Advertisement

Solar Plant For Home: ৪০% সরকারি ভর্তুকিতে বাড়িতেই লাগান সোলার প্ল্যান্ট, ইলেক্ট্রিক বিল বছরে ৩ হাজার টাকা

Solar Plant For Home: বাইকের দামের চেয়েও সস্তায় বাড়িতে বসিয়ে নিতে পারেন রুফ টপ সোলার প্ল্যান্ট আর পরবর্তি ২৫ বছরের জন্য বিদ্যুৎ বিলের টেনশন থেকে নিশ্চিন্ত! চলুন জেনে নেওয়া যাক বাড়ির জন্য রুফ টপ সোলার প্ল্যান্ট বসানোর খরচ কত, এতে কত টাকা সরকারি ভর্তুকি পাওয়া যায় আর কীভাবে এই ভর্তুকির জন্য আবেদন করতে হবে...

Solar Plant For Home: বাইকের দামের চেয়েও সস্তায় বাড়িতে বসিয়ে নিতে পারেন রুফ টপ সোলার প্ল্যান্ট।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 14 Sep 2022,
  • अपडेटेड 4:22 PM IST
  • বাইকের দামের চেয়েও সস্তায় বাড়িতে বসিয়ে নিতে পারেন রুফ টপ সোলার প্ল্যান্ট।
  • এর জন্য যা খরচ হতে তার ৪০% দেবে কেন্দ্র।

Rooftop Solar Plant: গরম বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে বিদ্যুৎ বিলের অঙ্কটাও। এসি কুলারের দাম বেড়ে যাওয়ায় ঠাণ্ডা বাতাস পেতেও এখন যথেষ্ট ঘাম ঝরছে। তবে এই গরম আর আপনার বিদ্যুৎ বিলের টেনশনও দূর করতে পারে সৌর-শক্তি চালিত বিদ্যুত বা সোলার প্ল্যান্ট।

আসলে সূর্যের আলো বিদ্যুৎ তৈরির একটি অত্যন্ত কার্যকরী উপায়। সাম্প্রতিক সময়ে সোলার প্ল্যান্টের দাম উল্লেখযোগ্যভাবে কমেছে। একই সঙ্গে এর খরচে কেন্দ্র সরকারের মোটা অঙ্কের ভর্তুকিও অনেক প্রভাব ফেলেছে।

কেন্দ্রীয় ভর্তুকির টাকা বাদ দিলে এখন একটা বাইকের দামের চেয়েও সস্তায় বাড়িতে বসিয়ে নিতে পারেন রুফ টপ সোলার প্ল্যান্ট আর পরবর্তি ২৫ বছরের জন্য বিদ্যুৎ বিলের টেনশন থেকে নিশ্চিন্ত থাকতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক বাড়ির জন্য রুফ টপ সোলার প্ল্যান্ট বসানোর খরচ কত, এতে কত টাকা সরকারি ভর্তুকি পাওয়া যায় আর কীভাবে এই ভর্তুকির জন্য আবেদন করতে হবে... 

আরও পড়ুন: ৭৭৯ টাকায় ট্রান্সপারেন্ট LPG সিলিন্ডার; দেখা যাবে কতটা গ্যাস আছে

সরকারি ভর্তুকির জন্য আবেদন করবেন কীভাবে?
সিস্টেমের জন্য ৪০ শতাংশ ভর্তুকি পেতে হয় আপনাকে https://solarrooftop.gov.in/-এ নিজেকে রেজিস্ট্রেশন করতে হবে।
অথবা আপনাকে স্যান্ডেস অ্যাপ ডাউনলোড করতে হবে। এর পরে, আপনাকে আপনার রাজ্য, বিদ্যুৎ বিতরণ সংস্থা বেছে নিতে হবে। তারপর অনুরোধকৃত তথ্য পূরণ করতে হবে। এর পরে ভোক্তা নম্বর এবং মোবাইল নম্বর দিয়ে লগইন করুন।
লগইন করার পর Apply for Rooftop Solar-এ ক্লিক করুন। এর পরে বিতরণ কোম্পানি আপনার আবেদনের উপর রিপোর্ট দেবে। এরপর স্থাপনের জন্য পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।
প্ল্যান্ট ইনস্টল করার পরে, আপনাকে ডিসকম থেকে একটি শংসাপত্র পেতে হবে। আপনি শংসাপত্র জমা দেওয়ার সঙ্গে সঙ্গে আপনার অ্যাকাউন্টে ভর্তুকি জমা হবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement