Advertisement

Bangladeshi Hilsa Buying Tips: বাংলাদেশি বলে অন্য ইলিশ কিনে ঠকবেন না, পদ্মার মাছ চিনুন এই ৪ জিনিস দেখেই

গঙ্গার চেয়ে পদ্মার ইলিশ স্বাদ ও গন্ধে সেরা। তাই দুনিয়াজুড়ে পদ্মার ইলিশের কদর। বাংলাদেশে ছাত্র আন্দোলন এবং পরবর্তীকালে রাষ্ট্রশাসন নিয়ে অস্থিরতা কারণে ইলিশ আমদানি বন্ধ ছিল। স্থিতাবস্থা ফিরতেই শুরু হল ইলিশ আমদানি।

ইলিশ চেনার টিপস
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 27 Sep 2024,
  • अपडेटेड 3:07 PM IST
  • গঙ্গার চেয়ে পদ্মার ইলিশ স্বাদ ও গন্ধে সেরা।
  • তাই দুনিয়াজুড়ে পদ্মার ইলিশের কদর।

অবশেষে বাংলাদেশ থেকে এপারে চলে এল ইলিশ। ফলে বাঙালির পুজোর পাতে এবার থাকতে চলেছে পদ্মার রুপোলি শস্য। শুক্রবার সকালে হাওড়ার পাইকারি বাজারে এসে পৌঁছয় ইলিশ। ১০ মেট্রিক টন ইলিশ এসেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। দাম কেজি প্রতি দেড় টাকা থেকে ১৬০০ টাকার মধ্যেই। বৃহস্পতিবারই পেট্রাপোল সীমান্ত দিয়ে ঢুকেছিল ইলিশ। এবার হাওড়া থেকে সেই ইলিশ যাবে রাজ্যের বিভিন্ন বাজারে। শনিবার খুচরো বাজারে মিলবে ইলিশ। কিন্তু পদ্মার খাঁটি ইলিশ চিনবেন কীভাবে? ঠকে যাওয়ার আগে জেনে নিন। 

গঙ্গার চেয়ে পদ্মার ইলিশ স্বাদ ও গন্ধে সেরা। তাই দুনিয়াজুড়ে পদ্মার ইলিশের কদর। বাংলাদেশে ছাত্র আন্দোলন এবং পরবর্তীকালে রাষ্ট্রশাসন নিয়ে অস্থিরতা কারণে ইলিশ আমদানি বন্ধ ছিল। স্থিতাবস্থা ফিরতেই শুরু হল ইলিশ আমদানি। ৩ হাজার টন ইলিশ আসতে চলেছে ওপার থেকে। আপাতত এসেছে ১০ মেট্রিক টন। হাওড়ার পাইকারি মাছের বাজারে শুরু হয়ে গিয়েছে বিকিকিনি। দেড় টাকা কেজিতে বিকোচ্ছে মাছ। ফলে খুচরো বাজারে দাম কেজিতে ২ হাজার টাকা পর্যন্ত হতে বলে মনে করছেন ব্যবসায়ীরা।         

১। ইলিশের রং- পদ্মার ইলিশ মাছের রং রুপোলি। তাতে থাকে লালচে ও গোলাপি আভা। এখন রং করেও সেই আভা আনার চেষ্টা করেন অসাধু ব্যবসায়ীরা। তাই মাছ কেনার সময় ভালো করে ঘষে নিন। 

২। ইলিশের আকার- ভালো ইলিশ দেখতে পটলের মতো। পেটের দিক মোটা। আর মাথা ও লেজ সরু। পদ্মার ইলিশ পেট মোটা। ইলিশের মাথার দিকটা সুচলো এবং সরু। কানকোর জায়গা থেকে চওড়া। 

৩। ইলিশের চোখ- পদ্মার ইলিশ কেনার সময় চোখ দেখে নেবেন। এর চোখের ভিতরেও থাকে লালচে আভা। ইলিশের মতো অন্য কোনও সামুদ্রিক মাছ এমনটা থাকে না। চোখে লালচে আভা থাকলে বুঝবেন ফ্রেশ। আর ঘোলাটে চোখ হলে সাবধান!

Advertisement

৪। মাছের রক্ত- মাছ কাটার সময় রক্তের রংও গুরুত্বপূর্ণ। রক্তের রং কালচে হলে বুঝে নিন, দীর্ঘ দিন ধরে মজুত ছিল। এতে মাছের স্বাদ মোটেও ভালো হবে না। রক্তের রং লালচে হলে বেশি টাটকা হবে। তাই কেনার সময় লালচে রং দেখে নিন। 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement