Advertisement

Pan Aadhar Card Link : আধারের সঙ্গে লিঙ্ক না করায় প্যান কার্ড বাতিল হয়েছে? এখনও আছে সুযোগ

How To Active Pan Card : আধার কার্ডের (Aadhar Card) সঙ্গে প্যান কার্ড (Pan Card) লিঙ্ক করার শেষ তারিখ ছিল ৩০ জুন। সেজন্য সরকারকে হাজার টাকা ফাইনও দিতে হয়েছে। কিন্তু ৩০ জুন পেরিয়ে যাওয়ার পর আর আধার-প্যান লিঙ্কিংয়ের (Aadhar Pan Link) সময়সীমা বাড়ানো হয়নি। ফলে অনেকের কপালে ভাঁজ পড়েছে।

ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Jul 2023,
  • अपडेटेड 4:28 PM IST
  • আধার কার্ডের (Aadhar Card) সঙ্গে প্যান কার্ড (Pan Card) লিঙ্ক করার শেষ তারিখ ছিল ৩০ জুন
  • কিন্তু এখনও কার্ড লিঙ্ক করা যেতে পারে

আধার কার্ডের (Aadhar Card) সঙ্গে প্যান কার্ড (Pan Card) লিঙ্ক করার শেষ তারিখ ছিল ৩০ জুন। সেজন্য সরকারকে হাজার টাকা ফাইনও দিতে হয়েছে। কিন্তু ৩০ জুন পেরিয়ে যাওয়ার পর আর আধার-প্যান লিঙ্কিংয়ের (Aadhar Pan Link) সময়সীমা বাড়ানো হয়নি। ফলে অনেকের কপালে ভাঁজ পড়েছে। 

এই পরিস্থিতিতে, যারা আধার কার্ডের সাথে প্যান লিঙ্ক করেননি, তাদের প্যান কার্ড বাতিল করা হয়েছে। তাঁরা আয়কর সম্পর্কিত কিছু পরিষেবা আর পাবেন না।  কারণ, আগেই জানানো হয়েছিল, ১ জুলাই, ২০২৩ থেকে, যারা আধারের সাথে লিঙ্ক করতে পারবেন না, তাঁদের PAN নিষ্ক্রিয় হয়ে যাবে। এই ব্যক্তিদের টিডিএস এবং টিসিএস উচ্চ হারে কাটা হবে। আয়কর আইন, ১৯৬১ অনুসারে, সমস্ত PAN ধারকদের জন্য বাধ্যতামূলক। যারা অব্যাহতিপ্রাপ্ত বিভাগে পড়েন না, তাদের PAN আধারের সাথে লিঙ্ক করা বাধ্যতামূলক৷ 

কিন্তু জরিমানা পরিশোধ করার পরও করদাতা তাঁর PAN সক্রিয় করতে পারেন। এই প্রক্রিয়াটি ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেড (NSDL) পোর্টালে চালান নম্বর ITNS ২৮০-এর অধীনে মেজর হেড ০০২১ (কোম্পানি ব্যতীত আয়কর) এবং মাইনর হেড ৫০০ (অন্যান্য রসিদ) দিয়ে অর্থ প্রদান করা যেতে পারে। ২৮ মার্চ ২০২৩-এ, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস দ্বারা একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। এতে বলা হয়েছে কীভাবে একজন ব্যক্তি তাঁর প্যান কার্ড সক্রিয় করতে পারেন। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ১০০০ টাকা জরিমানা দেওয়ার পরেও নির্ধারিত কর্তৃপক্ষকে আধার কার্ড জানিয়ে ৩০ দিনের মধ্যে প্যান কার্ড পুনরায় সক্রিয় করা যেতে পারে। ধরুন, ৯ জুলাই জরিমানা দেওয়ার পরও যদি কোনও ব্যক্তি আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করার অনুরোধ করেন, তাহলে তাঁর প্যান কার্ডটি ৯ অগাস্ট বা তার আগে সক্রিয় করা হবে। তবে, এই অনুরোধের সময় প্যান কার্ড নিষ্ক্রিয় থাকবে। 

Advertisement

কীভাবে চেক করবেন? অনেক ক্ষেত্রে পেমেন্ট সত্ত্বেও লিঙ্কিং হয়নি। এর জন্য, আয়কর বিভাগ জানিয়েছে, যে ব্যক্তিদের ফি প্রদান করা সত্ত্বেও আধারের সাথে প্যান লিঙ্কিং এখনও হয়নি এমন ক্ষেত্রে এটি "যথাযথ বিবেচনা" করবে। 

একটি ট্যুইটে আয়কর বিভাগ বলেছিল যে এমন কিছু ঘটনা ঘটেছে যেখানে প্যান ধারকদের আধার-প্যান লিঙ্কিংয়ের জন্য ফি প্রদানের পরে চালান ডাউনলোড করতে অসুবিধা হয়েছে। এই বিষয়ে আয়কর বিভাগ বলেছে,' সংশ্লিষ্ট পোর্টালে লগইন করার পর পোর্টালের 'ই-পে ট্যাক্স' ট্যাবে চালান পেমেন্টের অবস্থা চেক করা যেতে পারে। পেমেন্ট সফল হলে, প্যান ধারক আধারের সঙ্গে প্যান লিঙ্ক করতে পারবেন।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement