Advertisement

ATM Transactions Charges: এটিএমে এতবার টাকা তোলা ফ্রি, তার বেশি হলে কত চার্জ কাটবে ব্যাঙ্ক?

সাধারণ মানুষও ব্যাঙ্কের পরিবর্তে এটিএম থেকে ডেবিট কার্ডের মাধ্যমে টাকা তোলাতেই বেশি স্বচ্ছন্দ। এতে ব্যাঙ্কে অতিরিক্ত ভিড়ও কমছে। উন্নতি হয়েছে গ্রাহক পরিষেবার।

এটিএম লেনদেনে কত পড়ে?
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 16 Jul 2022,
  • अपडेटेड 2:22 PM IST
  • সাধারণ মানুষ ব্যাঙ্কের পরিবর্তে এটিএম থেকে ডেবিট কার্ডের মাধ্যমে টাকা তোলাতেই বেশি স্বচ্ছন্দ।
  • এতে ব্যাঙ্কে অতিরিক্ত ভিড়ও কমছে। উন্নতি হয়েছে গ্রাহক পরিষেবার।

এখন বহু ব্যাঙ্ক থেকে টাকা তুলতে গেলেই এটিএমের দরজা দেখিয়ে দেয়। সাধারণ মানুষও ব্যাঙ্কের পরিবর্তে এটিএম থেকে ডেবিট কার্ডের মাধ্যমে টাকা তোলাতেই বেশি স্বচ্ছন্দ। এতে ব্যাঙ্কে অতিরিক্ত ভিড়ও কমছে। উন্নতি হয়েছে গ্রাহক পরিষেবার। তবে এটিএম থেকে টাকা তোলা বিনামূল্যের নয়। তা নির্ভর করে গ্রাহকের অ্যাকাউন্টের ধরন ও ডেবিট কার্ডের উপর। এক মাসে বিনামূল্যে এটিএম লেনদেনের জন্য ন্যূনতম সংখ্য বেঁধে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। কী সেই নিয়ম? 

নির্দিষ্ট সংখ্যক লেনদেন

যে কোনও জায়গা থেকে প্রতি মাসে ন্যূনতম ৫টি এটিএম লেনদেন বিনামূল্যে করতে পারবেন গ্রাহকরা।

মেট্রো শহরে অন্য ব্যাঙ্কের এটিএম ব্যবহার

দেশের ৬টি মেট্রো শহরে সেভিংস অ্যাকাউন্ট থাকা গ্রাহকরা অন্য ব্যাঙ্কের এটিএম থেকে মাসে কমপক্ষে তিনবার ব্যবহার করতে পারবেন। এর মধ্যে আর্থিক ও অ-আর্থিক লেনদেনও রয়েছে। অ-আর্থিক লেনদেন বলতে বোঝায়, ব্যালেন্স দেখা, পাসওয়ার্ড বদলানো ইত্যাদি।  

নন-মেট্রো শহরগুলিতে অন্য কোনও ব্যাঙ্কের এটিএম-এ লেনদেন 

নন-মেট্রো শহরে ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টের গ্রাহকরা গোটা মাসে এটিএম-এ কমপক্ষে ৫টি লেনদেন বিনামূল্যে করতে পারবেন। এর মধ্যে রয়েছে আর্থিক এবং অ-আর্থিক। 

৬টি মেট্রো শহর হল- মুম্বই, নয়াদিল্লি, চেন্নাই, কলকাতা, বেঙ্গালুরু এবং হায়দরাবাদ।

SBI, ICICI ব্যাঙ্ক এবং HDFC ব্যাঙ্কের গ্রাহকরা এক মাসে কতগুলি বিনামূল্যের ATM লেনদেন করতে পারবেন?

এসবিআই-র এটিএম লেনদেন

SBI-এর ওয়েবসাইট অনুসারে, ১ লক্ষ টাকা পর্যন্ত মাসিক ব্যালেন্স থাকা গ্রাহকদের জন্য SBI ATM থেকে ৫টি লেনদেন নিখরচায় করা যায়। মেট্রো শহরগুলিতে অন্য কোনও ব্যাঙ্কের এটিএম থেকে বিনামূল্যে লেনদেনের সংখ্যা তিনটি।

নির্ধারিত সীমার পরে কী হবে?

Advertisement

এসবিআই এটিএম-এ অ-আর্থিক লেনদেন পিছু ৫ টাকা এবং অন্য কোনও ব্যাঙ্কের এটিএম হলে ৮ চার্জ লাগবে। অন্য যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে আর্থিক লেনদেনের জন্য ২০ টাকা এবং SBI এটিএম-এ ১০ টাকা খসাতে হবে গ্রাহককে।

HDFC ব্যাঙ্কের এটিএম লেনদেন

সেভিংস এবং স্যালারি অ্যাকাউন্ট গ্রাহকদের জন্য এক মাসে HDFC ব্যাঙ্কের এটিএম-এ ৫টি লেনদেন বিনামূল্যে করা যায়। 

বিনামূল্যে এটিএম লেনদেনের সীমার পরে

বিনামূল্যে এটিএম লেনদেনের সীমার বেশি আর্থিক লেনদেনের জন্য ২১ টাকা সঙ্গে কর ধার্য করা হয়। অ-আর্থিক লেনদেনের উপর ৮.৫০ টাকা সঙ্গে করযুক্ত চার্জ লাগে। 
 
অন্য যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে লেনদেনের সীমা পেরোলে মেট্রো শহরের ক্ষেত্রে প্রতিবার  ৩ টাকা লাগবে। আর নন-মেট্রো শহরের ক্ষেত্রে তা ৫ টাকা। 

আইসিআইসিআই ব্যাঙ্কের এটিএম লেনদেন

সেভিংস অ্যাকাউন্ট থাকলে এক মাসে ICICI ব্যাঙ্কের এটিএম থেকে ৫টি বিনামূল্যে আর্থিক লেনদেন করতে পারেন। অন্যান্য সমস্ত অ-আর্থিক লেনদেন বিনামূল্যে। অন্য যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে এক মাসে ৫টি বিনামূল্যে লেনদেন (আর্থিক এবং অ-আর্থিক) করতে পারেন গ্রাহকরা। ৬টি মেট্রো শহরে ক্ষেত্রে তা ৩টি।

আরও পড়ুন- টানা কমছে সোনার দাম, কলকাতায় কতটা সস্তা হল? জানুন লেটেস্ট রেট

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement