Advertisement

Cibil Score For Loan: বারবার লোন রিজেক্ট হচ্ছে? ৫ জিনিস শুধরে নিন, ব্যাঙ্ক 'না' বলতেই পারবে না

বর্তমান সময়ে, বেশিরভাগ লোকেরই কোনও না কোনও সময় ঋণ নেওয়ার প্রয়োজন হয়, তা একটি নতুন বাড়ি কেনার জন্য হোক বা তাদের সন্তানের পড়াশোনা বা বিয়ের জন্য। এমন পরিস্থিতিতে মানুষ ব্যাঙ্কে গিয়ে ঋণের জন্য আবেদন করে।

ব্যাঙ্ক আপনাকে লোন দেবেই, এই ৫ জিনিস মাথায় রাখলেই কাজ হয়ে যাবে
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 14 May 2024,
  • अपडेटेड 10:30 AM IST
  • CIBIL স্কোর বা ক্রেডিট স্কোর ভাল হলেই ব্যাঙ্ক লোন অ্যাপ্রুভ করে
  • কিন্তু খারাপ হলে লোন পাওয়া কঠিন

বর্তমান সময়ে, বেশিরভাগ লোকেরই কোনও না কোনও সময় ঋণ নেওয়ার প্রয়োজন হয়, তা একটি নতুন বাড়ি কেনার জন্য হোক বা তাদের সন্তানের পড়াশোনা বা বিয়ের জন্য। এমন পরিস্থিতিতে মানুষ ব্যাঙ্কে গিয়ে ঋণের জন্য আবেদন করে। কিন্তু এটা জরুরি নয় যে সমস্ত আবেদনকারী ঋণ অনুমোদন করে ব্যাঙ্ক। আসলে, CIBIL স্কোর বা ক্রেডিট স্কোর ব্যাঙ্ক লোন প্রক্রিয়ায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং এই ডেটা হল আপনার লোন অনুমোদনের প্রধান মাধ্যম। যদি এটি সঠিক হয়, তবে ব্যাঙ্ক আপনাকে ঋণ দিতে সময় নেবে না। আমরা আপনাকে বলছি সিবিআইএল স্কোর কতটা সঠিক এবং কীভাবে এটি আরও ভাল বজায় রাখা যায়?

এত CIBIL স্কোর, তাই নো টেনশন

CIBIL স্কোর বা ক্রেডিট স্কোর, ভাল হলেই ব্যাঙ্ক লোন অ্যাপ্রুভ করে, কিন্তু খারাপ হলে লোন পাওয়া কঠিন। ব্যাঙ্ক যদি আপনাকে ঋণ দিতে নারাজ হয়, তাহলে অবশ্যই একবার আপনার CIBIL স্কোর চেক করুন। আপনার CIBIL যত বেশি হবে, ব্যাঙ্ক তত সহজে আপনাকে ঋণ দেবে। CIBIL স্কোর ৭০০-এর উপরে ভাল বিভাগে আসে।

CIBIL স্কোরটি কী নির্দেশ করে 

খন আসুন এই CIBIL স্কোরটি কেন গুরুত্বপূর্ণ এবং কীভাবে এর মাধ্যমে ব্যাঙ্ক ঋণ প্রভাবিত হয় সে সম্পর্কে কথা বলি? তাই আমরা আপনাকে বলি যে আসলে, এই ডেটার মাধ্যমে, ব্যাঙ্কগুলি জানতে পারে যে আপনি নেওয়া ঋণ পরিশোধ করতে সক্ষম এবং তা ফেরত দিতে দেরি করবেন না। অর্থাৎ, এটি একটি ফ্যাক্টর যা আপনাকে ঋণ দেওয়ার জন্য ব্যাঙ্কগুলিকে আস্থা দেয়। সাধারণত, যদি আমরা ব্যাঙ্কগুলির দ্বারা নির্ধারিত মানগুলি দেখি, যে কোনও ব্যক্তির ক্রেডিট স্কোর ৩০০ থেকে ৯০০ পয়েন্টের মধ্যে হয় এবং CIBIL স্কোর ৭০০-এর উপরে ভাল (সেরা ক্রেডিট স্কোর) হিসাবে বিবেচিত হয়।

Advertisement

খারাপ স্কোর লোন পাওয়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়

যদি আপনার ক্রেডিট স্কোর খারাপ হয় বা ৭০০-এর নীচে হয়, তাহলে আপনি ঋণ পাওয়ার ক্ষেত্রে বাধার সম্মুখীন হতে পারেন। এমন পরিস্থিতিতে এটি মেরামত করা খুবই জরুরি। কিছু টিপস আছে, যা অবলম্বন করে আপনি সহজেই একটি ঋণ পেতে পারেন এবং প্রথমটি হল আপনার EMI বা বকেয়া সময়মতো পরিশোধ করা। আপনি যদি ইতিমধ্যে কোনও ঋণ নিয়ে থাকেন, যেমন হোম লোন, ব্যক্তিগত ঋণ বা অটো লোন। ক্রেডিট কার্ডের মাধ্যমে নেওয়া হলেও। সময়মতো পেমেন্ট করলে আপনার CIBIL স্কোর খারাপ হতে দেবে না। অতএব, আপনার CIBIL কে ক্রমানুসারে রাখার সর্বোত্তম উপায় হল ঋণের EMI পেমেন্টে দেরি না করা এবং সময়মতো তা পরিশোধ করা।

ক্রেডিট কার্ড ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করুন

ক্রেডিট কার্ডের ক্রেজ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে এবং এটি মানুষের চাহিদা পূরণের একটি প্রধান মাধ্যম হয়ে উঠেছে। যাইহোক, এর সুবিধার পাশাপাশি অনেক পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। সিবিল স্কোর সম্পর্কে কথা বলতে গেলে, আপনার ক্রেডিট সীমা খুব সাবধানে ব্যবহার করা উচিত। ব্যাঙ্কের দেওয়া সম্পূর্ণ ক্রেডিট লিমিট ব্যবহার করবেন না, বরং এই সীমার ৩০-৪০ শতাংশ ব্যবহার করুন যদি কোনও বড় প্রয়োজন না থাকে।

একাধিক ঋণ নেওয়া এড়িয়ে চলুন

এক সঙ্গে একাধিক ঋণ গ্রহণ এড়িয়ে যান, এটি আপনার জন্য ক্ষতিকারক হতে পারে এবং এর সরাসরি প্রভাব আপনার CIBIL স্কোরের উপর পড়ে। এটা প্রায়ই দেখা যায় যে লোকেরা একসঙ্গে অনেকগুলি ঋণ নেয় এবং তারপরে তাদের অর্থ প্রদানে সমস্যার সম্মুখীন হয়। কিন্তু তা করলে আপনার আর্থিক স্বাস্থ্যের অবস্থা আরও খারাপ হতে পারে। এমতাবস্থায় চেষ্টা করুন, আপনি যদি নতুন ঋণ নিতে চান, তবে পুরনো সব ঋণ পরিশোধ করেই আবেদন করুন।

শুধুমাত্র প্রয়োজন অনুযায়ী ঋণ নিন

আপনার ক্রেডিট রেটিং উন্নত করতে, যে কোনও ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে যতটা সহজে পরিশোধ করতে পারবেন ততটা ঋণ নিন। কারণ আপনি যদি বেশি লোন নেন, তাহলে EMI বেশি হবে এবং আপনি যদি তা পরিশোধে অবহেলা করেন, তাহলে এটি আপনার CIBIL স্কোরে সরাসরি প্রভাব ফেলবে। CIBIL স্কোর খারাপ হলে নতুন ঋণ পেতে সমস্যা হবে। এগুলি ছাড়াও, আপনার ক্রেডিট রিপোর্ট নিয়মিত পর্যবেক্ষণ করাও গুরুত্বপূর্ণ, এটি আপনাকে কোনও ত্রুটি শনাক্ত করতে সহায়তা করতে পারে, যাতে আপনি সঠিক সময়ে যথাযথ সংশোধন করতে পারেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement