Advertisement

Darjeeling Hills App: পাহাড়ে আর হয়রানি নয়, পুজোর আগেই আসছে বুকিংয়ের অ্যাপ

Darjeeling Hills App: পর্যটকদের পাশে থাকার জন্য এবার গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএ নতুন একটা অ্যাপ নিয়ে আসছে। পাহাড়ে বেড়াতে যাওয়ার আগে এই অ্যাপ মোবাইলে ডাউনলোড করে রেখে দিলেই হবে। এই অ্যাপে আপনি জিটিএ এলাকা অর্থাৎ, দার্জিলিং পাহাড় ও কালিম্পংয়ের সমস্ত তথ্য পাবেন।

পাহাড়ে প্রতারণা, হয়রানি রুখতে পুজোর আগেই 'অ্যাপ' আনছে জিটিএ, করা যাবে বুকিংও
Aajtak Bangla
  • দার্জিলিং,
  • 16 Sep 2023,
  • अपडेटेड 4:11 PM IST
  • পাহাড়ে প্রতারণা, হয়রানি রুখতে
  • জিটিএ আনছে নতুন অ্যাপ
  • পুজোর আগেই 'অ্যাপ' আনছে জিটিএ
  • করা যাবে গাড়ি, হোটেল বুকিংও

Darjeeling Hills App: দার্জিলিং পাহাড়ে ঘুরতে গিয়ে হয়রানির শিকার হয়েছেন? কম ভাড়ার গাড়িতে বেশি ভাড়া নেওয়া হয়েছে? হোটেল বুকিং করে পৌঁছেও রুম পাননি? হাত তুলে দিয়েছেন হোটেল মালিক। কখনও বুকিং করা গাড়ি এসেই পৌঁছয়নি। ট্রাভেল অপারেটরের কাছ থেকে সদুত্তর পাননি। আবার টাকাও ফেরত পাননি। এ সমস্ত সমস্য়ার মুখে অনেককেই অনেক সময় পড়তে হয়েছে বা হয়। যার জন্য কিছু কিছু দুর্নাম কুড়িয়েছে পাহাড়ের শৈলসুন্দরী। এই খবর কানে গিয়েছে প্রশাসনেরও। ফলে এর সমাধান খুঁজছিলেন তাঁরা দীর্ঘদিন ধরেই। অবশেষে হেল্পলাইন অ্যাপ চালু করার সিদ্ধান্ত নিল গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএ (GTA)।

জিটিএ চালু করছে হেল্পলাইন অ্যাপ

পর্যটকদের পাশে থাকার জন্য এবার গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএ নতুন একটা অ্যাপ নিয়ে আসছে। পাহাড়ে বেড়াতে যাওয়ার আগে এই অ্যাপ মোবাইলে ডাউনলোড করে রেখে দিলেই হবে। এই অ্যাপে আপনি জিটিএ এলাকা অর্থাৎ, দার্জিলিং পাহাড় ও কালিম্পংয়ের সমস্ত তথ্য পাবেন। রুট ম্যাপও দেওয়া থাকবে। গাড়ি ভাড়ার তালিকা, হোটেল, হোমস্টে, রিসর্টের খোঁজ ও হাললকিকত থাকবে। কখনও কোনও রুটে ভিড় রয়েছে, তাও অ্যাপেই মিলবে। এখান থেকেই বুকিং করা যাবে পাহাড়ের সমস্ত জায়গা ও গাড়ির।

প্রতারণা রুখতে কাজ করবে অ্যাপ

পাশাপাশি প্রতারণা থেকে কোনও রকম অসুবিধার ক্ষেত্রেও এখান থেকেই অভিযোগও করা যাবে। অভিযোগের ক্ষেত্রে জরুরি ভিত্তিতে তার সমাধান করার চেষ্টা করবে জিটিএ। পুলিশ-প্রশাসন যখন যার দায়িত্বের মধ্যে পড়বে তা খতিয় দেখবে তারা। এমনটাই জিটিএ সূত্রে জানানো হয়েছে।

পুজোর আগেই চালু হয়ে যেতে পারে

সূত্রের খবর পুজোর আগেই যাতে এই অ্যাপ চালু করে দেওয়া যায়, তার জন্য দ্রুত গতিতে কাজ চলছে। ইনপুটের কাজ শুরু হয়েছে। জিটিএ সূত্রের খবর, এই অ্যাপে আপনি হোমস্টে-হোটেলের বিবরণ, কোন রেস্তরাঁয় কী থাকছে, বিপদে পড়লে পুলিশকে ডাকতে হলে কোথায় ফোন করবেন, ট্রাভেল এজেন্ট কারা সহ নানা ধরনের পর্যটন সংক্রান্ত খুঁটিনাটি পাবেন এখানেই।

Advertisement

কীভাবে কাজ করবে অ্যাপ?

সূত্রের খবর দুটি অ্যাপ আসতে পারে শীঘ্রই। একটি অ্যাপে আপনি পর্যটক হিসাবে রেজিস্ট্রেশন করিয়ে নিতে পারেন। এক্ষেত্রে পর্যটক হিসাবে আপনি যে দার্জিলিংয়ে এসেছেন তার তথ্য জিটিএর কাছে থাকবে। কারণ বহু ক্ষেত্রেই দেখা যায় গোটা বিশ্ব থেকে পর্যটকরা দার্জিলিংয়ে আসছেন। কিন্তু তাঁদের সম্পর্কে বিবরণ সরকারি খাতায় অনেক সময় থাকে না। সেটি থাকবে। আর দ্বিতীয় অ্যাপের মাধ্যমে আপনি দার্জিলিংয়ের হোমস্টে, সেখানে কী ধরনের রান্নাবান্না হয়, স্পেশাল কিছু থাকছে কি না, নিয়মকানুন কী রয়েছে সবটা জানতে পারবেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement