Advertisement

Gold Rate: পুজোর মুখে সোনার দামে ব্যাপক পরিবর্তন, আজকের রেট কত?

সোনার বাজারে আবার চড়চড় করে বেড়েছে দাম। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ (MCX) এবং অভ্যন্তরীণ বাজার—উভয় ক্ষেত্রেই সোনার দাম আবার ৭৫ হাজার টাকার উপরে উঠেছে। ২০২৪ সালের বাজেটে সোনার উপর শুল্ক কমানোয় এক সময় সোনার দামে উল্লেখযোগ্য পতন দেখা গেলেও, বর্তমানে তা আবারও ব্যয়বহুল হয়ে উঠছে।

Aajtak Bangla
  • দিল্লি ,
  • 25 Sep 2024,
  • अपडेटेड 6:51 PM IST
  • সোনার বাজারে আবার চড়চড় করে বেড়েছে দাম।
  • মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ (MCX) এবং অভ্যন্তরীণ বাজার—উভয় ক্ষেত্রেই সোনার দাম আবার ৭৫ হাজার টাকার উপরে উঠেছে।

সোনার বাজারে আবার চড়চড় করে বেড়েছে দাম। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ (MCX) এবং অভ্যন্তরীণ বাজার—উভয় ক্ষেত্রেই সোনার দাম আবার ৭৫ হাজার টাকার উপরে উঠেছে। ২০২৪ সালের বাজেটে সোনার উপর শুল্ক কমানোয় এক সময় সোনার দামে উল্লেখযোগ্য পতন দেখা গেলেও, বর্তমানে তা আবারও ব্যয়বহুল হয়ে উঠছে। বুধবার, সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সোনার দর আরও একবার বৃদ্ধি পেয়েছে এবং প্রায় ২০০ টাকা বেড়েছে। চলুন জেনে নিই, ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনা কিনতে এখন কত টাকা লাগবে।

দুদিনে MCX-এ সোনার দামে উল্লেখযোগ্য বৃদ্ধি
বুধবার আবারও সোনার দর বেড়েছে। MCX-এ অক্টোবরের ৪ তারিখে শেষ হতে যাওয়া ফিউচার সোনার লেনদেন শুরু হলে দাম ৭৫,০০০ টাকায় খোলা হয় এবং ট্রেডিংয়ের সময় তা বেড়ে ৭৬,০০০ টাকায় পৌঁছায়। যদিও এর পর সামান্য পতন ঘটে এবং দাম এসে দাঁড়ায় ৭৫,২০০ টাকা, যা এর আগের ৭৫,০০৩ টাকার তুলনায় বেশি। গত দুদিনের পরিসংখ্যান দেখলে, ২৩ সেপ্টেম্বর সোমবার সোনার দাম ছিল ৭৪,২৯৫ টাকা প্রতি ১০ গ্রাম। সেখান থেকে দুদিনে এর দাম ৯০৫ টাকা বৃদ্ধি পেয়েছে।

অভ্যন্তরীণ বাজারে সোনার দাম
MCX-এর পাশাপাশি দেশীয় বাজারেও সোনার দাম উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে। ইন্ডিয়ান বুলিয়ন জুয়েলার্স অ্যাসোসিয়েশন (IBJA)-এর তথ্য অনুযায়ী, বুধবার বিকেল ৫টায় ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৭৫,২৫০ টাকা। শেষ কর্মদিবসে এটি ছিল ৭৪,৬৭১ টাকা, অর্থাৎ ২৪ ঘণ্টায় এর দাম ৫৭৯ টাকা বেড়েছে। তবে GST এবং মেকিং চার্জ বাদে, দেশের বাজারে বিভিন্ন মানের সোনার দাম ছিল নিম্নরূপ:

২৪ ক্যারেট: ৭৫,২৫০ টাকা/১০ গ্রাম
২২ ক্যারেট: ৭৩,৪৪০ টাকা/১০ গ্রাম
২০ ক্যারেট: ৬৬,৯৭০ টাকা/১০ গ্রাম
১৮ ক্যারেট: ৬০,৯৫০ টাকা/১০ গ্রাম
১৪ ক্যারেট: ৪৮,৫৪০ টাকা/১০ গ্রাম

Advertisement

বাজেটের পর সোনার দামে পতন কেন?
২০২৪ সালের বাজেটে সোনার উপর শুল্ক ১৫ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশ করার ঘোষণা দেওয়া হয়েছিল। এর ফলে বাজেটের দিনই সোনার দামে প্রায় ৪,০০০ টাকার পতন ঘটে এবং কয়েকদিনের জন্য দাম কমতে থাকে। সেই সময় ১০ গ্রাম সোনার দাম নেমে আসে ৬৭ হাজার টাকায়। তবে, বর্তমান পরিস্থিতিতে সোনার দাম আবারও ঊর্ধ্বমুখী।

সোনার বিশুদ্ধতা কীভাবে পরীক্ষা করবেন?
সোনার গহনার দাম বিভিন্ন কর, শুল্ক এবং মেকিং চার্জের কারণে সারা দেশে পরিবর্তিত হয়। সাধারণত, ২২ ক্যারেট সোনা গয়না তৈরিতে ব্যবহৃত হয়, তবে কিছু ক্ষেত্রে ১৮ ক্যারেট সোনাও ব্যবহার করা হয়। হলমার্কিং ক্যারেট অনুযায়ী গহনার বিশুদ্ধতা নির্দেশ করে। ২৪ ক্যারেট সোনার গহনায় ‘999’, ২৩ ক্যারেটে ‘958’, ২২ ক্যারেটে ‘916’, ২১ ক্যারেটে ‘875’ এবং ১৮ ক্যারেটে ‘750’ লেখা থাকে।


 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement