Advertisement

Fake India Post SMS Scam: পোস্ট অফিসের নামে আসছে মেসেজ, ভুলেও ক্লিক নয়, অ্যালার্ট করল কেন্দ্র

প্রতারকরা মানুষকে ঠকানোর জন্য নতুন নতুন পদ্ধতি ব্যবহার করছে। কখনও কাস্টমার কেয়ারের নামে আবার কখনও ডিজিটাল অ্যারেস্টের মাধ্যমে। ইন্ডিয়া পোস্টের নামে প্রতারণা শুরু করেছে তারা। প্রতারকরা ইন্ডিয়া পোস্টের নামে বহু মানুষকে ম্যাসেজ পাঠাচ্ছেন।

পোস্ট অফিস
Aajtak Bangla
  • দিল্লি,
  • 20 Jun 2024,
  • अपडेटेड 11:46 AM IST

Fake Post Office Scam SMS: প্রতারকরা মানুষকে ঠকানোর জন্য নতুন নতুন পদ্ধতি ব্যবহার করছে। কখনও কাস্টমার কেয়ারের নামে আবার কখনও ডিজিটাল অ্যারেস্টের মাধ্যমে। ইন্ডিয়া পোস্টের নামে প্রতারণা শুরু করেছে তারা। প্রতারকরা ইন্ডিয়া পোস্টের নামে বহু মানুষকে ম্যাসেজ পাঠাচ্ছেন।

ম্যাসেজে দাবি করা হচ্ছে, "আপনার নামে একটি পার্সেল এসেছে। আপনার সঙ্গে যোগাযোগ করতে অক্ষম, নীচে দেওয়া লিঙ্কে আপনার ঠিকানা নিশ্চিত করুন, অন্যথায় পার্সেল ফেরত দেওয়া হবে। এই মেসেজের সঙ্গে একটি লিঙ্কও রয়েছে।"

অনেক মানুষ এর শিকার হয়েছে
জানা গেছে, কয়েক'শ মানুষ এই কেলেঙ্কারির শিকার হয়েছে। পিআইবির ফ্যাক্ট চেক টিম (প্রেস ইনফরমেশন ব্যুরো) এ ধরনের কেলেঙ্কারির তথ্য দিয়েছে। এ ধরনের প্রতারণা থেকে মানুষকে সতর্ক করেছে সংস্থাটি। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তিনি এই তথ্য জানিয়েছেন।

কেন্দ্রীয় সংস্থা পিআইবি বলেছে, ইন্ডিয়া পোস্ট কখনওই এই ধরনের মেসেজ পাঠায় না যাতে ব্যবহারকারীদের তাদের ঠিকানা আপডেট করতে বলা হয়। যদি এই ধরনের কোনও মেসেজ পান, তাতে ক্লিক করবেন না।

কীভাবে SMS জালিয়াতি থেকে নিজেকে রক্ষা করতে পারেন? 
স্ক্যামাররা শুধু ইন্ডিয়া পোস্টের নামেই নয়, আরও অনেক উপায়ে মানুষকে টার্গেট করছে। কোনও অজানা মেসেজে আসা লিঙ্কে ক্লিক করবেন না। যেকোনও মেসেজে ক্লিক করার আগে এর উৎস যাচাই করে নিন। যদি ব্যাঙ্কের নামে কোনও মেসেজ আসে, তবে অবশ্যই আগেও সেই নামে অন্য মেসেজ পেয়েছেন কিনা খেয়াল রাখবেন। 

যদি এই ধরনের কোনও সন্দেহজনক মেসেজ পান, তবে অভিযোগ জানাতে পারেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement