Advertisement

Cheapest Home Loan: ঋণের ভার কমবে, সবচেয়ে সস্তার হোম লোন দিচ্ছে যে ৫ ব্যাঙ্ক

Cheapest Home Loan: গৃহ ঋণ একটি বড় আর্থিক সিদ্ধান্ত। বেশিরভাগ মানুষ ২০ বছরের জন্য গৃহঋণ নেয়। এমতাবস্থায় সুদের হার সামান্য হ্রাস করলেও বিপুল সঞ্চয় হয়। আপনি যদি হোম লোন নেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন, তাহলে অবশ্যই সুদের হারের তুলনা করুন। আমরা আপনাকে ৫ টি সবচেয়ে সস্তা হোম লোন ব্যাঙ্কের কথা জানাচ্ছি। আসুন জেনে নেওয়া যাক কোন ব্যাঙ্কগুলি সবচেয়ে সস্তায় হোম লোন দিচ্ছে।

৫ ব্যাঙ্ক দিচ্ছে সবচেয়ে সস্তা অফার
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Jul 2023,
  • अपडेटेड 1:20 PM IST


Home Loan Offers: নিজের বাড়ি কেনা সবার স্বপ্ন। এটি আর্থিক সিদ্ধান্তের চেয়ে বেশি একটি ইমোশনাল সিদ্ধান্ত, কারণ নিজের বাড়ি প্রত্যেককে নিরাপত্তার অনুভূতি দেয়। এই কারণেই মানুষ সবসময় বাড়ি কেনার সঠিক সুযোগের সন্ধানে থাকে। দিনের পর দিন যেভাবে বাড়িগুলির দাম বাড়ছে, যত তাড়াতাড়ি সম্ভব আপনার স্বপ্নের বাড়ির স্বপ্ন পূরণ করাই বুদ্ধিমানের কাজ। 

নিজের  বাড়ি কেনা জীবনের একটি গুরুত্বপূর্ণ ধাপ। এটি এমন একটি সিদ্ধান্ত, যা বহু বছর ধরে আর্থিক ক্ষেত্রে একটি বড় প্রভাব ফেলে। সাধারণত, মানুষ বাড়ি কিনতে ঋণের সাহায্য নেয়, কারণ কারও কাছে এত বড় পরিমাণ অর্থ নেই। আপনিও যদি আপনার বাড়ি কেনার প্রস্তুতি নিচ্ছেন, তাহলে আপনিও অবশ্যই ব্যাঙ্কের অফারগুলি পরীক্ষা করে দেখেনিন।  আপনিও যদি আপনার নিজের বাড়ি কেনার প্রস্তুতি নিচ্ছেন, তাহলে আপনাকে অবশ্যই ব্যাঙ্কের লোন অফারগুলি পরীক্ষা করতে হবে। 

আজ আমরা আপনাকে এমন ৫টি ব্যাঙ্ক সম্পর্কে বলব যেগুলি বর্তমানে সবচেয়ে সস্তা হোম লোন অফার করছে। তার আগে এটাও জানিয়ে রাখা জরুরি, হোম লোন পাওয়ার পরেও একটা বাড়ি কিনতে প্রচুর পরিমাণে অর্থ প্রয়োজন হয়। বাড়ি কেনার সিদ্ধান্ত নেওয়ার আগে ডাউন পেমেন্ট থেকে শুরু করে রেজিস্ট্রি পর্যন্ত টাকার ব্যবস্থা করতে হবে।

ইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank): বেসরকারি খাতের এইচডিএফসি ব্যাঙ্ক বর্তমানে সবচেয়ে সস্তা হোম লোন অফার করছে। এই ব্যাঙ্কের হোম লোনের সুদের হার মাত্র৮.৪৫ শতাংশ থেকে শুরু হয়ে ৯.৮৫ শতাংশ পর্যন্ত যায়।

ইন্ডাসল্যান্ড ব্যাঙ্ক (Indusind Bank): ইন্ডাসল্যান্ড ব্যাঙ্কের হোম লোনের সুদের হার ৮.৫ শতাংশ থেকে  ৯.৭৫ শতাংশ পর্যন্ত।

ইন্ডিয়ান ব্যাঙ্ক (Indian Bank): ইন্ডিয়ান ব্যাঙ্কও হোম লোনে ৮.৫ শতাংশ প্রাথমিক সুদের হার অফার করছে। এই ব্যাঙ্কের গৃহঋণের সর্বোচ্চ সুদের হার ৯. ৯ শতাংশ।

Advertisement

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক  (Punjab National Bank): দেশের দ্বিতীয় বৃহত্তম সরকারি ব্যাঙ্ক পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ৮.৬ শতাংশ প্রাথমিক হারে হোম লোন অফার করছে। PNB-এর সর্বোচ্চ সুদের হার ৯.৪৫ শতাংশ।

ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র (Bank Of Maharashtra): ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রের হোম লোনের সুদের হার ৮.৬ শতাংশ থেকে শুরু করে ১০.৩ শতাংশ পর্যন্ত৷

যেকোনো ধরনের ঋণ নেওয়ার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা হল CIBIL স্কোর। আপনার যদি ভাল CIBIL স্কোর থাকে, তবেই ব্যাঙ্কগুলিই আপনাকে সবচেয়ে সস্তা ঋণ অফার করবে।

গৃহঋণের উপর কর ছাড়ের সুবিধা
গৃহঋণের উপর কর ছাড়ের সুবিধা আয়কর আইনের অধীনে, গৃহঋণের উপর প্রদত্ত সুদ ২ লাখ পর্যন্ত আয়কর ছাড়ের জন্য যোগ্য। পাশাপাশি , মূল অর্থ প্রদানের উপর আয়করের ধারা 80C এর অধীনে ১.৫ লক্ষ টাকা ছাড় পাওয়া যায়। বিশেষজ্ঞরা বলেন, যেকোনো ব্যাঙ্ক থেকে হোম লোন নেওয়ার আগে আলোচনা করতে ভুলবেন না। যদি আপনার CIBIL স্কোর ভালো হয় তাহলে ব্যাঙ্ক আপনাকে সস্তায় হোম লোন দিতে পারে। এর পাশাপাশি  প্রসেসিং ফিও মওকুফ করবে। এই ভাবে আপনি ভাল টাকা বাঁচাতে সক্ষম হবেন। 

হোম লোন নেওয়ার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন
আর্থিক খাতের বিশেষজ্ঞরা বলছেন, গৃহঋণ নেওয়ার আগে অবশ্যই আপনার আর্থিক অবস্থার মূল্যায়ন করতে হবে। আপনি সহজেই কত EMI দিতে পারবেন তা জেনে নিন। তবেই ঋণের জন্য আবেদন করুন। এছাড়াও, হোম লোনের জন্য আবেদন করার আগে ডাউন পেমেন্টের ব্যবস্থা করুন। এটি সম্পত্তির মোট খরচের ২০ শতাংশ থেকে ২৫  শতাংশ পর্যন্ত হতে পারে। এর পরে, আপনি যখন হোম লোন নিতে যান, তখন ঋণের মেয়াদের দিকে খেয়াল রাখুন। ঋণের মেয়াদ যত বেশি হবে, তত বেশি সুদ আপনাকে দিতে হবে। হোম লোন চূড়ান্ত করার আগে লুকনো খরচ পরীক্ষা করুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement