Advertisement

বিনামূল্যে Aadhaar Card আপডেট করার দিন শেষ এই তারিখে, তারপর থেকেই গুনতে হবে টাকা

আধার কার্ড ভারতীয়দের জন্য একটি গুরুত্বপূর্ণ নথি, যা ছাড়া অনেক সরকারী এবং বেসরকারী কাজ সম্পন্ন করা যায় না। একইসঙ্গে, যদি আধার কার্ডে কোনও পুরানো তথ্য থাকে এবং তা আপডেট না করা হয় তবে আপনার কাজও আটকে যেতে পারে। এর বাইরে আধার আপডেট না হলে জালিয়াতির সম্ভাবনাও বাড়তে পারে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 26 Nov 2023,
  • अपडेटेड 12:42 PM IST
  • আধার কার্ড ভারতীয়দের জন্য একটি গুরুত্বপূর্ণ নথি, যা ছাড়া অনেক সরকারী এবং বেসরকারী কাজ সম্পন্ন করা যায় না।
  • একইসঙ্গে, যদি আধার কার্ডে কোনও পুরানো তথ্য থাকে এবং তা আপডেট না করা হয় তবে আপনার কাজও আটকে যেতে পারে।

আধার কার্ড ভারতীয়দের জন্য একটি গুরুত্বপূর্ণ নথি, যা ছাড়া অনেক সরকারী এবং বেসরকারী কাজ সম্পন্ন করা যায় না। একইসঙ্গে, যদি আধার কার্ডে কোনও পুরানো তথ্য থাকে এবং তা আপডেট না করা হয় তবে আপনার কাজও আটকে যেতে পারে। এর বাইরে আধার আপডেট না হলে জালিয়াতির সম্ভাবনাও বাড়তে পারে। এর পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার ১০ বছরের পুরনো আধার কার্ড আপডেট করতে বলেছিল। UIDAI বিনামূল্যে আধার কার্ড আপডেট করার সুবিধা দিচ্ছে। আপনার যদি ১০ বছরের পুরানো আধার কার্ড থাকে তবে আপনার অবিলম্বে এই কাজটি করা উচিত।

আপনি কখন বিনামূল্যে আধার আপডেট করতে পারবেন? কেন্দ্রীয় সরকার ১০ বছরের পুরনো আধার কার্ড আপডেট করার জন্য একটি বিজ্ঞপ্তি জারি করেছিল। আপনি যদি আপনার ১০ বছরের পুরানো আধার কার্ড আপডেট করতে চান, তাহলে আপনাকে UIDAI ওয়েবসাইট বা আধার কেন্দ্রে গিয়ে এটি করতে হবে। এর জন্য আপনার কাছ থেকে কোন চার্জ নেওয়া হবে না। বিনামূল্যে আধার কার্ড আপডেট করার সময়সীমা ১৪ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

কোথায় আধার আপডেট করবেন? আধার দুটি উপায়ে আপডেট করা যায়। এর মধ্যে রয়েছে অনলাইন এবং অফলাইন পদ্ধতি। আপনি অনলাইনে অনেক কাজ সম্পন্ন করতে পারবেন না, যার জন্য আপনাকে আধার কেন্দ্র বা CSC কেন্দ্রে যেতে হবে। তবে, আপনি যদি চান, আপনি অনলাইনে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন, যাতে আপনাকে দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হবে না। আপনি UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আধার কার্ড আপডেটের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন।

এই সমস্ত জিনিসগুলি বিনামূল্যে আপডেট করা হবে। আধারে কিছু জিনিস আপডেট করার জন্য UIDAI চার্জ। তবে ১৪ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত এই জিনিসগুলি আপডেট করার জন্য কোনও চার্জ লাগবে না। আসুন জেনে নিই আগে কোন জিনিস আপডেট করার জন্য কত চার্জ ছিল। ৫ বছর ১৫ বছর এবং ১৭ বছরের বেশি বয়সের যে কোনও ব্যক্তির বায়োমেট্রিক ডেটা আপডেটের জন্য ১০০ টাকা চার্জ নেওয়া হবে। জনসংখ্যাগত ডেটার জন্য ৫০ টাকা চার্জ নেওয়া হবে। জনসংখ্যার ডেটা ছাড়া বায়োমেট্রিক ডেটা আপডেটের জন্য, একটি চার্জ। অনলাইনে ১০০ টাকা ধার্য করা হবে। ডেমোগ্রাফিক ডেটা আপডেট করার জন্য ৫০ টাকা, আধার ডাউনলোড এবং কালার প্রিন্টের জন্য ৩০ টাকা, পরিচয় ও ঠিকানা নথি আপডেট করার জন্য ২৫ টাকা, পিন ভিত্তিক ঠিকানা আপডেট করার জন্য ৫০ টাকা চার্জ করা হবে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement