Advertisement

Indian Railways: দূষণের মোকাবিলায় ২০৩০-র মধ্যে পরিবেশবান্ধব রেল, কীভাবে?

Indian Railways: যাত্রীদের সুবিধার পাশাপাশি ভারতীয় রেলওয়ে এখন পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখার দিকেও নজর দিচ্ছে। দেশে রেলপথের মাধ্যমে যাতে কোনও দূষণ না হয় তা নিশ্চিত করতে রেলওয়ে প্রতিশ্রুতিবদ্ধ। ২০৩০-র মধ্যে শূন্য কার্বন নির্গমনের লক্ষ্য অর্জনের চেষ্টা করছে।

ভারতীয় রেল/ প্রতীকী ছবি (ফাইল)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Dec 2022,
  • अपडेटेड 2:06 PM IST
  • ভারতীয় রেলওয়ে এখন পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখার দিকেও নজর দিচ্ছে
  • দেশে রেলপথের মাধ্যমে যাতে কোনও দূষণ না হয় তা নিশ্চিত করতে রেলওয়ে প্রতিশ্রুতিবদ্ধ
  • ২০৩০-র মধ্যে শূন্য কার্বন নির্গমনের লক্ষ্য অর্জনের চেষ্টা করছে

Indian Railways: যাত্রীদের সুবিধার পাশাপাশি ভারতীয় রেলওয়ে (Indian Railways) এখন পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখার দিকেও নজর দিচ্ছে। দেশে রেলপথের মাধ্যমে যাতে কোনও দূষণ (Pollution) না হয় তা নিশ্চিত করতে রেলওয়ে প্রতিশ্রুতিবদ্ধ। ২০৩০-র মধ্যে শূন্য কার্বন নির্গমনের লক্ষ্য অর্জনের চেষ্টা করছে। রেল একের পর এক এমন সব ব্যবস্থা নিয়েছে, যাতে আধুনিক রেলকে ইকো ফ্রেন্ডলি রেলের তকমা মেলা উচিত।

পুরোপুরি বৈদ্যুতীকরণ
সাম্প্রতিক অতীতে, রেলওয়ে ব্যস্ততম রেল নেটওয়ার্ককে সম্পূর্ণরূপে বৈদ্যুতীকরণ করার চেষ্টা করেছে। যার মধ্যে প্রায় ১৪২ মেগাওয়াট সোলার প্ল্যান্ট এবং প্রায় ১০৩ মেগাওয়াট বায়ু বিদ্যুৎ কেন্দ্র চালু করা হয়েছে। ইনসুলেটেড গেট বাইপোলার ট্রানজিস্টর (IGBT) ভিত্তিক 3-ফেজ সিস্টেম রিজেনারেটিভ ব্রেকিং সহ লোকোমোটিভ, ইলেকট্রিক্যাল মাল্টিপল ইউনিট (EMU) ট্রেন, মেইনলাইন ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (MEMU) ট্রেন, কলকাতা মেট্রো রেক এবং ইলেকট্রিক ট্রেন সেটে ব্যবহৃত হয়।

শব্দ ও বায়ু দূষণ কমানোর প্রচেষ্টা
এছাড়াও, শব্দ, বায়ু দূষণ এবং ডিজেল খরচ কমাতে এন্ড অন জেনারেশন (EOG) ট্রেনগুলিকে হেড অন জেনারেশন (HOG) ট্রেনে রূপান্তরিত করা হচ্ছে। কার্বন সিঙ্ক বাড়াতে রেলের জমিতে গাছ লাগানো হচ্ছে।

এনার্জি কস্ট কমানোর চেষ্টা করা হচ্ছে
বিদ্যুৎ খরচ কমাতে রেলওয়ে স্টেশন, সার্ভিস বিল্ডিং, আবাসিক কোয়ার্টার এবং কোচসহ সব রেলওয়ে প্রতিষ্ঠানে এলইডি আলোর ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া গত কয়েক বছরে বিভিন্ন শিল্প ইউনিট, রেলস্টেশন ও অন্যান্য রেলওয়ে স্থাপনার গ্রিন সার্টিফিকেশন করা হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement