Advertisement

Kolkata Gold-Silver Price: নতুন বছরে টানা ৪ দিন দাম কমল সোনা-রুপোর, রইল লেটেস্ট রেট চার্ট

Gold-Silver Price Today: নতুন বছরের শুরু থেকেই কনছে সোনার দাম। আজ বৃহস্পতিবার নতুন বছরের চতুর্থ দিনেও কমল সোনা ও রুপোর দাম। ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের মতে, বুধবার সন্ধ্যার তুলনায় আজ অর্থাৎ৪ জানুয়ারী, ২০২৪-এর সকালে সোনা ও রুপো সস্তা হয়েছে। আসুন জেনে নেওয়া যাক আজ ১০ গ্রাম সোনার সর্বশেষ দাম কত।

Gold-Silver Price Today
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Jan 2024,
  • अपडेटेड 2:15 PM IST

Kolkata Gold-Silver Price: আজ, ৪ জানুয়ারি, ২০২৪ তারিখে ভারতীয় বুলিয়ন বাজারে সোনা এবং রুপো ফের  সস্তা হয়েছে। দাম কমার পরও অবশ্য  সোনার দাম প্রতি ১০ গ্রাম ৬২ হাজার টাকা ছাড়িয়েছে। পাশাপাশি  প্রতি কেজি রুপোর দাম ৭১ হাজার টাকার বেশি। দেশে  ৯৯৯ বিশুদ্ধতার ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৬২,৮০৯ টাকা। অন্যদিকে ৯৯৯ বিশুদ্ধ রুপোর দাম ৭১,৭৪৪ টাকা। ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের মতে, বুধবার সন্ধ্যায় ২৪ ক্যারেট খাঁটি সোনার দাম প্রতি ১০ গ্রাম ৬৩,০১৩ টাকা ছিল, যা আজ সকালে  ৬২,৮০৯ টাকায় নেমে এসেছে। একইভাবে বিশুদ্ধতার ভিত্তিতে সোনা ও রুপো দুটোই সস্তা হয়েছে।

আজ সোনা ও রুপোর দাম কত? 
অফিসিয়াল ওয়েবসাইট ibjarates.com অনুযায়ী, আজ সকালে ৯৯৫ বিশুদ্ধতার দশ গ্রাম সোনার দাম কমে ৬২,৫৫৮ টাকা হয়েছে। একই সময়ে, ৯১৬ (২২ ক্যারেট) বিশুদ্ধতার ১০ গ্রাম সোনার দাম আজ ৫৭,৫৩৩ টাকা হয়েছে। এ ছাড়া ৭৫০ বিশুদ্ধতার (১৮ ক্যারেট) সোনার দাম কমে হয়েছে ৪৭,১০৭ টাকা।  পাশাপাশি , ৫৮৫ বিশুদ্ধতার (১৪ ক্যারেট) সোনা আজ ৩৬,৭৪৩ টাকায় পাওয়া যাচ্ছে। এ ছাড়া ৯৯৯ বিশুদ্ধতার এক কেজি রুপোর দাম আজ ৭১,৭৪৪ টাকা হয়েছে।

রুপোর দামেও আজ ৯০০ টাকার বেশি পতন
দেখা গেছে ৯৪৭ টাকা কমে প্রতি কেজি ৭১,৭৪৪ টাকায় নেমে এসেছে রুপো। এর আগে দাম ছিল ৭২,৬৯১ টাকায়। গত মাসে ৪ ডিসেম্বর রুপার দাম ৭৭ হাজার টাকা ছাড়িয়েছিল।

২০২৩ সালে সোনার দাম ৮ হাজার টাকার বেশি বেড়েছে
২০২৩ সালের শুরুতে প্রতি গ্রাম সোনার দাম ছিল ৫৪,৮৬৭ টাকা, যা ৩১ ডিসেম্বরে ৬৩,২৪৬ টাকায় পৌঁছেছিল। অর্থাৎ ২০২৩ সালে এর দাম ৮,৩৭৯ টাকা (১৬%) বেড়েছে। পাশাপাশি, রুপোও প্রতি কেজি ৬৮,০৯২ টাকা থেকে বেড়ে ৭৩,৩৯৫ টাকা হয়েছে।

Advertisement

সর্বদা সার্টিফিকেট দেওয়া  সোনা কিনুন
আপনি যদি সোনা কেনার পরিকল্পনা করে থাকেন, তাহলে মনে রাখবেন যে এটি ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) এর হলমার্ক সার্টিফিকেট থাকা  সোনা হওয়া উচিত। আধার কার্ডে যেমন ১২ ডিজিটের কোড থাকে, তেমনি সোনারও ৬ ডিজিটের হলমার্ক কোড থাকে। একে বলা হয় হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর অর্থাৎ HUID। এই সংখ্যাটি আলফানিউমেরিক হতে পারে অর্থাৎ এরকম কিছু - AZ4524। হলমার্কিংয়ের মাধ্যমে কত ক্যারেট সোনা তা জানা সম্ভব হয়েছে।

মিসড কলের মাধ্যমে সোনা এবং রুপোর দাম জানুন
 কেন্দ্রীয় সরকার ঘোষিত ছুটি ছাড়াও, শনি ও রবিবার ibja দ্বারা রেট প্রকাশ করা হয় না। ২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার গয়না খুচরা রেট জানতে, আপনি 8955664433 নম্বরে একটি মিস কল দিতে পারেন। কিছু সময়ের মধ্যে এসএমএসের মাধ্যমে মূল্য পাওয়া যাবে। এটি ছাড়াও, আপনি ক্রমাগত আপডেটের জন্য www.ibja.co বা ibjarates.com চেক করতে পারেন। প্রসঙ্গত, ভারতীয় বুলিয়ন জুয়েলার্স অ্যাসোসিয়েশনের দ্বারা প্রকাশিত দামগুলি বিভিন্ন বিশুদ্ধতার সোনার মানের মূল্য সম্পর্কে তথ্য প্রদান করে। এই সব দাম ট্যাক্স এবং মেকিং চার্জের আগের। IBJA দ্বারা জারি করা রেটগুলি সারা দেশে সর্বজনীন তবে তাদের দামের মধ্যে GST অন্তর্ভুক্ত নয়৷ 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement