Advertisement

Tatkal Train Ticket Rules: এবার প্রথমেই বুক হবে আপনার 'তৎকাল' টিকিট, ব্রাউজারে এই এক্সটেনশনটি যোগ করুন

Tatkal Booking Rules: দীপাবলি এবং ছট উপলক্ষে, আপনি যদি এখনও কনফার্ম ট্রেনের টিকিট না পেয়ে থাকেন, তাহলে আপনার কাছে তৎকাল টিকেট বুক করার সুযোগ রয়েছে৷

Tatkal Train Ticket Rules
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Nov 2023,
  • अपडेटेड 8:10 AM IST

Tatkal Train Ticket Rules: কোটি কোটি মানুষ প্রতিদিন ভারতীয় রেলে ভ্রমণ করে। দীপাবলি-ছট-এর মতো উৎসবে ট্রেনে যাত্রীদের ভিড় বহুগুণ বেড়ে যায়। যারা এখনও দীপাবলিতে বাড়ি যাওয়ার কনফার্ম টিকিট পাননি, তাদের কাছে এখন কেবলমাত্র তৎকাল ট্রেনের টিকিটের সুযোগ রয়েছে। এমন পরিস্থিতিতে, 'তৎকাল'-এও কনফার্ম টিকিট পেতে আপনাকে অনেক চেষ্টা করতে হতে পারে। কারণ তৎকাল টিকিট বুক করাও খুব সহজ নয়। তবে আতঙ্কিত হওয়ার দরকার নেই। আজ আমরা আপনাকে এমন একটি কৌশল জানাতে যাচ্ছি যার মাধ্যমে আপনি অন্যদের থেকে দ্রুত তৎকাল ট্রেনের টিকিট বুক করতে পারবেন এবং আপনি খুব সহজেই কনফার্ম  টিকিট পাবেন। 

তৎকাল টিকিট বুক করার এই কৌশলটি কী?
 তৎকাল ট্রেনের টিকিট বুক করার সময় আপনাকে যাত্রীর নাম, বয়স, ট্রেনের নাম, যাত্রার তারিখের মতো অনেক তথ্য পূরণ করতে হবে। যদি আপনার ইন্টারনেট সংযোগ খুব শক্তিশালী না হয় তবে এই সমস্ত বিবরণ পূরণ করতে অনেক সময় লাগে এবং সমস্ত আসন পূরণ হয়ে যায়। এমন পরিস্থিতিতে, যদি আপনার সমস্ত বিবরণ ইতিমধ্যে পূরণ করা থাকে, তবে বুকিং করা অনেক সহজ হবে। এই জন্য আমরা আপনাকে একটি খুব দরকারি টুল বলতে যাচ্ছি।  এই টুলের সাহায্যে, আপনি বুকিংয়ের আগে এই সমস্ত তথ্য পূরণ করা থেকে মুক্তি পাবেন।

তৎকাল টিকিট বুক করার আগে, আপনাকে আপনার ব্রাউজারে একটি এক্সটেনশন যোগ করতে হবে। এই এক্সটেনশনের নাম হল- IRCTC Tatkal Automation Tool. আপনি অনলাইনে এই ছোট টুলটি পাবেন একেবারে বিনামূল্যে, যা আপনি আপনার ব্রাউজারে ইনস্টল করতে পারেন। এই টুলটি যোগ করার পরে, আপনি বুকিং করার আগে এটিতে সমস্ত বিবরণ ফিড করুন। এর পরে আপনাকে আর বুকিংয়ের সময় এই সমস্ত তথ্য পূরণ করতে হবে না।

Advertisement

প্রথমে তৎকাল টিকিট বুক করা হবে
এই এক্সটেনশনে সমস্ত বিবরণ পূরণ করার পরে, আপনি যেদিন  তৎকাল টিকিট বুক করতে চান তার ২০-৩০ সেকেন্ড আগে লগইন করুন। যেহেতু সমস্ত তথ্য আগেই পূরণ করা আছ, এই এক্সটেনশনটি আপনাকে সরাসরি বুকিং কনফার্মেশন পেজে  নিয়ে যাবে, যাতে আপনি অন্যদের তুলনায় দ্রুত আপনার টিকিট বুক করতে পারেন। 

IRCTC এই পরিষেবাও প্রদান করে
আপনি যদি এই এক্সটেনশনটি ব্যবহার করতে না চান, তাহলে আমরা আপনাকে বলি যে IRCTC আপনাকে এমন একটি পরিষেবাও দেয় যেখানে আপনি টিকিট বুক করার সময় আপনার বিবরণ পূরণ করার প্রক্রিয়াটি এড়িয়ে যেতে পারেন। এর জন্য আপনাকে IRCTC-এর মাস্টার লিস্ট ব্যবহার করতে হবে। এই 'মাস্টার লিস্ট'-এ আপনাকে শুধুমাত্র একবার আপনার তথ্য পূরণ করতে হবে এবং সংরক্ষণ করতে হবে। এরপর টিকিট বুক করার সময় যাত্রীর নামের উপর ক্লিক করলেই বাকি তথ্য স্বয়ংক্রিয়ভাবে পূরণ হয়ে যায়। 

তৎকাল টিকিট বুকিং নিয়ম
আপনি কখন IRCTC সাইট থেকে তৎকাল টিকিট বুক করতে পারবেন তা জেনে রাখা জরুরি। এসি ক্যাটাগরির ট্রেনের জন্য তৎকাল বুকিং সকাল ১০টা থেকে শুরু হয়, আর স্লিপার ক্লাস ট্রেনের জন্য তৎকাল টিকিট বুকিং শুরু হয় সকাল ১১টা থেকে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement