Advertisement

How to Link all PF Accounts: চাকরি বদলের পর EPF অ্যাকাউন্ট মার্জ করেছেন তো? না হলে বড় ক্ষতি, সহজ প্রক্রিয়া

EPFO ​​Merger Rules: আপনি যদি চাকরি পরিবর্তন করার কথা ভাবছেন, তাহলে আপনার EPF অ্যাকাউন্ট মার্জ করতে ভুলবেন না। এমনটা না করলে আপনি বড় ক্ষতির সম্মুখীন হতে পারেন।

How to Link all PF Accounts
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Dec 2023,
  • अपडेटेड 12:03 PM IST

How to Link all Provident Fund Accounts: বেসরকারf চাকরিতে, লোকেরা প্রায়ই চাকরি পরিবর্তন করে এবং এখানে- সেখানে চলে যায়। যখন কোনও ব্যক্তি একটি নতুন জায়গায় যোগদান করেন, তখন অনেকে এই ভুল ধারণার মধ্যে থাকে যে পুরনো UAN নম্বরের কারণে, তাদের নতুন পিএফ অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে লিঙ্ক হয়ে যাবে,যদিও এমনটি এটি ঘটে না। এই পরিস্থিতিতে, কর্মচারীকে নিজেই EPFO ​​ওয়েবসাইটে যেতে হবে এবং তার নতুন PF অ্যাকাউন্ট UAN-এর সঙ্গে লিঙ্ক করতে হবে। তা করতে গিয়ে ভুল করলে ক্ষতির মুখে পড়তে হতে পারে। 

অ্যাকাউন্ট লিঙ্ক না করার অসুবিধা
আর্থিক বিশেষজ্ঞদের মতে, আপনি যদি পুরানো অ্যাকাউন্টের সঙ্গে  নতুন EPF অ্যাকাউন্ট মার্জ  না করেন, তাহলে পুরনো অ্যাকাউন্টে পড়ে থাকা টাকাগুলি একসঙ্গে  আপনার কাছে দৃশ্যমান হবে না। ট্যাক্স সেভিংস-এর দৃষ্টিকোণ থেকেও এটা করা জরুরি বলে মনে করা হচ্ছে। আসলে, আপনি যখন ৫ বছর ধরে একটানা টাকা জমা করার পরে আপনার EPF অ্যাকাউন্ট থেকে টাকা তুলবেন, তখন আপনাকে কোনও ট্যাক্স দিতে হবে না, যেখানে আপনি যদি তার আগে টাকা তোলেন তবে আপনাকে তা করতে হবে। 

সব কোম্পানি আলাদা আলাদা টিডিএস কাটবে
আপনি যদি আপনার সমস্ত EPF অ্যাকাউন্ট মার্জ  না করেন তবে আপনাকে প্রতিটি কোম্পানির জন্য আলাদাভাবে TDS দিতে হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি দুটি কোম্পানিতে ৩ বছর ধরে কাজ করেন, তাহলে উভয় কোম্পানির অ্যাকাউন্ট একত্রিত করার পরে, আপনার মোট অভিজ্ঞতা ৬ বছর হিসাবে গণনা করা হবে। আপনি যদি এটি না করেন তবে আপনার অভিজ্ঞতা আলাদাভাবে ৩-৩ বছরের মধ্যে গণনা করা হবে। 

অ্যাকাউন্ট মার্জ করার প্রক্রিয়া 

  • আপনি যদি আপনার সমস্ত EPFO ​​অ্যাকাউন্টগুলিকে একত্রিত করতে চান তবে এর জন্য EPFO ​​পোর্টাল https://unifiedportal-mem.epfindia.gov.in- এ ক্লিক করুন  ।
  • এর পরে, Online Services সেকশনে  'One Member - One EPF Account (Transfer Request)' নির্বাচন করুন। 
  • এটি করার পরে, আপনার ব্যক্তিগত ডিটেলস  এবং বিদ্যমান নিয়োগকর্তার বিবরণ পূরণ করে আপনার অ্যাকাউন্ট ভেরিফাই করুন।
  • এটি করার পরে, আপনি Get Details এ ক্লিক করার সঙ্গে সঙ্গে  পুরনো নিয়োগকারীদের লিস্ট খুলবে।
  • আপনি যে অ্যাকাউন্টটি ট্রান্সফার করতে চান তাতে ক্লিক করুন। 
  • এটি করলে 'Get OTP' লেখা থাকবে। আপনি এটিতে ক্লিক করার সঙ্গে সঙ্গে  আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে OTP চলে আসবে। এটি লিখুন এবং সাবমিট করুন। 
  • এই প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে  আপনার রিকোয়েস্ট সাবমিট হবে। এর পরে আপনার বর্তমান নিয়োগকর্তা এটি অনুমোদন করবেন। তারপর EPFO ​​আপনার পুরানো অ্যাকাউন্টকে নতুন অ্যাকাউন্টে মার্জ করবে। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement