Advertisement

Income Tax Return Update: কম মাইনেতেও Tax কাটবে, সরকারের যে নিয়ম না মানলে বিপাকে পড়বেন

Income Tax Return Update: সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) সমস্ত করদাতাকে ২০২৩ সালের জুনের মধ্যে তাদের স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) নিজেদের আধারের সঙ্গে লিঙ্ক করতে বলেছে। আর তা না করার অর্থ হবে ১ জুলাই ২০২৩ থেকে PAN নিষ্ক্রিয় হয়ে যাওয়া।

সরকারের এই নিয়ম না মানলে বিপদে পড়বেন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 Apr 2023,
  • अपडेटेड 6:10 PM IST

Income Tax Return Update: সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) সমস্ত করদাতাদের তাদের স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) তাদের আধারের সঙ্গে ২০২৩ সালের জুনের মধ্যে লিঙ্ক করতে বলেছে। আর তা না করার অর্থ হল ১ জুলাই ২০২৩ থেকে PAN নিষ্ক্রিয় হয়ে যাবে। অন্যদিকে, একবার প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে, মানুষকে অনেক সমস্যায় পড়তে হতে পারে। আইটিআর পূরণ করতে গিয়েও মানুষকে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে।

প্যান কার্ড
আয়কর বিভাগ PAN-কে আধারের সঙ্গে লিঙ্ক করার কথা ঘোষণা করেছে। একাধিক স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) একজন ব্যক্তির জন্য নামে রয়েছে বা একাধিক ব্যক্তির জন্য বরাদ্দ একটি PAN, এমন একাধিক অভিযোগ ও ঘটনা সামনে আসার পর এমন সিদ্ধান্ত নেয় আয়কর বিভাগ। এহেন অবস্থায় জালিয়াতি ঠেকাতে আধার এবং প্যানকে লিঙ্ক করতে বলা হচ্ছে।

অনেক সমস্যা আসতে পারে

CBDT জানিয়েছে, একজন ব্যক্তি যদি তার PAN-কে আধারের সঙ্গে লিঙ্ক করতে ব্যর্থ হন, তাহলে PAN নিষ্ক্রিয় হয়ে যাবে। সেক্ষেত্রে সেই প্যান কোথাও জমা দিতে পারবেন না সেই ব্যক্তি। আইকর আইনের আওতায় সেই ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হতে পারে। এছাড়াও যে যে সমস্যায় পড়বেন সেই ব্যক্তি- 

- আয়কর রিটার্ন ফাইল করতে সক্ষম হবেন না।
- যদি প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যায়, তাহলে সর্বোচ্চ হারে কর কাটা হবে।
- নিষ্ক্রিয় প্যান-এ আটকে থাকা টাকা ফেরত মিলবে না।
-  এগুলি ছাড়াও, ব্যাঙ্কগুলির সঙ্গে অন্য যে কোনও আর্থিক লেনদেন করতে সমস্যা হবে। কারণ, লেনদেনের জন্য প্যান কার্ড একটি গুরুত্বপূর্ণ কেওয়াইসি নথি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement