Advertisement

Indian Army-তে সেপাই পদে চাকরি খুঁজছেন? রইল বেতন তালিকা

সেনাবাহিনীতে ১৭টির বেশি পদ রয়েছে। এর মধ্যে বেতনের বিভিন্ন ধাপ রয়েছে। সর্বনিম্ন পদ হল সেপাই। এই সেপাইরাই সীমান্তে জঙ্গিদের মোকাবিলা, শত্রুপক্ষের সঙ্গে লড়াই ও অনুপ্রবেশকারীদের প্রতিহত করে। সেপাইদের মূলত ২টি বিভাগ থাকে, প্রথমটি X এবং দ্বিতীয়টি Y। 

Indian Army
Aajtak Bangla
  • দিল্লি,
  • 02 May 2022,
  • अपडेटेड 8:03 PM IST
  • ভারতীয় সেনায় সেপাই পদে প্রায়শই নিয়োগ হয়
  • বহু যুবক সেনায় চাকরির চেষ্টা করেন
  • জেনে নিন বেতনের বিস্তারিত বিবরণ

বছরভর দেশের অনেক জায়গাতেই ভারতীয় সেনার (Indian Army) সেপাই পদে নিয়োগ করা হয়। চাকরি পেতে ব়্যালিতে অংশ নেন লাখ লাখ যুবক। নির্বাচিত প্রার্থীরা প্রশিক্ষণ থেকেই বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা পেতে শুরু করেন। সেনাবাহিনীতে জওয়ান থেকে জেনারেল পর্যন্ত প্রত্যেকেই সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) অধীনে বেতন এবং অন্যান্য সুবিধা পান। 

সব মিলিয়ে সেনাবাহিনীতে ১৭টির বেশি পদ রয়েছে। এর মধ্যে বেতনের বিভিন্ন ধাপ রয়েছে। সর্বনিম্ন পদ হল সেপাই। এই সেপাইরাই সীমান্তে জঙ্গিদের মোকাবিলা, শত্রুপক্ষের সঙ্গে লড়াই ও অনুপ্রবেশকারীদের প্রতিহত করে। সেপাইদের মূলত ২টি বিভাগ থাকে, প্রথমটি X এবং দ্বিতীয়টি Y। 

X বিভাগের সেপাইরা ৫২০০-২০২২০+১৪০০+২০০০+ডিএ পান। অর্থাৎ মোট বেতন ২৬৯০০ টাকা। আর Y বিভাগের সেপাইরা পান ৫২০০-২০২২০+২০০০+২০০০+ডিএ, অর্থাৎ ২৭১০০ টাকা। এছাড়াও আজীবন পেনশন, ৬০ দিনের বার্ষিক ছুটি, ২০ দিনের ক্যাজুয়াল ছুটি, আগের বেতনের ভিত্তিতে সর্বোচ্চ ৩০০ দিনের ছুটির পরিবর্তে বেতন, ২ বছরের অধ্যয়ন ছুটি, ইত্যাদি সুবিধা অন্তর্ভুক্ত রয়েছে। শুধু তাই নয়, IMA, OTA, CME, MCME এবং MCTE-তে ক্যাডেট ট্রেনিং উইংয়ে ২১ হাজার টাকা নির্দিষ্ট মাসিক বেতন দেওয়া হয়।

এছাড়া বিমান, রেল ভ্রমণে ছাড়। সামরিক হাসপাতালে বিনামূল্যে চিকিৎসার সুবিধা, স্বল্প সুদে ঋণ, ক্যান্টিন সুবিধা, রেশনসহ বিভিন্ন সুবিধা রয়েছে। 

আরও পড়ুন'২০৩৬-এর পর বাংলার মুখ্যমন্ত্রী অভিষেক,' কুণালের পোস্টে বিতর্ক

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement