Advertisement

Long Term Investment: PPF-এর থেকেও বেশি সঞ্চয়, ২ কোটি টাকা রিটার্ন চাইলে কাজে লাগান এই ফর্মুলা

How to Become Crorepati: সাধারণত বিনিয়োগকারীরা এমন ফর্মুলার সন্ধান করে যা নিরাপদ এবং ভাল আয়ও দেয়। পিপিএফ এই জনপ্রিয় স্কিমগুলির মধ্যে একটি। কিন্তু, আপনি কি জানেন পিপিএফ বিনিয়োগের থেকেও এই ফর্মুলায় আপনি আরও বেশি অর্থ স়ঞ্চয় করতে পারবেন।

Long Term Investment
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Dec 2023,
  • अपडेटेड 11:32 AM IST

Long Term Investment: স্মার্ট ইনভেস্টিং... এটি এমন একটি পদ্ধতি যেটি যে এটি আয়ত্ব করতে পেরেছে  তাকে কোটিপতি হওয়া থেকে কেউ আটকাতে পারবে না। তাই, স্মার্ট বিনিয়োগ খুব  প্রয়োজনীয়। সঠিক জায়গায় এবং সঠিক সময়ে বিনিয়োগ করুন। সাধারণত একজন বিনিয়োগকারী এমন ফর্মুলার সন্ধান করে যা নিরাপদ এবং ভাল আয়ও দেয়। পিপিএফ এই জনপ্রিয় স্কিমগুলির মধ্যে একটি। কিন্তু, আপনি কি জানেন যে পিপিএফ বিনিয়োগেও এত টাকা সঞ্চয় হবে না যা এই ফর্মুলা করতে পারবে। এই ফর্মুলায় একাই আপনি পেতে পারেন ২ কোটি টাকা। আসুন জেনে নেওয়া যাক..

শুধু ২০০ টাকা সঞ্চয় করতে হবে
ফাইনান্সিয়াল প্ল্যানারদের মতে  দৈনিক ২০০ টাকা অর্থাৎ মাসে ৬০০০ টাকা বিনিয়োগ যথেষ্ট। আমরা যদি এই পরিসংখ্যানটি এক বছরের জন্য দেখি, এটি থেকে আসে৭২ হাজার টাকা। এখন যদি এই একই  ৭২ হাজার টাকা কোথাও বিনিয়োগ করা হয়... সাধারণত লোকেরা ১,৫০,০০০ টাকা পিপিএফ-এ বিনিয়োগ করে। এই বিনিয়োগ নিশ্চয়ই ভালো রিটার্ন এবং নিরাপত্তা দেয়। কিন্তু, পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) যা করতে পারেনি, SIP করেছে। হিসাব নীচে দেওয়া হল। বুঝুন এবং অনুমান করে নিন।

১৫ বছর ধরে PPF-এ টাকা বিনিয়োগ করেছেন
একজন রক্ষণশীল বিনিয়োগকারী তার অর্থ পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) এর মতো সরকারি গ্যারান্টিযুক্ত যোজনায় বিনিয়োগ করেন। এর বিশেষত্ব হল বিনিয়োগকৃত অর্থ এবং তার উপর প্রাপ্ত সুদ এবং মেয়াদপূর্তিতে প্রাপ্ত সম্পূর্ণ পরিমাণ করমুক্ত। আপনি যদি প্রতি মাসে PPF-এ ৬০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে বছরে আপনার বিনিয়োগ হবে ৭২,০০০ টাকা। নিয়মিত বিনিয়োগ করলে, এই পরিমাণ ১৫ বছরে ১৯ লাখ ৫২ হাজার ৭৪০ টাকা হবে। ১৫ বছর হল PPF-এর ন্যূনতম ম্যাচিউরিটির  মেয়াদ।

Advertisement

আপনি যদি ২০ বছরের জন্য PPF-এ টাকা বিনিয়োগ করেন...
আপনি যদি এই পরিমাণ অর্থ  PPF-এ ২০ বছর ধরে জমা রাখেন, তাহলে এই পরিমাণ হবে ৩১ লাখ ৯৫ হাজার ৯৭৮ লাখ টাকা। এখন আরও ৫ বছর বাড়ালে ৪৯ লাখ ৪৭ হাজার ৮৪৭ টাকা পাবেন। এখানে লক্ষণীয় বিষয় হল পিপিএফ একটি নিরাপদ বিনিয়োগ। তবে, এর সুদের হার প্রতি ৩ মাস অন্তর নির্ধারণ করা হয়। এখানে আমরা বর্তমান সুদের হার হিসাব করেছি মাত্র ৭.১ শতাংশ। 

আপনি যদি এসআইপিতে ৬০০০ টাকা বিনিয়োগ করেন
আপনি যদি ২৫ বছরের জন্য প্রতি মাসে আপনার টাকা মিউচুয়াল ফান্ড  SIP-তে জমা করেন, তাহলে আপনার বিনিয়োগের মূল্য ৮০ লাখ ২৭ হাজার  ৩৪২ টাকা হয়ে যায়। এখানে ১০ শতাংশ বার্ষিক রিটার্ন অনুযায়ী হিসাব করা হয়েছে। এখন যদি আপনি এটি ৩০ বছর পর্যন্ত বাড়িয়ে দেন তবে আপনি রিটার্ন পাবেন ১ কোটি ৩৬ লাখ ৭৫ হাজার ৯৫২ টাকা।

এবার বুঝে নিন ২ কোটি টাকার হিসেব
বিশেষজ্ঞরা ১০ শতাংশ রিটার্নকে খুব স্বাভাবিক এবং রক্ষণশীল বলে মনে করেন। ডাইভারসিফাইড ফান্ডে ১২ শতাংশ রিটার্ন পাওয়া স্বাভাবিক। এই হার অনুযায়ী, ২৫ বছরে এই পরিমাণ দাঁড়াবে ১ কোটি ১৩ লাখ ৮৫ হাজার ৮১১ টাকা এবং ৩০ বছরে এই টাকা বেড়ে দাঁড়াবে ২ কোটি ১১ লাখ ৭৯ হাজার ৪৮৩ টাকা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement