Advertisement

Gold Price Today: আরও সস্তা সোনা, আজ কলকাতায় ১০ গ্রাম কিনতে খরচ কত?

Gold Price Today: উৎসবের মরশুমে সোনার দাম ৭৬ হাজার টাকা ছাড়িয়ে যেতে পারে এবং দীপাবলিতে নতুন রেকর্ড করতে পারে বলে মনে করা হচ্ছে। দেশের অভ্যন্তরে সোনা ও রুপোর দাম অভ্যন্তরীণ কারণগুলির পাশাপাশি বৈশ্বিক কর্মকাণ্ডের দ্বারা প্রভাবিত হয়। সোনাকে বিনিয়োগের জন্য নিরাপদ বিকল্প হিসেবে দেখা হয়

এখনি কি সোনা কেনার সুবর্ণ সুযোগ?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Sep 2024,
  • अपडेटेड 10:13 AM IST

Gold Rate Today In India: ৮ সেপ্টেম্বর রবিবার দেশে সোনার দাম  ৭৩,০০০ টাকার কাছাকাছি। দিল্লিতে ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭৩,০২০ টাকা। মুম্বাইতে ২৪ ক্যারেট সোনার দাম ১০ গ্রাম প্রতি ৭২,৮৭০ টাকা হয়েছে। রুপোর দাম বর্তমানে  প্রতি কেজি ৮৪,৫০০ টাকা। 

 উল্লেখ্য, আজ সোনা ও রুপোর দাম কমতে দেখা যাচ্ছে। আজ ভারতে ২২  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম ৬৬,৯৫০ টাকা। গত দিন দাম ছিল ৬৭,৩৬০ টাকা। ২৪ ক্যারেট সোনার দাম আজ প্রতি ১০ গ্রাম ৭৩,০২০ টাকা। গতকাল ২৪  ক্যারেট সোনার দাম ছিল ৭৩,৪৭০ টাকা। তবে বাজার বিশেষজ্ঞরা বলছেন, আগামী দিনে সোনার দাম বাড়বে।

আজ প্রতি গ্রাম সোনার দাম
২২ ক্যারেট সোনার দাম প্রতি গ্রাম ₹৬,৬৯৫
২৪ ক্যারেট সোনার দাম প্রতি গ্রাম ₹৭,৩০২

দিল্লি এবং গুরুগ্রামে সোনার দাম
 দিল্লিতে ২২ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম আনুমানিক ৬৬,৯৫০ টাকা৷ যেখানে ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম আনুমানিক ৭২,০২০ টাকা।

চেন্নাই, কলকাতা এবং বেঙ্গালুরুতে সোনার দাম
কলকাতা, চেন্নাই এবং বেঙ্গালুরুতে ২৪  ক্যারেট সোনার ১০ গ্রামর দাম ৭২,৮৭০ টাকা। যেখানে ২২ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৬৬,৮০০ টাকা।

সোনার বিশুদ্ধতা জানবেন কীভাবে?
সোনার বিশুদ্ধতা সনাক্ত করার জন্য ISO (ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন) দ্বারা হল মার্ক দেওয়া হয়। ২৪ ক্যারেট সোনার গয়নার উপর ৯৯৯, ২৩  ক্যারেটের উপর ৯৫৮, ২২ ক্যারেটের উপর ৯১৬, ২১ ক্যারেটের উপর ৮৭৫ এবং ১৮ক্যারেটের উপর ৭৫০ লেখা থাকে। বেশিরভাগই ২২ ক্যারেটে সোনা বিক্রি হয়, আবার কিছু লোক ১৮  ক্যারেটও ব্যবহার করে। ক্যারেট ২৪ এর বেশি নয় এবং ক্যারেট যত বেশি হবে সোনা তত বেশি খাঁটি। 

Advertisement

২২ এবং ২৪ ক্যারেটের মধ্যে পার্থক্য কী জানেন?
২৪ ক্যারেট সোনা ৯৯.৯% খাঁটি এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১  শতাংশ খাঁটি। ২২ ক্যারেট সোনায় ৯% অন্যান্য ধাতু যেমন তামা, রুপো, দস্তা মিশিয়ে গয়না তৈরি করা হয়। যদিও ২৪  ক্যারেট সোনা গয়না হিসাবে তৈরি করা যায় না। তাই অধিকাংশ দোকানদার ২২ ক্যারেটের সোনা বিক্রি করে।

মিসড কলের মাধ্যমে দাম জানতে
২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার গহয়নার খুচরা মূল্য জানতে 8955664433 নম্বরে একটি মিসড কল দিতে পারেন। কিছু সময়ের মধ্যে এসএমএসের মাধ্যমে মূল্য পাওয়া যাবে। এছাড়াও, ক্রমাগত আপডেট সম্পর্কে তথ্যের জন্য, আপনি www.ibja.co বা ibjarates.com ভিজিট করতে পারেন।

সোনা কেনার সময় হলমার্কের কথা মাথায় রাখুন
সোনা কেনার সময় এর গুণাগুণও মাথায় রাখতে হবে। গ্রাহকদের হলমার্ক চিহ্ন দেখেই ক্রয় করা উচিত। হলমার্ক হল সোনার সরকারি গ্যারান্টি, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) হলমার্ক নির্ধারণ করে। হলমার্কিং স্কিমটি ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস অ্যাক্ট, নিয়ম ও প্রবিধানের অধীনে কাজ করে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement