Advertisement

EPF Claim Rejections: EPF থেকে টাকা তুলতে চান, কিন্তু ক্লেম রিজেক্ট হচ্ছে; কী করবেন?

EPF Claim Rejections: আপনি কি EPF থেকে টাকা তোলার পরিকল্পনা করছেন? কর্মচারী ভবিষ্য নিধি যোজনা সরকার দ্বারা পরিচালিত হয়। প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ ইপিএফ অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়। যখনই আপনার টাকার প্রয়োজন হয় আপনি এই পরিমাণ টাকা তুলতে পারবেন।

EPF Claim Rejections
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Dec 2023,
  • अपडेटेड 7:19 AM IST

EPF Claim Rejections: আপনি কি EPF থেকে টাকা তোলার পরিকল্পনা করছেন? কর্মচারী ভবিষ্য নিধি যোজনা  সরকার দ্বারা পরিচালিত হয়। প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ ইপিএফ অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়। যখনই আপনার টাকার প্রয়োজন হয় আপনি এই পরিমাণ টাকা তুলতে পারবেন। কিন্তু অনেক সময় দেখা যায়, ক্লেম করার পরও আমরা টাকা পাচ্ছি না। আপনি কি জানেন যে কোন কারণে আপনার EPF ক্লেম রিজেক্ট হতে পারে? 

EPF ক্লেম রিজেক্ট করার অনেক কারণ রয়েছে। চলুন জানা যাক এর  প্রধান কারণগুলো কী?

KYC নথি সঠিক না হওয়া
যদি আপনার কেওয়াইসি সম্পূর্ণ না হয় বা আপনার ডকুমেন্ট সঠিক না হয়,  এই পরিস্থিতিতে, আপনার EPF ক্লেম সরকার রিজেক্ট করতে পারে। আপনার KYC নথি বৈধ না হলে আপনি EPF থেকে টাকা তুলতে পারবেন না। 

যদি আধার কার্ড UAN এর সঙ্গে  লিঙ্ক না থাকে
এছাড়াও, যদি আপনার আধার কার্ড UAN-এর সঙ্গে লিঙ্ক করা না থাকে, তাহলে এই পরিস্থিতিতেও আপনার EPF-এর দাবি খারিজ হয়ে যাবে। টাকা তোলার আগে UAN এর সঙ্গে  আপনার আধার লিঙ্ক করা প্রয়োজন। 

সব নিয়ম মেনে চলতে হবে
এছাড়াও, আপনি যদি উইথড্র নিয়মগুলি অনুসরণ না করেন তবে আপনার ক্লেমও প্রত্যাখ্যান হতে পারে। পেনশনের মোট পরিমাণ দাবি করার আগে আপনাকে কমপক্ষে ৬ মাস চাকরি বজায় রাখতে হবে। এ ছাড়া ফর্ম পূরণের আগে সব বিষয় মাথায় রাখা খুবই জরুরি। আপনাকে সঠিক ফর্মটি পূরণ করতে হবে।

তথ্য অমিল
এ ছাড়া আপনার দেওয়া তথ্যের সঙ্গে মিল না থাকলে বা বৈধ না হলে। তাই এ অবস্থায়ও আপনার দাবি রিজেক্ট  হয়ে যাবে। EPF ডাটাবেসে নিবন্ধিত বিবরণের সঙ্গে মিল থাকা প্রয়োজন। আপনার ব্যক্তিগত বিবরণ, যেমন নাম, জন্মতারিখ এবং EPF অ্যাকাউন্ট নম্বর, সবই মিলতে হবে। 

Advertisement

কখন EPF টাকা তোলা যাবে?
EPF অ্যাকাউন্টে জমা করা অর্থ আংশিক বা সম্পূর্ণভাবে উত্তোলন করা যেতে পারে। যখন কর্মচারী অবসর নেয় বা একটানা ২ মাসের বেশি বেকার থাকে তখন PF তহবিল উত্তোলন করা যেতে পারে। পাশাপাশি, মেডিক্যাল ইমার্জেন্সি, বিয়ে, হোম লোন পেমেন্ট ইত্যাদির মতো পরিস্থিতিতে অর্থের কিছু অংশ তোলা যেতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement