দেওয়া হবে। যদি ডিএ বাড়ানোর ঘোষণা করা হয়, তবে নতুন ডিএ পাওয়ার পাশাপাশি কেন্দ্রীয় কর্মীরা  বিগত ৩ মাসের বকেয়াও পাবেন। মহার্ঘ ভাতা কর্মচারীদের আয়কে মুদ্রাস্ফীতি মোকাবেলায় সহায়তা করে এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মধ্যে আর্থিক স্বস্তি প্রদান করে।

বেতনের উপর প্রভাব
যদি একজন কেন্দ্রীয় কর্মচারীর মাসিক বেতন ৫০ হাজার  হয়, তাহলে ৩% বৃদ্ধির সঙ্গে  তিনি প্রতি মাসে অতিরিক্ত ১,৫০০ টাকা পাবেন। এই পরিমাণ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত বকেয়া হিসাবে৪,৫০০ পর্যন্ত হতে পারে, যা পরবর্তী মাসের বেতনের সঙ্গে দেওয়া হবে।

শেষ ডিএ বৃদ্ধি
এর আগে ২০২৪  সালের জানুয়ারিতে, DA ৪% বৃদ্ধি করা হয়েছিল, যার কারণে DA ৫০% হয়ে গিয়েছিল। বছরে দুবার DA সংশোধিত হয়, এই দ্বিতীয় বৃদ্ধি কর্মীদের মুদ্রাস্ফীতি মোকাবেলায় আরও সাহায্য করবে।

কেন মিটিং গুরুত্বপূর্ণ?
৩ অক্টোবর অনুষ্ঠিত হতে যাওয়া মন্ত্রিসভার বিশেষ বৈঠক কেন্দ্রীয় কর্মচারীদের জন্য গুরুত্বপূর্ণ কারণ এতে ডিএ বৃদ্ধি চূড়ান্ত করা হবে এবং বকেয়া পরিশোধের প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হবে। উৎসবের  মরসুমের আগে কেন্দ্রীয় কর্মীদের জন্য এই ঘোষণা একটি বড় স্বস্তি হতে পারে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement