Advertisement

Gold Price Today: গত এক মাসে সোনার দাম বেড়েছে ৪,৩০০ টাকা, আজ কলকাতায় রেট কত?

Gold Price Today: এক মাসে প্রতি ১০ গ্রাম সোনার দাম ৪,৩০০ টাকা বেড়েছে। রুপোর দাম প্রতি কেজিতে ১০,০০০ টাকা বেড়েছে। জেনে নিন বিশেষজ্ঞরা কী বলছেন।

দাম আরও বাড়বে সোনার
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Oct 2024,
  • अपडेटेड 10:22 AM IST

Gold Price Today: আপনি যদি সোনা কিনতে যাচ্ছেন এবং আপনি পশ্চিমবঙ্গে থাকেন, তাহলে অবশ্যই দাম দেখে নিন। কারণ, সোনার দাম বাড়ছে। এতে বিনিয়োগকারীরা খুশি হলেও ক্রেতারা বেশ চিন্তিত। মাত্র এক মাসে সোনার দাম বেড়েছে প্রায় ৪,৩০০ টাকা প্রতি ১০ গ্রাম, আর রুপোর দাম বেড়েছে ১০,০০০ টাকা। সোনার দাম বাড়ার কারণে যারা বাড়িতে বিয়ে রয়েছে তাদের জন্য গয়না কেনা ব্যয়বহুল হয়ে উঠছে। পাশাপাশি, এমন কিছু লোক আছেন যারা ইতিমধ্যেই সোনা ও রুপোর গয়নার ক্রমবর্ধমান দাম দেখে গহনা বুক করছেন।

আজ সোনা ও রুপোর দামে ওঠানামা দেখা যাচ্ছে। আজ ভারতে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৭১,৩৫০ টাকা। গত দিনে দাম ছিল ৭১,৩৬০ টাকা। পাশাপাশি, ২৪ ক্যারেট সোনার দাম আজ প্রতি ১০ গ্রাম ৭৭,৮২০ টাকা। গতকাল ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৭৭,৮৩০ টাকা। তবে বাজার বিশেষজ্ঞরা বলছেন, আগামী দিনে সোনার দাম বাড়বে।

আজ প্রতি গ্রাম সোনার দাম
২২ ক্যারেট সোনার দাম প্রতি গ্রাম  ৭,১৩৫ টাকা।
২৪ ক্যারেট সোনার দাম প্রতি গ্রাম ৭,৭৮২ টাকা।

কলকাতায় সোনার দাম
কলকাতায় ২৪ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম ৭৭,৬৭০  টাকা। যেখানে ২২ ক্যারেট সোনার দাম ৭১,২০০ টাকা।

এক মাস আগে সোনার দাম কত ছিল?
আমরা যদি এক মাস আগে সোনার দাম তুলনা করি, ৫ সেপ্টেম্বর, ২৪ তারিখে প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৬৭,২০০ টাকা। ৫ অক্টোবর, ২৪-এ দাম বেড়েছে ৭১,৫০০ টাকা প্রতি ১০ গ্রাম। এদিকে, এই সময়ের মধ্যে রুপোর দাম কেজি প্রতি ৮৪,০০০ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯৪,০০০ টাকা।

 সোনার দাম নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা?
বাজার বিশেষজ্ঞরা  বলেছেন যে ইরান ও ইজরায়েলের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে বিনিয়োগকারীরা নিরাপদ বিকল্প খুঁজছেন। এ কারণেই সোনার ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। যখনই বিশ্বব্যাপী অনিশ্চয়তা দেখা দেয়, তখনই সোনা ও ডলারের দাম বৃদ্ধি পায়।

Advertisement

সোনার বিশুদ্ধতা জানবেন কীভাবে?
সোনার বিশুদ্ধতা সনাক্ত করার জন্য ISO (Indian Standard Organization) দ্বারা হল মার্ক দেওয়া হয়। ২৪ ক্যারেট সোনার গয়নার উপর ৯৯৯, ২৩ ক্যারেটের উপর ৯৫৮, এবং ২২ ক্যারেটের উপর ৯১৬ , ২১  ক্যারেটের উপর ৮৭৫ এবং ১৮ ক্যারেটের উপর ৭৫০  লেখা থাকে। বেশিরভাগই ২২ ক্যারেটে সোনা বিক্রি হয়, আবার কিছু লোক ১৮ ক্যারেটও ব্যবহার করে। ক্যারেট ২৪ এর বেশি নয় এবং ক্যারেট যত বেশি হবে সোনা তত বেশি খাঁটি। 

২২ এবং ২৪  ক্যারেটের মধ্যে পার্থক্য কী জানেন?
২৪  ক্যারেট সোনা ৯৯.৯% খাঁটি এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১ শতাংশ খাঁটি। ২২ ক্যারেট সোনায় ৯% অন্যান্য ধাতু যেমন তামা, রুপো, দস্তা মিশিয়ে গয়না তৈরি করা হয়। যদিও ২৪ ক্যারেট সোনা গয়না তৈরিতে ব্যবহার করা যায় না। তাই বেশিরভাগ দোকানদার ২২ ক্যারেটের সোনা বিক্রি করে।

মিসড কলের মাধ্যমে দাম জানতে
২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার গয়নার খুচরা মূল্য জানতে 8955664433 নম্বরে একটি মিসড কল দিতে পারেন। কিছু সময়ের মধ্যে এসএমএসের মাধ্যমে মূল্য পাওয়া যাবে। এছাড়াও, ক্রমাগত আপডেট সম্পর্কে তথ্যের জন্য, আপনি www.ibja.co বা ibjarates.com ভিজিট করতে পারেন ।

হলমার্ক মনে রাখবেন
সোনা কেনার সময় লোকেদের অবশ্যই তার গুণমানের কথা মাথায় রাখতে হবে। গ্রাহকদের হলমার্ক চিহ্ন দেখেই ক্রয় করা উচিত। হলমার্ক হল সোনার সরকারি গ্যারান্টি, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস) হলমার্ক নির্ধারণ করে। হলমার্কিং স্কিমটি ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস অ্যাক্ট, নিয়ম ও প্রবিধানের অধীনে কাজ করে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement