Advertisement

Railways Big Update: ট্রেনে মাত্র ২০ টাকায় ভরপেট খাবার দিচ্ছে IRCTC, শিয়ালদাসহ কোন কোন স্টেশনে মিলছে সুবিধা?

Indian Railways Rules: ট্রেনে সাধারণ কোচে যাতায়াতকারী যাত্রীদের জন্য রয়েছে দারুণ সুখবর। রেলওয়ে বোর্ড জেনারেল কোচের প্ল্যাটফর্মে খাবারের কাউন্টার বসানোর সিদ্ধান্ত নিয়েছে। এসব কাউন্টারে সাশ্রয়ী মূল্যের খাবার ও প্যাকেটজাত জল পাওয়া যাবে। আইআরসিটিসি (IRCTC)-র কাছ থেকে খাবার সরবরাহ করা হবে।

ট্রেন সফরে ২০ টাকায় পেট ভরে খাবার
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Jul 2023,
  • अपडेटेड 11:53 AM IST

Indian Railways New Plan: ট্রেনে সাধারণ কোচে যাতায়াতকারী যাত্রীদের জন্য রয়েছে দারুণ সুখবর। বড় সিদ্ধান্ত নিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এখন সাধারণ টিকিটে ভ্রমণকারী যাত্রীদের খাবার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। 

সস্তায় খাবার ও  জল পাবেন
যাত্রীদের যাত্রার উন্নতি করতে রেল এই সিদ্ধান্ত নিয়েছে। সাধারণ কোচে যাতায়াতকারীদের সস্তায় খাবার ও জল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল। 

রেলওয়ে বোর্ডের তরফে এই তথ্য দেওয়া হয়েছে
রেলওয়ে বোর্ড বলেছে   প্ল্যাটফর্মের এমন জায়গায় খাবার পরিবেশনকারী এই কাউন্টারগুলি বসানো হবে যেখান থেকে সাধারণ কোচের যাত্রীরা  সহজে খাবার নিতে পারেন।  

২ প্রকারে বিভক্ত খাবার
রেলওয়ে থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, খাবারকে ২টি বিভাগে ভাগ করা হয়েছে। এতে প্রথম শ্রেণির খাবারের দাম রাখা হয়েছে ২০ টাকা, যাতে যাত্রীরা পাবেন আলুর তরকারি ও আচারের সঙ্গে ৭টি পুরি। এছাড়া ভাত, রাজমা, ছোলা, খিচুড়ি,  কুলচে, ভাটুরে, পাও-ভাজি এবং মশলা ধোসার মতো অনেক ধরনের খাবার যাত্রীদের জন্য দ্বিতীয় শ্রেণীর খাবারে উপলব্ধ করা হবে। এই প্লেটটির দাম ৫০ টাকা। IRCTC-এর রান্নাঘরের ইউনিট থেকে এই খাবার সরবরাহ করা হবে।

বোতলজাত পানিও পাওয়া যাবে
রেলওয়ে বোর্ড আরও জানিয়েছে, যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এই সুবিধা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্ল্যাটফর্মে বসানো কাউন্টারের মাধ্যমে সাশ্রয়ী মূল্যের খাবার এবং বোতলজাত জলের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে রেল। 

৫১টি স্টেশনে সম্প্রসারণ করা হবে
রেলওয়ে জানিয়েছে যে এই সুবিধার বিধানটি ৬ মাসের জন্য করা হচ্ছে। এটি বর্তমানে পরীক্ষামূলক ভিত্তিতে করা হচ্ছে। পরবর্তীতে ৫১টি স্টেশনে এই ব্যবস্থা চালু করা হবে।  ২০ জুলাই থেকে ১৩টি স্টেশনে এটি পরীক্ষামূলক ভাবে শুরু করেছে রেল। এই কাউন্টারগুলিতে ২০০ মিলি গ্লাসে পানীয় জল সরবরাহ করার চেষ্টা করা হচ্ছে।

Advertisement

এই পদক্ষেপ সর্বত্র প্রশংসিত হচ্ছে। এর মাধ্যমে সাধারণ কোচে যাতায়াতকারী যাত্রীদের জন্য সস্তা ও স্বাস্থ্যসম্মত খাবার পাওয়া যাবে। রেলওয়ে বোর্ড জেনারেল সিটিং কোচের কাছে প্ল্যাটফর্মে খাবারের কাউন্টার বসানোর সিদ্ধান্ত নিয়েছে। এসব কাউন্টারে সাশ্রয়ী মূল্যের খাবার ও প্যাকেটজাত জল পাওয়া যাবে। আইআরসিটিসি-র কাছ থেকে খাবার সরবরাহ করা হবে। কাউন্টারটির অবস্থান রেলওয়ে জোন দ্বারা নির্ধারিত হবে।

প্ল্যাটফর্মে যাওয়ার দরকার নেই
এটি একটি ভাল পদক্ষেপ বলে জানা গেছে কারণ এটি সাধারণ সিটিং কোচে ভ্রমণকারী যাত্রীদের সস্তা এবং পরিষ্কার খাবার সরবরাহ করবে। এর ফলে ট্রেনে খাবার ও পানীয় কিনতে তাদের প্ল্যাটফর্মে যেতে হবে না। এ থেকে রেলওয়ে রাজস্ব পেতে সক্ষম হবে। কাউন্টার থেকে আয় রেলওয়ের খরচ মেটাতে সাহায্য করবে। রেলওয়ে প্ল্যাটফর্মে খাবার ও পানীয় জলের কাউন্টার চালু করেছে। ছয় মাসের জন্য  পরীক্ষামূলকভাবে এ সুবিধা চালু করা হয়েছে। 

শিয়ালদা-সহ এই স্টেশনগুলিতে মিলছে সুবিধা
ইস্টার্ন জোনের মোট ২৯টি স্টেশনে এই 'ইকোনমি মিল' পাওয়া যাবে। পশ্চিমবঙ্গের মোট ৮টি স্টেশনে এই খাবার পাওয়া যাচ্ছে । সেই তালিকায় শিয়ালদা ছাড়াও রয়েছে দুর্গাপুর, খড়গপুর, আসানসোল, রামপুরহাট, নিউ কোচবিহার, নিউ আলিপুরদুয়ার ও হিজলি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement