Advertisement

Budget 2024: ছাড়ের সীমা বাড়বে? বাজেটে করদাতাদের এই স্বস্তি দিতে পারেন অর্থমন্ত্রী

Budget 2024: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করতে চলেছেন। লোকসভা নির্বাচনের আগে পেশ করা এই বাজেটে বড় কোনো স্বস্তির আশা কম। আয়কর স্ল্যাব বা কর ছাড়ের পরিবর্তনের প্রত্যাশাও খুব কম, যদিও ট্যাক্স ফাইলিং সহজ করা হতে পারে।

বাজেটে আয়কর সম্পর্কে বড় সিদ্ধান্ত আসবে?
Aajtak Bangla
  • দিল্লি,
  • 30 Jan 2024,
  • अपडेटेड 7:41 AM IST

Budget 2024: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করতে চলেছেন। লোকসভা নির্বাচনের আগে পেশ করা এই বাজেটে বড় কোনো স্বস্তির আশা কম। আয়কর স্ল্যাব বা কর ছাড়ের পরিবর্তনের প্রত্যাশাও খুব কম, যদিও ট্যাক্স ফাইলিং সহজ করা হতে পারে। গত দুই-তিন বছরে সরকার ট্যাক্স ফাইলিং সহজ করার জন্য অনেক প্রচেষ্টা নিয়েছে। ফ্রি ফাইলিং রিটার্ন, AIS, TIS এবং 26AS ফর্মের মাধ্যমে ট্যাক্স ফাইলিং সহজ করার প্রচেষ্টা করা হয়েছে। ধারণা করা হচ্ছে, অন্তর্বর্তীকালীন বাজেটে কর সাশ্রয় ও কর অব্যাহতির চেয়ে কর দাখিল সহজ করার দিকেই অর্থমন্ত্রীর নজর থাকবে। বিভিন্ন ফোরাম থেকে এ বিষয়ে অর্থ মন্ত্রকের কাছে অনুরোধ পাঠানো হয়েছে। লোকেরা আশাবাদী যে অর্থমন্ত্রী ট্যাক্স প্রদানের বিষয়টি  সহজতর করতে পারেন এবং VIA-এর মাধ্যমে  কিছু নির্বাচিত ছাড় দিতে পারেন এবং  টিডিএস সম্পর্কিত নিয়মগুলি সহজ করতে পারেন। 

ট্যাক্স ব্যাবস্থা সহজীকরণের উপর জোর
পুরনো কর ব্যবস্থার চেয়ে নতুন কর ব্যবস্থা সহজ এবং সরল। একইসঙ্গে, বেশিরভাগ করদাতারা আশা করেন যে অর্থমন্ত্রী অন্তর্বর্তী বাজেটে এমন কিছু ঘোষণা করবেন, যাতে রেগুসার কর ব্যবস্থাকে আর্থিকভাবে সহজ করা যায় এবং কর ছাড় দেওয়া যায়। ট্যাক্স স্ল্যাব প্রসারিত করে এবং করের হার কমিয়ে নতুন কর ব্যবস্থাকে আকর্ষণীয় করে তোলা হতে পারে , যাতে আরও বেশি করদাতা এই ব্যবস্থায় যোগ দিতে পারেন।  

আয়কর ছাড়ের সম্ভাবনা কম, তবে লোকসভা নির্বাচনকে সামনে রেখে সরকার নতুন আয়কর ব্যবস্থাকে জনপ্রিয় করতে করদাতাদের জন্য কিছুটা স্বস্তি ঘোষণা করতে পারে বলে আশা করা হচ্ছে। কর ছাড়, স্ট্যান্ডার্ড ডিডাকশন, 80C, 80D-এর অধীনে কর ছাড়ের অনুপলব্ধতার কারণে, করদাতারা এই ব্যবস্থা বেছে নিতে দ্বিধাগ্রস্ত। মোট করদাতার ১০ শতাংশেরও কম নতুন কর ব্যবস্থা বেছে নিয়েছে। এতে জনগণ সঞ্চয় বা বিনিয়োগে কোনো কর ছাড় পায় না।  

Advertisement

এই কর ব্যবস্থাকে জনপ্রিয় করার জন্য, গত বছর করদাতাদের ছাড় দেওয়ার সময়, ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়কে ট্যাক্স স্ল্যাবের বাইরে রাখা হয়েছিল। অর্থমন্ত্রী নতুন কর ব্যবস্থার সঙ্গে  জনগণকে সংযুক্ত করার চেষ্টা করেছেন। ক্যাপিটাল গেনের উপর কর সহজ ও যৌক্তিক করার সুপারিশ করা হয়েছে। বর্তমানে এতে অনেক সমস্যা রয়েছে, যা একজন সাধারণ করদাতার জন্য ট্যাক্স ফাইল করা কঠিন করে তোলে। এ ছাড়া VIA-এর পর্যালোচনার প্রয়োজন রয়েছে। চিকিৎসা খরচ বিবেচনা করে, ধারা 80D এর অধীনে ছাড় বাড়ানো দরকার। এতে করে করদাতাদের ওপর আর্থিক চাপ কমবে।  

প্রসঙ্গত, বিশেষজ্ঞরা অন্তর্বর্তী বাজেটে আয়কর ছাড়ের সীমা বৃদ্ধি, মহিলা  উদ্যোক্তাদের সহায়তা, দীর্ঘমেয়াদী কর নীতি এবং ভোগ ও সঞ্চয়ের প্রচার আশা করছেন। 

কর ছাড়ের সীমা ৭ লাখ টাকা থেকে বাড়িয়ে ৮ লাখ টাকা করা যেতে পারে
বিশেষজ্ঞরা মনে করছেন, এটি একটি অন্তর্বর্তী বাজেট হবে ((Interim Budget 2024), তবে এতে পূর্ণ-বাজেটের জন্য কিছু ইঙ্গিত থাকতে পারে। ধারা 87A এর অধীনে ইনডিভিজুয়াল  করদাতাদের কিছু ছাড় দেওয়া যেতে পারে। এর আওতায় মোট কর ছাড়ের সীমা ৭ লাখ টাকা থেকে বাড়িয়ে ৮ লাখ টাকা করা যেতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement