Advertisement

Jungle Safari Revised Fee Rules: পুজোয় জঙ্গল সাফারিতে বাড়ছে খরচ, ডুয়ার্স সহ কোথায় কত পড়বে?

Jungle Safari Revised Fee Rules: ইতিমধ্যেই হয়তো ট্রেন, হোটেল, হোমস্টে, রিসর্টের টিকিট বুকিংও হয়ে গিয়েছে। এর মধ্য়ে আপনার কপালে চিন্তার ভাঁজ বাড়াতে পারে একটি নির্দেশিকা। বন দফতরের তরফ থেকে জারি করা এই নির্দেশিকায় জঙ্গল ভ্রমণের সময় নানা রাইড ও সাফারির খরচ বাড়ানো হয়েছে। বাড়ছে জঙ্গলে ঢোকার এন্ট্রি ফি-রও। ফলে খরচ বেশ খানিকটা বাড়বে।

পুজোয় জঙ্গল সাফারিতে বাড়ছে খরচ, ডুয়ার্স সহ কোথায় কত পড়বে?
সংগ্রাম সিংহরায়
  • শিলিগুড়ি,
  • 14 Sep 2023,
  • अपडेटेड 11:18 AM IST
  • জঙ্গল সাফারির খরচ বাড়ছে
  • পুজোয় একধাক্কায় খরচ বাড়ল
  • সব জঙ্গলে বাড়ছে ফি

Jungle Safari Revised Fee Rules: পুজোর ছুটিতে অনেকেই জঙ্গলে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেছেন। ইতিমধ্যেই হয়তো ট্রেন, হোটেল, হোমস্টে, রিসর্টের টিকিট বুকিংও হয়ে গিয়েছে। এর মধ্য়ে আপনার কপালে চিন্তার ভাঁজ বাড়াতে পারে একটি নির্দেশিকা। বন দফতরের তরফ থেকে জারি করা এই নির্দেশিকায় জঙ্গল ভ্রমণের সময় নানা রাইড ও সাফারির খরচ বাড়ানো হয়েছে। বাড়ছে জঙ্গলে ঢোকার এন্ট্রি ফি-রও। ফলে খরচ বেশ খানিকটা বাড়বে। পুজোর সময় ভিড় থাকবে সমস্ত পর্যটনকেন্দ্রগুলিতে।

কোন পর্যটনকেন্দ্র ও জঙ্গলে ঘোরার খরচ বাড়ছে?

অনেকগুলি পর্যটনকেন্দ্রে ঘোরার খরচ বাড়ছে। এর মধ্য়ে রয়েছে দার্জিলিংয়ের সিঙ্গালিলা ন্যাশনাল পার্ক, নেওড়াভ্যালি, গরুমারা, চাপড়ামারি, জলদাপাড়া, বক্সা, টাইগার হিল, কুলিক অভয়ারান্য। তবে জঙ্গলভেদে ফি কমবেশি বাড়ানো হয়েছে।

কোথায় কত ফি?

সোমবার বন দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি অনুযায়ী করা হয়েছে। তাতে বিভিন্ন জঙ্গলের পরিমার্জিত ফি এর তালিকা ঘোষণা করা হয়েছে। 

১, এবার থেকে সিঙ্গালিলা জাতীয় উদ্যান, নেওড়াভ্যালি, গরুমারা, চাপড়ামারি, জলদাপাড়াতেও ঢোকার জন্য একই ফি প্রযোজ্য। এই সব জায়গায় প্রবেশের জন্য জনপ্রতি ফি ২০০ টাকা।

২. বক্সা টাইগার রিজার্ভ ও মহানন্দা অভয়ারণ্যে জনপ্রতি দিতে হবে ১৫০ টাকা।

৩. দার্জিলিংয়ের সেনচল অভয়ারণ্যের টাইগার হিলে পর্যটকদের ঢোকার জন্য ৫০ টাকা।

৪. টাইগার হিল বাদে বাকি সেনচলের বাকি অংশে জনপ্রতি ১৫০ টাকা করে ফি ধার্য করা হয়েছে। 

৫. রায়গঞ্জের কুলিক অভয়ারণ্যে প্রবেশের জন্য জনপ্রতি দিতে হবে ১২০ টাকা।

সাফারির খরচ কোথায় কত?

১. জলদাপাড়ায় হাতি সাফারি নিয়মিত চালু ছিল। গতবার এখানে হাতি সাফারির জন্য পর্যটক পিছু দিতে হত ৯০০ টাকা। এবার সেই খরচ বাড়িয়ে ১ হাজার টাকা করা হয়েছে।

Advertisement

২. গরুমারায় গত বছর হাতি সাফারি হয়নি। এবার জলদাপাড়া থেকে দুটি কুনকি হাতি আনা হয়েছে গরুমারায়। আগে সেখানে হাতি সাফারির খরচ ছিল জনপ্রতি ১ হাজার ২০ টাকা। এবার তা বেড়ে হয়েছে ১২০০ টাকা।

গাইডের খরচ কত বাড়ল?

দার্জিলিংয়ের সেনচল থেকে জলদাপাড়া, গরুমারা এবং বক্সা টাইগার রিজার্ভে গাইড চার্জ গতবার ছিল ৩০০ টাকা। এবার তা বাড়িয়ে ৩৫০ টাকা করা হয়েছে। এর বাইরে নেওড়াভ্যালি, সিঙ্গালিলা ও মহানন্দায় ৬ জনের ট্রেকিং দলের জন্য গাইড নিলে দিনপ্রতি ১২০০ টাকা করে নেবে বন দফতর।

কী বলছেন বনকর্তারা?

বন্যপ্রাণ বিভাগের উত্তরবঙ্গের মুখ্য বনপাল রাজেন্দ্র জাখর সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘হাতি সাফারির খরচ সামান্য বাড়ানো হয়েছে। বিভিন্ন খরচই বাড়ছে। আসলে হাতির খাবারের দাম, মাহুতের খরচ বেড়েছে। আনুষঙ্গিক খরচ বেড়েছে। যে কারণে বন দফতরের তরফে বাধ্য হয়ে খরচ বাড়াতে হয়েছে। তবে যে সমস্ত সংরক্ষিত বনাঞ্চলে পর্যটকদের ভিড় বেশি, সেখানে খরচ সামান্যই বেড়েছে।’

জিপের জন্য বাড়তি খরচ কমছে

পর্যটকরা সংরক্ষিত বনাঞ্চলে জঙ্গল সাফারি করলে তার জন্য বন দপ্তরের চিহ্নিত জিপ ভাড়া নিতে হত। আগে সেই ভাড়া ১৫০০ টাকা নেওয়া হত ৬ জনের জন্য। এবার নতুন নির্দেশে জিপভাড়ার উল্লেখ নেই। তবে, জিপভাড়ার বাইরে বাড়তি হিসেবে জঙ্গলে প্রবেশের জন্য জিপ প্রতি আরও ৪০০ টাকা নেওয়া হত। এবার থেকে এই ৪০০ টাকা নেওয়া হবে না বলে জানানো হয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement