Advertisement

আপনি কি Paytm ব্যবহার করেন? জেনে রাখুন রিজার্ভ ব্যাঙ্কের এই আপডেট

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) কে Paytm অ্যাপের ক্রমাগত ক্রিয়াকলাপের জন্য UPI চ্যানেলের জন্য একটি থার্ড-পার্টি অ্যাপ্লিকেশন প্রোভাইডার (TPAP) হওয়ার জন্য One97 Communication Ltd-এর (OCL) অনুরোধ বিবেচনা করতে বলেছে।

পেটিএম। প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Feb 2024,
  • अपडेटेड 7:13 PM IST
  • ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) কে Paytm অ্যাপের ক্রমাগত ক্রিয়াকলাপের জন্য UPI চ্যানেলের জন্য একটি থার্ড-পার্টি অ্যাপ্লিকেশন প্রোভাইডার (TPAP) হওয়ার জন্য One97 Communication Ltd-এর (OCL) অনুরোধ বিবেচনা করত
  • RBI Paytm পেমেন্ট ব্যাঙ্কের উপর বিধিনিষেধ আরোপ করেছে, এটিকে ১৫ মার্চ, ২০২৪ এর পরে অ্যাকাউন্ট এবং ওয়ালেটগুলিতে আরও আমানত গ্রহণ করতে বাধা দেয়।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) কে Paytm অ্যাপের ক্রমাগত ক্রিয়াকলাপের জন্য UPI চ্যানেলের জন্য একটি থার্ড-পার্টি অ্যাপ্লিকেশন প্রোভাইডার (TPAP) হওয়ার জন্য One97 Communication Ltd-এর (OCL) অনুরোধ বিবেচনা করতে বলেছে। RBI Paytm পেমেন্ট ব্যাঙ্কের উপর বিধিনিষেধ আরোপ করেছে, এটিকে ১৫ মার্চ, ২০২৪ এর পরে অ্যাকাউন্ট এবং ওয়ালেটগুলিতে আরও আমানত গ্রহণ করতে বাধা দেয়। এই পরিস্থিতি Paytm পেমেন্টস ব্যাঙ্ক দ্বারা পরিচালিত UPI চ্যানেলের মাধ্যমে মসৃণ ডিজিটাল পেমেন্ট নিশ্চিত করতে এবং একাধিক পেমেন্ট অ্যাপ প্রদানকারীর মাধ্যমে ঝুঁকি কমাতে অতিরিক্ত ব্যবস্থার প্রয়োজনীয়তাকে প্ররোচিত করেছে।

"যেহেতু Paytm পেমেন্টস ব্যাঙ্ক ১৫ মার্চ, ২০২৪ এর পরে তার গ্রাহক অ্যাকাউন্ট এবং ওয়ালেটগুলিতে আরও ক্রেডিট গ্রহণ করতে পারে না, তাই Paytm পেমেন্ট ব্যাঙ্ক দ্বারা পরিচালিত '@paytm' হ্যান্ডেল ব্যবহার করে UPI গ্রাহকদের দ্বারা নির্বিঘ্ন ডিজিটাল পেমেন্ট নিশ্চিত করার জন্য কিছু অতিরিক্ত পদক্ষেপ প্রয়োজনীয় হয়ে উঠেছে," এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে RBI।

যদি NPCI OCL-কে TPAP স্ট্যাটাস দেয়, তাহলে ব্যাঘাত এড়াতে Paytm পেমেন্ট ব্যাঙ্ক থেকে অন্য চিহ্নিত ব্যাঙ্কে '@paytm' হ্যান্ডেলগুলির বিরামহীন স্থানান্তর প্রয়োজন হতে পারে। উপরন্তু, সমস্ত বিদ্যমান ব্যবহারকারী সন্তোষজনকভাবে একটি নতুন হ্যান্ডেলে স্থানান্তরিত না হওয়া পর্যন্ত OCL দ্বারা কোনো নতুন ব্যবহারকারী যোগ করা যাবে না।

NPCI উচ্চ ভলিউম UPI লেনদেন প্রক্রিয়া করার জন্য পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (PSP) ব্যাঙ্ক হিসাবে ৪-৫ ব্যাঙ্ককে প্রত্যয়িত করতে পারে, যা '@paytm' হ্যান্ডেলগুলির স্থানান্তরকে সহজতর করে৷ এই পদক্ষেপটি ঝুঁকির ঘনত্ব কমাতে NPCI নিয়মের সাথে সারিবদ্ধ। PayTM QR কোড ব্যবহারকারী ব্যবসায়ীদের জন্য, OCL Paytm পেমেন্ট ব্যাঙ্ক ব্যতীত এক বা একাধিক PSP ব্যাঙ্কে সেটেলমেন্ট অ্যাকাউন্ট খুলতে পারে।

Advertisement

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে UPI হ্যান্ডেলগুলির স্থানান্তর শুধুমাত্র '@Paytm' হ্যান্ডেল সহ ব্যবহারকারী এবং ব্যবসায়ীদের জন্য প্রযোজ্য। অন্যদের বিভিন্ন UPI ঠিকানা আছে তাদের কোনো ব্যবস্থা নেওয়ার প্রয়োজন নেই। Paytm পেমেন্ট ব্যাঙ্কে অ্যাকাউন্ট/ওয়ালেট সহ গ্রাহকদের ১৫ মার্চ, ২০২৪ এর আগে অন্যান্য ব্যাঙ্কের সাথে বিকল্প ব্যবস্থা করার পরামর্শ দেওয়া হচ্ছে, পূর্বে RBI দ্বারা পরামর্শ দেওয়া হয়েছে।

পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক দ্বারা জারি করা FASTag এবং ন্যাশনাল কমন মোবিলিটি কার্ডের ব্যবহারকারীদেরও উল্লিখিত তারিখের আগে অসুবিধা এড়াতে বিকল্প ব্যবস্থা করা উচিত। "এটি পুনর্ব্যক্ত করা হচ্ছে যে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক দ্বারা জারি করা FASTag এবং ন্যাশনাল কমন মোবিলিটি কার্ডের (NCMC) ধারকরা, কোনও অসুবিধা এড়াতে ১৫ মার্চ, ২০২৪ এর আগে বিকল্প ব্যবস্থা করতে পারে," RBI বলেছে৷

এই পদক্ষেপগুলি শুধুমাত্র গ্রাহকদের এবং পেমেন্ট সিস্টেমকে সম্ভাব্য ব্যাঘাত থেকে রক্ষা করার জন্য নেওয়া হয় এবং RBI দ্বারা Paytm পেমেন্টস ব্যাঙ্কের বিরুদ্ধে শুরু করা যেকোনও নিয়ন্ত্রক পদক্ষেপ থেকে আলাদা।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement