Advertisement

Gold Price Decreased: সুখবর! মহালয়ায় সোনার দামে বড় পতন, আজ কত রেট চলছে?

উৎসব শুরু হতে  বাকি মাত্র আর কয়েকদিন। পুজোর আগে সোনা কেনার চাহিদাও বেড়েছে। এরই মাঝে সুখবর! মহালয়ায় ৪০০ টাকা কমল সোনার দাম। আজ বুধবার, ২ অক্টোবর ২০২৪-এ সোনার দাম ৪০০ টাকা কমে বিক্রি হচ্ছে সোনা। 

আজকের সোনার দাম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Oct 2024,
  • अपडेटेड 12:49 PM IST

Gold Rate Today In India: উৎসব শুরু হতে  বাকি মাত্র আর কয়েকদিন। পুজোর আগে সোনা কেনার চাহিদাও বেড়েছে। এরই মাঝে সুখবর! মহালয়ায় ৪০০ টাকা কমল সোনার দাম। আজ বুধবার, ২ অক্টোবর ২০২৪-এ সোনার দাম ৪০০ টাকা কমে বিক্রি হচ্ছে সোনা। 

দিল্লি, মুম্বই, কলকাতার মতো জায়গায় ২২ ক্যারেট সোনার দাম প্রায় ৭০, ৬০০ টাকাতে লেনদেন হচ্ছে। ২৪ ক্যারেট সোনার দাম প্রায় ৭৭,০০০ টাকা। রুপোর দাম ৯৪,৯০০ টাকা। আজ কলকাতায় সোনার দাম কত জেনে নিন।

আজ কলকাতায় সোনার দাম
কলকাতায় ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭৬,৯০০ টাকা। ২২ ক্যারেট সোনার খুচরো মূল্য প্রতি ১০ গ্রাম ৭০,৪৯০ টাকা। এর সঙ্গে যুক্ত হবে জিএসটি। গয়না সোনা কিনলে দিতে হবে মেকিং চার্জ। গতকাল, মঙ্গলবার কলকাতায় ২৪ ক্যারেট সোনার দাম ছিল প্রতি ১০ গ্রাম ৭৭,২৩০ টাকা। ২২ ক্যারেট গয়না সোনার খুচরো মূল্য প্রতি ১০ গ্রাম ৭০,৭৯০ টাকা ছিল। 

অনেকটাই বেড়েছে সোনার দাম

তবে বাজেটে আমদানি শুল্ক কমানোর পর সোনার দাম যে হারে পতন দেখা গেছিল, তারপর সোনার দাম আবার বেড়েছে। ফের ৭২ হাজারও ছুঁয়েছে দাম। এই বছরের জানুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাঙ্কগুলো সক্রিয়ভাবে সোনা জমা করছে।

ভারত ৪২.৬ মেট্রিক টন সোনা কিনেছে, অন্যদিকে চিন অস্থায়ীভাবে কেনা বন্ধ করার আগে ২৮.৯ মেট্রিক টন কিনেছে। ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং সুদের হার হ্রাসের মধ্যে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি বিশ্বব্যাপী প্রচুর সোনা সংরক্ষণ করেছিল। বিশেষ করে অর্থনৈতিক অনিশ্চয়তা, মুদ্রাস্ফীতি এবং ভূ-রাজনৈতিক উত্তেজনার সময়ে সোনাকে ঐতিহ্যগতভাবে নিরাপদ আশ্রয়স্থল হিসেবে বিবেচনা করা হয়েছে। যে কারণে অনেকটাই বেড়েছে সোনার দাম।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement