Advertisement

Ayushman Bharat vs Swasthya Sathi: আয়ুষ্মান ভারত না স্বাস্থ্যসাথী কার্ড, কোন স্বাস্থ্যবিমায় বেশি সুবিধা? দুটোই একসঙ্গে রাখা যায়? রইল সব তথ্য

বস্তুত, মোদী সরকারের আয়ুষ্মান ভারত প্রকল্পে স্বাস্থ্যবিমায় ক্ষেত্রে ৪০ শতাংশ দিতে হয় রাজ্যকে ও ৬০ শতাংশ টাকা দেয় কেন্দ্র। স্বাস্থ্য বিমা (Health Insurance) নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রথমে আয়ুষ্মান ভারত স্বাস্থ্যবিমা প্রকল্প চালু করতেই রাজি হননি পশ্চিমবঙ্গে।

আয়ুষ্মান ভারত বনাম স্বাস্থ্যসাথী কার্ড
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Sep 2024,
  • अपडेटेड 11:51 AM IST
  • স্বাস্থ্যসাথী কার্ডে কী কী সুবিধা মেলে?
  • কেন্দ্রের আয়ুষ্মান ভারত কার্ডের কী সুবিধা?
  • স্বাস্থ্যসাথী ও আয়ুষ্মান ভারত, দুই কার্ডে মধ্যে মূল পার্থক্য কোথায়?

Ayushman Bharat and Swasthya Sathi Scheme Difference: ৭০ বছর বা তার বেশি বয়সের প্রবীণরাও এবার পাবেন কেন্দ্রের স্বাস্থ্যবিমা আয়ুষ্মান ভারত কার্ডের (Ayushman Bharat Pradhan Mantri Jan Arogya Yojana) সুবিধা। মোদী সরকার জানিয়ে দিয়েছে, ৫ লক্ষ টাকা পর্যন্ত ফ্রি স্বাস্থ্যবিমার পাবেন দেশের বৃদ্ধ নাগরিকরাও। অন্যদিকে পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই রয়েছে স্বাস্থ্যসাথী প্রকল্প (Swasthya Sathi Scheme)। স্বাস্থ্যসাথী কার্ডেও ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে মেলে স্বাস্থ্যবিমা।

বস্তুত, মোদী সরকারের আয়ুষ্মান ভারত প্রকল্পে স্বাস্থ্যবিমায় ক্ষেত্রে ৪০ শতাংশ দিতে হয় রাজ্যকে ও ৬০ শতাংশ টাকা দেয় কেন্দ্র। স্বাস্থ্য বিমা (Health Insurance) নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রথমে আয়ুষ্মান ভারত স্বাস্থ্যবিমা প্রকল্প চালু করতেই রাজি হননি পশ্চিমবঙ্গে। পরে সিদ্ধান্ত নেওয়া হয়, আয়ুষ্মান ভারত (Ayushman Bharat) ও স্বাস্থ্যসাথী প্রকল্প (Swasthya Sathi) সংযুক্তিকরণ করে দেওয়া হবে। কিন্তু প্রকল্প চলবে রাজ্য সরকারে স্কিম হিসেবে। পরবর্তীকালে মমতা ক্ষোভ প্রকাশ করে জানান, আয়ুষ্মান ভারত কার্ডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি যাচ্ছে, প্রকল্পের নামে প্রচার চালাচ্ছেন মোদী। তখনই ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে মমতা লঞ্চ করে দিলেন স্বাস্থ্যসাথী কার্ড। 

স্বাস্থ্যসাথী কার্ডে কী কী সুবিধা মেলে? (Swasthya Sathi Scheme Benefits)

রাজ্য সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, পশ্চিমবঙ্গের প্রতিটি পরিবার ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমা কভারেজ পাবেন।

-- এই স্বাস্থ্যবিমার কার্ড থাকলেই হবে। সম্পূর্ণ ক্যাশলেস পরিষেবা।

-- আগে থেকে থাকা কোনও রোগেও স্বাস্থ্যসাথী কার্ডে কভারেজ মিলবে।

-- পরিবারের উপর কোনও নির্দিষ্ট সীমা নেই। পরিবার যতই বড় হোক, সবাই স্বাস্থ্যসাথীর সুবিধা পাবেন। পরিবারের প্রবীণ নাগরিকরাও এই স্কিমের সুবিধা পাবেন। বয়সের কোনও বাধা নেই। এমনকী কোনও সদস্য বিশেষ ভাবে সক্ষম হলেও, তিনি পরিষেবা পাবেন।

Advertisement

-- বিমার পুরো খরচ বহন করবে রাজ্য সরকার। 

কেন্দ্রের আয়ুষ্মান ভারত কার্ডের কী সুবিধা? (Ayushman Bharat Card Benefits)

এতদিন আয়ুষ্মান ভারত প্রকল্পে ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমায় বয়ঃসীমা ছিল। মোদী সরকার ঘোষণা করে দিয়েছে, Pradhan Mantri Jan Arogya Yojana বা আয়ুষ্মান ভারত প্রকল্পে ৫ লক্ষ টাকা পর্যন্ত ফ্রি স্বাস্থ্যবিমার সুবিধা ৭০ বছর বা তার বেশি বয়সের প্রবীণরাও পাবেন। 

কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য অনুযায়ী,

দেশের প্রতিটি পরিবার আয়ুষ্মান ভারত প্রকল্পে ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমা পাবেন। দেশের যে কোনও হাসপাতালে এই সুবিধা মিলবে।

-- এ ক্ষেত্রেও ক্যাশলেস সুবিধা মিলবে। হাসপাতালে গিয়ে আয়ুষ্মান ভারত কার্ড দেখালেই হবে।

-- হাসপাতালে ভর্তি হওয়ার ৩ দিন আগে ও হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর ১৫ দিন পর্যন্ত যাবতীয় মেডিক্যাল খরচ, ওষুধের খরচও এই কার্ডে মিলবে।

--  পরিবার যতই বড় হোক বা কোনও ব্যক্তি যতই বৃদ্ধ হোন, তিনি এই স্বাস্থ্যবিমার সুবিধা পাবেন।

স্বাস্থ্যসাথী ও আয়ুষ্মান ভারত, দুই কার্ডে মধ্যে মূল পার্থক্য কোথায়?

স্বাস্থ্যসাথী কার্ড থাকলে আপনি পশ্চিমবঙ্গের যে কোনও হাসপাতালে ৫ লক্ষ টাকা পর্যন্ত ক্যাশলেস চিকিত্‍সা পাবেন। কিন্তু আয়ুষ্মান ভারত কার্ড থাকলে আপনি দেশের যে কোনও হাসপাতালে স্বাস্থ্যবিমা পাবেন। সে ক্ষেত্রে আয়ুষ্মান ভারত প্রকল্পের বিস্তার অনেক বেশি। মানে কোনও ব্যক্তি যদি ভিনরাজ্যে গিয়ে বা বেড়াতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন, তাহলে তিনি আয়ুষ্মান ভারত কার্ড থাকলেই যে কোনও হাসপাতালে ভর্তি হয়ে যেতে পারবেন। ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমা পাবেন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement