Advertisement

December Financial Deadline: ডেডলাইন ৩১ ডিসেম্বর, বছর শেষের আগেই এই কাজগুলি শেষ না করলে বিপদে পড়বেন

31 December Financial Deadline: অনেক আর্থিক কাজের সময়সীমা ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ হচ্ছে। যেকোনো ধরনের আর্থিক ক্ষতি এড়াতে যত তাড়াতাড়ি সম্ভব এই কাজগুলো সম্পন্ন করুন।

31 December Financial Deadline
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Dec 2023,
  • अपडेटेड 12:27 PM IST

Financial Deadline on 31 December 2023:ডিসেম্বর মাস অর্ধেক শেষ। এমন পরিস্থিতিতে বছর শেষ হওয়ার সঙ্গে সঙ্গে  অনেক আর্থিক কাজের সময়সীমা শেষ হতে চলেছে। অর্থ সংক্রান্ত অনেক কাজ রয়েছে যা এই সময়ের মধ্যে করে ফেলতে হবে। এর মধ্যে রয়েছে ডিম্যাট অ্যাকাউন্টে নমিনেশন থেকে শুরু করে হোম লোন অফার নেওয়ার সময়সীমা। আপন যদি আর্থিক ক্ষতি এড়াতে চান, তাহলে এই কাজগুলো দ্রুত শেষ করুন। 

ডিম্যাট অ্যাকাউন্টের নমিনেশন সম্পূর্ণ করুন
আপনি যদি আপনার মিউচুয়াল ফান্ড এবং ডিম্যাট অ্যাকাউন্টে নমিনেশন প্রক্রিয়া সম্পন্ন না করে থাকেন, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব এই কাজটি সম্পূর্ণ করুন। এর সময়সীমা শেষ হচ্ছে ৩১ ডিসেম্বর। এটি না করা হলে, আপনার MF এবং ডিম্যাট অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হবে এবং নমিনি অ্যাড করার পরেই আবার সক্রিয় করা হবে।

 ব্যাঙ্ক লকার এগ্রিমেন্ট সাইন করার ডেডলাইন কাছাকাছি চলে এসেছে
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সমস্ত গ্রাহকদের জন্য ৩১ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত নতুন লকার চুক্তিতে স্বাক্ষর করার সময়সীমা নির্ধারণ করেছে। আপনি যদি এখনও নতুন লকার চুক্তিতে স্বাক্ষর না করে থাকেন, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব এই কাজটি সম্পূর্ণ করুন। অন্যথায় পরবর্তীতে সমস্যায় পড়তে হতে পারে।

 SBI অমৃত কলশ স্কিমে টাকা বিনিয়োগের শেষ সুযোগ
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিশেষ এফডি স্কিমের সময়সীমা অর্থাৎ অমৃত কলশ স্কিমের সময়সীমা  ৩১  ডিসেম্বর শেষ হচ্ছে। এই স্কিমের অধীনে, সাধারণ গ্রাহকরা ৪০০দিনের বিশেষ FD-তে ৭.১০ শতাংশ সুদের হারের সুবিধা পাচ্ছেন। যেখানে প্রবীণ নাগরিকরা ৭.৬০ শতাংশ সুদ পাচ্ছেন।


পেনাল্টি-সহ ITR ফাইল করার সময়সীমা শেষ হচ্ছে
২০২২-২৩ আর্থিক বছরের লেট ফি সহ ITR ফাইল করার সময়সীমা ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে। আপনি যদি তা করতে ব্যর্থ হন তবে আপনি  ভবিষ্যতে আয়কর নোটিসের সম্মুখীন হতে পারেন। যাদের আয় ৫ লাখ টাকার কম তাদের ১০০০ টাকা জরিমানা দিতে হবে। যেখানে ৫ লক্ষ টাকার বেশি আয়ের লোকেরা ৫০০০ টাকা জরিমানা দিয়ে এই আর্থিক বছরের জন্য ITR ফাইল করতে পারেন।

Advertisement

ফেস্টিভ হোম লোন অফার পাওয়ার শেষ সুযোগ
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া উৎসবের মরশুমে একটি বিশেষ হোম লোন অফার নিয়ে এসেছে, যার সময়সীমা ৩১  ডিসেম্বর শেষ হচ্ছে। এই অফার অনুযায়ী গ্রাহকরা বার্ষিক ভিত্তিতে ৮.৪০ শতাংশ সুদের হারে হোম লোনের সুবিধা পাচ্ছেন এবং প্রসেসিং ফিতে ০.১৭ শতাংশ ছাড় পাবেন। এই বিশেষ ঋণ অফারের আওতায় গ্রাহকরা পাচ্ছেন ০.৬৫ শতাংশ অতিরিক্ত সুদের হারে ছাড়।

এই UPI আইডি বন্ধ করা হবে
যে সমস্ত গ্রাহকরা গত এক বছর ধরে তাদের UPI আইডি ব্যবহার করেননি, ৩১  ডিসেম্বরের পর তাদের আইডি বন্ধ হয়ে যাবে। এমন পরিস্থিতিতে, আপনি যদি গত এক বছরে আপনার UPI আইডি ব্যবহার না করে থাকেন, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব করুন। এটি আপনার আইডি নিষ্ক্রিয় হওয়া থেকে রক্ষা করবে।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement