Advertisement

Refrigerator Prices : একধাক্কায় অনেকটা দাম বাড়ছে ফ্রিজের, কিন্তু বিদ্যুতের বিল আসবে কম

নতুন বছরে ফ্রিজের দাম বাড়তে পারে। তবে বিদ্যুতের বিল আসবে কম। কেন ফ্রিজের দাম বাড়ছে? বিল কতটা কম আসতে পারে ?

ফাইল ছবি
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 03 Jan 2023,
  • अपडेटेड 10:43 PM IST
  • নতুন বছরে ফ্রিজের দাম বাড়তে পারে
  • তবে বিদ্যুতের বিল আসবে কম

নতুন বছরে ফ্রিজের দাম বাড়তে পারে। ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি (BEE) এর পরিবর্তিত নিয়মগুলি ১ জানুয়ারি ২০২৩ থেকে কার্যকর হয়েছে। গোদরেজ অ্যাপ্লায়েন্সেস, হায়ার এবং প্যানাসনিকের মতো রেফ্রিজারেটর উৎপাদনকারী সংস্থাগুলির মতে, নতুন নিয়মের ফলে গ্রাহকদের ২-৫ শতাংশ অতিরিক্ত টাকা লাগতে পারে। 

লেবেলিং নিয়ম কঠোর করার পাশাপাশি মডেলগুলির ফ্রিজার এবং রেফ্রিজারেটর প্রভিশনিং ইউনিটের জন্য পৃথক স্টার লেবেলিং বাধ্যতামূলক করে। এতে ফ্রিজ তৈরির খরচ বাড়বে। আর তা ২ থেকে ৩ শতাংশ। তবে মডেল এবং স্টার রেটিং এর উপর নির্ভর করে খরচের তারতম্য হবে। BEE বিদ্যুত ব্যবহারের দক্ষতার উপর ভিত্তি করে সমস্ত যন্ত্রপাতিকে রেটিং দেয়। এই স্টার রেটিং এক থেকে পাঁচ পর্যন্ত। অ্যাপ্লায়েন্সের স্টার রেটিং যত বেশি হবে, বিদ্যুৎ খরচের ক্ষেত্রে এটি তত বেশি কার্যকর। অর্থাৎ বিদ্যুৎ খরচ কম হবে। ফ্রিজে বিদ্যুৎ খরচ কম হলে আপনার বিদ্যুৎ বিলও কমে আসবে।

আরও পড়ুন : আবাস যোজনা থেকে বাদ লক্ষাধিক নাম, তাহলে কারা ঘর পাবেন না?

গোদরেজ অ্যাপ্লায়েন্সের ব্যবসায়িক প্রধান এবং নির্বাহী ভাইস-প্রেসিডেন্ট কমল নন্দী পিটিআই-কে জানিয়েছে, 'স্টার রেটিং-এর অধীনে, এখন আমাদের উভয়ের জন্য আলাদা লেবেলিং দিতে হবে।' দামের উপর এর প্রভাব সম্পর্কে তিনি জানান, দাম দুই থেকে তিন শতাংশ বাড়তে পারে। কোম্পানিগুলোকে নেট ক্যাপাসিটি ঘোষণা করতে হবে। নন্দী জানান, স্টার লেবেলিংয়ের আর একটি পরিবর্তন হল কোম্পানিগুলোকে ফ্রিজের নেট ক্ষমতা ঘোষণা করতে হবে।

প্যানাসনিক মার্কেটিং ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর ফুমিয়াসু ফুজিমোরি বলেছেন- 'নতুন বিইই নিয়ম কার্যকর হওয়ার সাথে সাথে আমরা আশা করছি রেফ্রিজারেটরের দাম ৫ শতাংশ বৃদ্ধি পাবে। Panasonic-এ, আমরা ডেভেলপমেন্টপর্যবেক্ষণ করছি এবং বেশিরভাগ খরচ নিজেরাই বহন করার চেষ্টা করব।' তিনি যোগ করেছেন যে প্রবেশ-স্তরের ক্রেতারা একটি চ্যালেঞ্জের মুখোমুখি হবেন কারণ খরচ বেড়ে যাবে। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement